ক্যাটেগরিঃ গ্লোবাল ভয়েসেস

 

সম্প্রতি ভারতের একটি টিভি চ্যানেলের সঞ্চালকের (উপস্থাপক) করা একটি মন্তব্য অনেক নেপালী নাগরিক ক্ষুব্ধ, যারা বিভিন্ন সামাজিক প্রচার মাধ্যমে তাদের প্রতিক্রিয়া প্রকাশ করেছে, একটি চলচ্চিত্র পর্যালোচনা বিষয়ক অনুষ্ঠান ইটিসি বলিউড বিজনেস-এর উপস্থাপক এবং চলচ্চিত্র বিশ্লেষক কমল নাহাতা, তার এক পর্বে বলিউডের ব্লকবাস্টার চলচ্চিত্র ডন-২ এর আয়ের বিষয়টি তুলে ধরতে গিয়ে বলে বসেন যে নেপালও, ভারতের একটি অংশ।

নীচে ইউটিইউবের যে ভিডিওটি রয়েছে, সেখানে ইটিসি নেটওয়ার্ক নামক প্রতিষ্ঠান জনাব নাহাতার প্রদান করা বক্তব্যের বিষয়ে তাদের অবস্থান ব্যাখ্যা করছে:

এই সপ্তাহে এটি সামাজিক প্রচার মাধ্যমে অত্যন্ত আলোচিত একটি বিষয়ে পরিণত হয় এবং আরো একবার ভারত-নেপাল সম্পর্কের উপর উত্তেজনা সৃষ্টি করে।

যখন বিষয়টি ইন্টারনেটে আলোচিত হতে থাকে, বিশেষ করে কমল নাহাতাকে (@কমলনাহাতা) উল্লেখ করে টুইটারে যখন তার বক্তব্য নিয়ে আলোচনা চলতে থাকে। এই প্রেক্ষাপটে তিনি নিজেও তার বক্তব্যকে ব্যাখ্যা করে একটি প্রবন্ধ এবং তার একই বক্তব্যকে ধরে রেখে, সেই বিষয়ে যুক্তি দিয়ে একটি ব্লগ পোস্ট করেন।

যে বিষয়টি ছিল বিস্ময়কর, সেটি হচ্ছে নাহাতা ব্লগ পোস্টে তার এই বক্তব্যরে জন্য অনুতাপ করেনি। তার বদলে তিনি তার বক্তব্যেকে যৌক্তিক প্রমান করার চেষ্টা করেন। এতে তিনি আরো দাবি করেন যে, যারা তার বিরুদ্ধে এ রকম বক্তব্য প্রদান করছে তারা বিরক্তকর নাগরিক এবং তার ব্যবসায়িক দৃষ্টিভিঙ্গি সম্বন্ধে তেমন কিছু জানেন না। সাথে তিনি আরো যোগ করেন:

সম্ভবত, যে সমস্ত নেপালী নাগরিক, যারা বিতর্ক সৃষ্টি করেছে, তাদের কারো আসলে বাস্তবিক অস্তিত্ব নেই, এমনকি নেপাল সম্বন্ধেও তাদের তেমন ধারনা নেই, আদতে যখন বলিউডের চলচ্চিত্রের আভ্যন্তরীণ আয়ের বিষয়টি হিসাব করা হয়, তখন নেপালকেও-এর একটা অংশ হিসেবে ধরা হয়।

অন্যদের টুইটের জবাব দিতে গিয়ে করা তার টুইটও প্রশ্নের সম্মুখীন হয়েছে।

……>বিস্তারিত