ক্যাটেগরিঃ গ্লোবাল ভয়েসেস

 

এক মাসের ভোট যুদ্ধ এবং জুরিদের আলোচনার পর, এ বছরের সেরা ব্লগের পুরস্কার বব্স প্রতিযোগিতা- বিজয়ীদের খুঁজে নিয়েছে। ডয়চে ভেলে মিডিয়া গ্রুপ বার্ষিক এই প্রতিযোগিতার আয়োজন করে থাকে, যার উদ্দেশ্য হচ্ছে যোগাযোগে অবদান রাখা এবং মত প্রকাশের স্বাধীনতাকে তুলে ধরার জন্য ব্লগারদের পুরস্কৃত করা।

ইউজার প্রাইজ (নেট ব্যবহারকারীদের সংখ্যাগরিষ্ঠ ভোটে নির্বাচিত) ছাড়াও, ব্লগার, মিডিয়া বিশেষজ্ঞ এবং একটিভিস্ট একদল জুরি, ছয়টি বহুভাষিক বিভাগের জন্য সেরা ব্লগ, আন্দোলন এবং মিডিয়া প্রজেক্ট নির্ধারণ করেছে।

সেরা ব্লগ

ইরানের সাংবাদিক আরাস সিগারচি (জুরি এবং ইউজার উভয়ের ভোটে বিজয়ী) এবং লেবাননের মোওয়াতেন জো৩য়ান (ইউজার ভোটে বিজয়ী) এই বছরের “সেরা ব্লগ” বিভাগের বিজয়ী। এখন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের বাসিন্দা সিগারচি বেদনার জানালা বা উইনডো অব অ্যাঙ্গুইশ [আরবী ভাষায়] নামক ব্লগের লেখক, যেখানে তিনি তার স্বদেশের সামাজিক এবং রাজনৈতিক বিষয়সমূহ নিয়ে লিখে থাকেন। ইরানের বাস করার সময় তার ব্লগে প্রকাশিত লেখাসমূহের জন্য তিনি বেশ কয়েকবার গ্রেফতার হয়েছিলেন এবং ঘটনাক্রমে তার ১৪ বছরের জেল হয়েছিল। মোওয়াতেন জো৩য়ানা [আরবী ভাষায়] ছদ্মনামের এক লেখক, যিনি বিভিন্ন বিষয় নিয়ে লেখে থাকেন যা কিনা মিশর, প্যালেস্টাইন, সিরিয়া, লেবাননের মত বেশ কয়েকটি দেশের ঘটনার সাথে যুক্ত। .

এই বছরের অন্য সব জুরি পুরস্কার বিজেতারা হচ্ছেন:

সেরা সামাজিক আন্দোলন: সিরিয়ার ব্লগার এবং একটিভিস্ট রাজান ঘাজ্জাউয়িকে মুক্তি প্রদান কর।

গত বছরের ডিসেম্বর মাসে সিরিয়ার একটিভিস্ট এবং গ্লোবাল ভয়েসেস-এর লেখিকা রাজান ঘাজ্জাউয়িকে জর্ডানে সংবাদপত্র বিষয়ক এক কর্মশালায় যোগ দেওয়ার উদ্দেশ্য যাত্রার সময় গ্রেফতার করা হয়। এই ঘটনায় প্রথমে ছেড়ে দিয়ে পরবর্তীতে আটক করা হয়, এরপর আবার তাকে ছেড়ে দেওয়া হয়, ছেড়ে দেওয়ার কয়েক মাস পরে আবার তাকে গ্রেফতার করা হয়। ফেসবুকের একটি পাতা সিরিয়ার সেন্টার ফর মিডিয়া এন্ড এক্সপ্রেশন থেকে গ্রেফতার হওয়া রাজান এবং তার সহকর্মীদের মুক্তির দাবী জানাচ্ছে, যাকে ফেব্রুয়ারি ২০১২ থেকে আটকে রাখা হয়েছে।

…..>বিস্তারিত