ক্যাটেগরিঃ প্রিয়

ফেসবুকে জীবনের একটি ডিজিটাল প্রতিচ্ছবি ফুটিয়ে তোলার জন্য টাইমলাইন ফিচারটি চালু করা হয়েছিল। একজন ব্যবহারকারীর কি শখ, সে কি খেতে ভালোবাসে, কোনটি তার ভালোবাসার জিনিস বা সে কি করতে চায় এসব তথ্য ছাড়া একজনের জীবনের প্রতিচ্ছবি ফুটে উঠেতে পারেনা। দু:খজনক হলেও সত্য, ফেসবুক টাইমলাইনে ডিফল্টভাবে এগুলো প্রদর্শণের কোন সুযোগ নেই। ব্যবহারকারীর জীবনের এ অংশগুলোকে তুলে ধরার জন্য তাই ৬০ টি লাইফস্টাইল ওয়েবসাইটের সঙ্গে চুক্তি করেছিল ফেসবুক।

মাস দুয়েক আগে তাদের সঙ্গে যৌথভাবে চালু করেছিল বিশেষ সব অ্যাপ্লিকেশন। ব্যবহারকারী কখন কি করছে তার রিয়েলটাইম আপডেট প্রকাশই এ অ্যাপ্লিকেশনগুলোর কাজ। ধরুন আপনি একটি গান শুনছেন, ওমনি সেটি আপনার বন্ধুরা জেনে যাবে। এ অ্যাপ্লিকেশনগুলো পাওয়া যাবে ফেসবুক.কম/অ্যাবাউট/টাইমলাইন/অ্যাপস ঠিকানা থেকে।

তবে এ অ্যাপ্লিকেশনগুলো থেকে শীর্ষ পাঁচটি অ্যাপ্লিকেশনের বিবরণ দেয়া হলো।

১. গুডরিড
বই পড়তে এবং শেয়ার করতে যারা ভালোবাসেন অ্যাপ্লিকেশনটি মূলত তাদের জন্যই। একবার সাইন আপ করার জন্য অ্যাপ্লিকেশনটির মাধ্যমে আপনি কি বই পড়ছেন তা পোস্ট করতে পারবেন। যখন আপনি এবং আপনার বন্ধু একই বই পড়বেন তখন এটি নিউজফিডে বিশেষ গ্রুপ আকারে দেখাবে।

২. সাউন্ডক্লাউড এন্ড স্যাভন
গানের লিরিক এবং ইউটিউব ভিডিও যদি ফেসবুকে সহজে পোস্ট করতে চান তাহলে আপনার জন্য উপযুক্ত একটি অ্যাপ্লিকেশন হতে পারে সাউন্ডক্লাউড এবং স্যাভন। ‘লিসেন টু’ এবং ‘প্লেড’ ট্যাগে ফেসবুকে আপনি যেসব গান শুনছেন সেগুলো শোনা যাবে। এরমাধ্যমে নতুন গানের প্লেলিস্ট আইডিয়াও পাওয়া যাবে।

৩. হোয়্যার আই হ্যাভ বিন
ভ্রমণ প্রিয় মানুষদের জন্য এ অ্যাপ্লিকেশনটি অনেক উপযুক্ত। বিশ্বের কোথায় কোথায় আপনি ভিজিট করেছেন এ অ্যাপ্লিকেশন সেটি দেখাবে। ম্যাপের মাধ্যমে এটি আপনি কোথায় ছিলেন, কোথায় বাস করেন, কোথায় থাকতে চান ইত্যাদি তথ্য প্রদর্শণ করে।

৪. রটেন টমেটো
মুভি ভক্তদের রটেন টমেটো সম্পর্কে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার দরকার নেই। তবে নতুনদের জন্য সংক্ষিপ্তভাবে বলা যায়, দুনিয়ার তাবৎ মুভির রিভিউ পাবেন এখানে। আপনি কি কি মুভি দেখেছেন তা যদি টাইমলাইনে শো করতে চান তাহলে এটি একটি আদর্শ অ্যাপ্লিকেশন। কি কি দেখতে চান বা কোনগুলো অ্যাভয়েড করতে চান তাও টাইমলাইনে শো করতে পারেন অ্যাপ্লিকেশনটির মাধ্যমে।

৫. ফ্রেন্ডস
বন্ধুদের সঙ্গে ওয়ার্ডগেম খেলা এবং শব্দ ভান্ডার বাড়ানোর জন্য আদর্শ একটি অ্যাপ্লিকেশন। আপনি কি কি গেম খেলেছেন তা বন্ধুরা আপনার টাইমলাইনের মাধ্যমে দেখতে পারবে। অ্যাপলের অ্যাপ স্টোরে এ অ্যাপ্লিকেশনটি ইতিমেধ্যে প্রচুর জনপ্রিয়তা অর্জন করেছে।

…..>বিস্তারিত