ক্যাটেগরিঃ গ্লোবাল ভয়েসেস

 

খুব বেশী দিন আগের কথা নয়, যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বেলুচিস্তানের-সমর্থনের একটি বিল উপস্থাপন করা হয়েছিল। বেলুচিস্তান হচ্ছে বেলুচ নামক জাতির বাসভূমি যা ১৯৪৮ সালের ২৭ মার্চে নিজেদের সিদ্ধান্ত নেবার অধিকারের বদলে “বাধ্যতামূক ভাবে” পাকিস্তানের সাথে যুক্ত হতে হয়। প্রাদেশিক রাজধানী কোয়েটা সহ সারা বেলুচ ভূমিতে আজো এই দিনটিকে কালো দিবস হিসেবে শোকের সাথে স্মরণ করা হয়।

অন্যদিকে, ১৯৭১ সালে, তখনকার পূর্ব পাকিস্তান প্রদেশটি পাকিস্তানের বিরুদ্ধে একটি রক্তাক্ত স্বাধীনতা যুদ্ধের সাক্ষী হয়, যে ঘটনার শেষে একটি স্বাধীন রাষ্ট্রের জন্ম হয়, যে রাষ্ট্রটি এখন বাংলাদেশ নামে পরিচিত। এই যুদ্ধটি ছিল সত্যিকার অর্থে এক রক্তাক্ত যুদ্ধ, কারণ এই স্বাধীনতা যুদ্ধে মুক্তিযোদ্ধা নিধনের নামে লক্ষ, লক্ষ মানুষকে খুন করার মত এক গণহত্যা চালানো হয়েছিল।

তবে, বর্তমানে, বেলুচিস্তান কেবল পাকিস্তান থেকে বিচ্ছিন্ন হয়ে যাবার আন্দোলন করছে না, অন্যদিকে পাকিস্তান সৃষ্টির পর থেকে জনাব জি.এম সাইদ-এর নেতৃত্বে, সিন্ধু প্রদেশটি স্বাধীনতার জন্য লড়াই করছে। ভিন্ন ভিন্ন জাতীয়তাবাদী রাজনৈতিক দলের প্লাটফর্ম থেকে সিন্ধু পাকিস্তান থেকে আলাদা হয়ে যাবার দাবী করছে এবং তারা স্বাধীন রাষ্ট্র হিসেবে সিন্ধুদেশ, সিন্ধু ভুমি (সিন্ধু নদীর দেশ) ইত্যাদি নাম প্রস্তাব করেছে। তারা যে সব যুক্তিতে তাদের দাবী সমর্থন করছে যে, ১. ব্রিটিশরা স্বাধীন সিন্ধু অঞ্চল দখল করেছিল, ২. সিন্ধুর একটি সমৃদ্ধ ইতিহাস এবং ধর্ম নিরপেক্ষ সংস্কৃতি রয়েছে যা ৫০০০ বছর পুরোনো।

……>বিস্তারিত