ক্যাটেগরিঃ গ্লোবাল ভয়েসেস

 

ধর্ষিতা হওয়ার পর ধর্ষককে বিয়ে করতে বাধ্য হয়ে আত্মহত্যাকারী ১৬বছর বয়েসী আমিনা ফিলালির দুর্দশার প্রতিবাদে মরোক্কোবাসী আগামীকাল (১৭ই মার্চ) একটা অবস্থান কর্মসূচী আয়োজন করতে যাচ্ছে। ধর্ষকের সাথে আমিনার বিয়ের অনুমোদন দেয় একজন বিচারক। তার আত্মহত্যা সামাজিক নেটওয়ার্ক এবং দেশটিতে উভয়ক্ষেত্রেই প্রতিক্রিয়ার ঝড় তুলেছে।

আমিনার মতো অন্যান্য মহিলা, যাদের ধর্ষককেই বিয়ে করতে বাধ্য করা হয় এবং এতে ধর্ষক শাস্তি এড়াতে সক্ষম হয় – এমন দূর্দশার প্রতি দৃষ্টি আকর্ষনের জন্যে মরোক্কোবাসী আগামীকাল (১৭ই মার্চ, ২০১২) দুপুরে সংসদের সামনে বিক্ষোভের পরিকল্পনা করেছে।

‘রাস্ট্রের যোগসাজশে ধর্ষনের বিরুদ্ধে না’ শিরোনামের ফেসবুক পাতাটি বলছে [আরবী ভাষায়]:
موعدنا جميعا إذن يوم السبت 17 مارس أمام البرلمان على الساعة 12 ضهراً ، لكي تبقى ذكرى أمينة حية فينا، فلا يكون موتها عبثا لعلها تكون أخر ضحية لمثل هذا الفعل الشنيع المخزي.
আমাদের সমাবেশ শনিবার, ১৭ই মার্চ দুপুরে সংসদের সামনে। এর কারণ আমিনার স্মৃতি যেন জীবন্ত থাকে। আমরা তার মৃত্যুকে বৃথা যেতে দিতে চাই না। সম্ভবতঃ সে এধরনের ঘৃণ্য ও লজ্জাজনক কর্মকাণ্ডের শেষ শিকার।

এছাড়াও পাতাটিতে অবস্থান কর্মসূচীর আগামীকালের বিস্তারিত তালিকাভূক্ত রয়েছে, যা নিম্নরূপ:

১. সভার স্থান সংসদের সামনে দুপুরে। যেহেতু এটা মিছিল নয়, তাই আমরা সংসদের সামনে থেকে সরবো না।

২. সিট-ইন নির্দলীয়দের সংগঠিত একটি নাগরিক আন্দোলন, টি-শার্ট দেখে তাদের সনাক্ত করা যাবে (আমাদের অতিরিক্ত টি-শার্ট আছে, কেউ ইচ্ছে করলে সংগ্রহ করতে পারেন)

৩. দাবিসম্বলিত (দাবিসমূহ এই পাতাটির এবাউট অংশে পাওয়া যাবে) পোস্টার ও প্রচারপত্র অংশগ্রহণকারীদের কাছে বিতরণ করা হবে। আপনি ইচ্ছে করলে আপনার পরিচয় বহন করতে পারেন।

৪. কয়েকজন সুশীল সমাজের অ্যাক্টিভিস্ট, এনজিও কর্মী এবং শিল্পী অংশগ্রহণ করবেন।

এসমস্ত কারণেই আমরা সবাই মরোক্কোর নারী ও পুরুষ এখানে সমবেত!

….>বিস্তারিত