ক্যাটেগরিঃ গ্লোবাল ভয়েসেস

 

আরব বিদ্রোহের ঢেউ ওমানের তীরে এসে পৌছেছে। সংস্কার ও দুর্নীতির অবসানের লক্ষ্যে হাজার হাজার ওমানি সালতানাতের বিভিন্ন স্থানে রাস্তায় নেমে আসে।

শিল্প কেন্দ্র ও শিল্প বন্দর সোহারে বিক্ষোভ অব্যাহত রয়েছে। সোমবার ১০০০ এর ও বেশি বিক্ষোভকারী গুরুত্বপূর্ণ শিল্পকেন্দ্র সোহারের প্রবেশ পথ অবরুদ্ধ করে রাখে।

@সুলতানআলকাশেমি আল হুররা: প্রত্যক্ষদর্শীগণ: ১০০০ বিক্ষোভকারী সোহার বন্দরের প্রবেশ মুখে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। তাঁরা স্লোগান দিচ্ছে “আমরা সংস্কার চাই”। #ওমান

@মেহিনদা#ওমান#সৌদী#কুয়েত#ইউএই#কাতারمحتجون يغلقون مدخل ميناء صحار اليوم، ثاني أكبر الموانئ بعُمان http://twitpic.com/44oki2

আজ (সোমবার) ওমানের দ্বিতীয় বৃহত্তম বন্দর সোহারের প্রবেশ পথ বিক্ষোভকারীরা অবরোধ করেছে।

@রেবাবেরি#ওমান: প্রধান রপ্তানি বন্দরের রাস্তাগুলো অবরুদ্ধ।

দাঙ্গা পুলিশের হাতে বিক্ষোভকারী নিহত হওয়ায় শ্রম মন্ত্রণালয়ের একটি শাখায় এবং একটি হাইপারমার্কেটে আগুন ধরিয়ে দিয়ে বিক্ষোভকারীরা তাঁদের ক্ষোভ প্রকাশ করে।

@মেহিনদা #ওমান#সৌদী#কুয়েত#ইউএই#কাতার دخان يرتفع من مبنى تابع لمكتب وزارة القوى العاملة في صحار بعُمان اليوم http://twitpic.com/44o963

আজ (সোমবার)ওমানের সোহারের শ্রম ও কর্মশক্তি মন্ত্রণালয়ের শাখায় আগুন

ইউটিউব ব্যবহারকারি ফ্রিওমান১ লিখেছেন:

احتراق مركز لولو التجاري نتيجة لقتل قوات الأمن في سلطنة عمان لمجموعة من المتظاهرين .

ওমান সালতানাতের কতিপয় বিক্ষোভকারী নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হওয়ায় লুলু হাইপারমার্কেট ভস্মীভূত।

সালতানাত জুড়ে বিদ্যমান উত্তেজনা প্রশমনের লক্ষ্যে ওমানের সুলতান কাবুস সোহার বিক্ষোভকারীদের দাবীর মুখে ৫০০০০ নতুন কর্মসংস্থানের আদেশ দিয়েছেন।

@৩আলফাইলাকাউই قابوس: يوفد اليوم شخصيات سياسية الى صحار للاستماع لمطالب المعتصمين والمحتجين

কাবুস: বিক্ষোভকারীদের দাবী শোনার জন্য রাজনৈতিক ব্যক্তিত্ব সোহারে

@সুলতানআলকাশেমী ও এন এ: ওমানের সুলতান কাবুস ৫০,০০০ নাগরিকের কর্মসংস্থানের আদেশ দিয়েছেন http://bit.ly/dRbHVZ

গতকাল টুইটারে প্রতিক্রিয়া ছিল নিম্নরূপ:

@মাসকাটি: চানাদবিএইচ দয়া করে মনে রাখবেন যে ওমানের বিক্ষোভকারীরা সংখ্যায় মাত্র কয়েকশ এবং তাঁরা শতভাগ সুলতানের পক্ষে:

@মাইথামস:#সোহার হাসপাতালের জরুরি বিভাগে কিছু একটা ঘটতে যাচ্ছে!! লোকজন আহত!! আমি দেখতে যাচ্ছি!#ওমান

@দেয়ারলাকটান্টমাম: এ মুহুর্তে সোহারের একটি পুলিশ স্টেশনে পাথর ছুড়ে মারা হচ্ছে এবং জনতা কাঁদানে গ্যাসে আক্রান্ত। প্রায় ১৫০ জন মানুষ।

@খোকজ: তাঁরা আর কবে শিখবে!? “@মাইথামস: নিশ্চিত: #ওমানের #সোহারে ১২ জন আহত ১ জন নিহত। বেশিরভাগই বন্দুকের গুলিতে জখম! ২ জন অস্ত্রপোচারে”

@স্পিনঅনস্পিন: :# সোহারের পরিস্থিতি আর “সবুজ পদযাত্রা” সীমাবদ্ধ নেই। বিক্ষোভকারীরা পুলিশকে প্ররোচিত করছে। পুলিশ গ্যাস আর ধোঁয়ার মাধ্যমে জবাব দিচ্ছে। কোন গোলাগুলি হয়নি তবে পাথর নিক্ষেপ করা হচ্ছে।

@স্পিনঅনস্পিন: : # সোহারের বিক্ষোভকারীরা আমার হাতে ক্যামেরা দেখে ছবি তুলতে অনুরোধ জানায়। “অনেকটা গাদ্দাফীর মত।” ফুটেজ দেখলে এতে অবাক হওয়ার কিছু থাকবে না #লিবিয়া থেকে।

@স্পিনঅনস্পিন: সোহারের পরিস্থিতি ভালো না। প্রতিবাদকারীগণ এবং পুলিশ একে অপরের প্রতি পাথর নিক্ষেপ করছে। ধোঁয়া বোমা। প্রত্যক্ষদর্শীরা ধাওয়া খেয়ে পালিয়ে যায়। #ওমান

@মাইথামস: প্রতিবাদ হিসাবে পুলিশ স্টেশনের কাছে তাঁরা একটি “গ্যাস ট্রাক” পুড়িয়েছে! গোলাগুলি শুরুর পরেই এ ঘটনা ঘটে#ওমান #সোহার

@মোবাথু: ধোঁয়ায় আচ্ছন্ন একজন বিক্ষোভকারী…তাঁর হাতের পাথরটি আপনি দেখতে পাবেন http://twitpic.com/44b6wp#সোহার

@মোমিনা৯৫: আহ শান্তিপূর্ণ সোহারে হচ্ছেটা কি: মধ্য প্রাচ্য সত্যিকারভাবেই পরিবর্তিত হচ্ছে। আশা করি ওমানীরা #গাদ্দাফীকে অনুসরণ করবে না।

@মোমিনা৯৫: ওমানের উত্তরের শহর সোহারে নিম্ন আয়ের ও বেকার জনগণ বিক্ষোভ করছে। পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে @এজেইংরেজী @সিএনএনব্রেক

@সাভান্নাথার৮৮: আমি ওমানের সালালাহ তে থাকি। গতকাল এখানে বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভ শান্তিপূর্ণ কিন্তু আরো বেশি বিক্ষোভের ঢেউ আশা করা যাচ্ছে…

@স্পিনঅনস্পিন: জনগণের সাক্ষাতকার গ্রহণের জন্য, চিত্রধারণের জন্য এবং নাগরিকদের অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করার জন্য #সোহারে সাংবাদিক প্রয়োজন। প্রচুর আবেগ।#ওমান দয়া করে প্রতিবেদক পাঠান।

@LV_1: আমি আশা করি ওমানের সোহার থেকে আসা টুইটগুলো সংযমের পরিচয় দেবে এবং তা টুইটার জগতের চমকমুক্ত থাকবে।

@LV_1: ওমানের সোহারের বিষয়গুলো টুইট করার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। যারা এখানে নেই তাঁরা এ টুইটগুলো বুঝতে পারবেন না । কেননা তা করতে গেলে বিষয়টিতে আপনি ঢুকতেই পারবেননা।

————————————————————————–
লিখেছেন Yacoub Al-Slaise · অনুবাদ করেছেন আলীম
অনুবাদ প্রকাশের তারিখ 8 মার্চ 2011
মূল খবরঃ গ্লোবাল ভয়েসেস