নাগরিক সাংবাদিকতায় ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

আইরিন সুলতানা
Published : 26 Feb 2016, 08:09 PM
Updated : 26 Feb 2016, 08:09 PM

প্রিয় ব্লগার,

দীর্ঘদিনের পথচলাকে সম্মিলিতভাবে উদযাপনের একটি উপলক্ষ্ ছিল ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর এর ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী। ব্লগ টিম পূর্বেই এই প্রত্যাশা রেখেছিল 'এবারের আয়োজনে ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম কমিউনিটি গ্রন্থ মেলার নাগরিক স্রোতের মধ্যমণি হয়ে উঠবে'। ব্লগারদের উপস্থিতিতে এবং মাননীয় প্রধান অতিথির আন্তরিকতায় সত্যিকার অর্থেই নাগরিক সাংবাদিকতায় ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর এর ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী হয়ে উঠেছিল মিলনমেলা।

ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর এর ৫ম প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান অতিথি হিসেবে আমাদের মাঝে উপস্থিত ছিলেন কবি মুহম্মদ নূরুল হুদা। তার কাছে আমাদের বিশেষ কৃতজ্ঞতা এবং ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর এর পক্ষ থেকে ধন্যবাদ।

বাংলা একাডেমি প্রাঙ্গণের নজরুল মঞ্চে ব্যানার টা্ঙ্গিয়ে মঞ্চের উপর জমায়েত হওয়া ব্লগারগণ সম্মানিত কবি  মুহম্মদ নূরুল হুদাকে ঘিরে সূচনা বক্তব্যের মধ্য দিয়ে আয়োজন শুরু করে। আয়োজনের প্রথম আনন্দ পর্ব ছিল র‌্যাফেল ড্র। কবি মুহম্মদ নূরুল হুদা র‌্যাফেল ড্র পর্বটিকে নাটকীয় করে তোলেন। র‌্যাফেল ড্র বিজয়ী দু'জন হলেন কাজী রাশেদ এবং জহিরুল ইসলাম রাসেল । র‌্যাফেল ড্র বিজয়ী দু'জনের হাতে তুলে দেয়া হয় নগর নাব্য – ব্লগ সংকলন ২০১৩।
৫ম প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজনে ঘোষিত হয়  ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডট কমের সম্মাননা প্রাপ্ত নাগরিক সাংবাদিকদের নাম। সচেতন ব্লগার সচেতন নাগরিক সন্মাননা ২০১৬ এবং নাগরিক সাংবাদিক সন্মাননা ২০১৬ – এই দুই ক্যাটেগরিতে সম্মাননা প্রদান করা হয়।

সচেতন ব্লগার সচেতন নাগরিক সন্মাননা ২০১৬

ব্লগিং করছেন এক বছর ধরে। বহুবিধ বিষয়ে নিয়মিত সরব ব্লগিং করে চলেছেন। কখনও ভ্রমণ, কখনও রাজনীতি নিয়ে লিখেছেন, কখনো লিখেছেন সাহিত্য-সাহিত্যিক নিয়ে পর্যালোচনা। কখনো নিপাট দিনলিপি। ফটোব্লগিংও করে থাকেন। আন্তর্জাতিক অঙ্গন ও খেলাধূলা নিয়েও জমিয়ে ব্লগিং করেছেন। তার লেখনি সহ-ব্লগার ও পাঠকদের ভাবনার খোরাক যোগায়। বিষয় ভিত্তিক সুচিন্তিত মতামত অথবা সরল আবেগীয় মতামতে তিনি নিজেকে একজন সচেতন নাগরিক ও সচেতন ব্লগার রূপে সকলের কাছে গ্রহণযোগ্য করে তুলেছেন।

‍উল্লেখযোগ্য ব্লগ শিরোনাম –
সেলিম আল দীন: বাংলা নাট্যভাবনার প্রাণপুরুষ, ইতিহাসে ছিটমহলঃ এ আমারই প্রিয় বাংলাদেশ, আলোকবর্তিকা এপিজে আব্দুল কালামঃ কী আগুন ছড়িয়ে গেলে সবখানে! , মূত্রকথাঃ হুনা মামনু আততাবুল, নিপুণ জালের বুনন কারিগর মাকড়শা!, বিজয়ের চুয়াল্লিশ বছর: আঞ্চলিক সাংবাদিকতার স্বরূপ ও সম্ভাবনা, সেলিম আল দীন: আমার নবজন্মের পিতৃপুরুষ!, এলিজি ফর সাগর-রুনি।

ব্লগে সহ-ব্লগারদের সাথে নিয়মিত মিথস্ক্রিয়া বজায় রাখার পাশাপাশি চমৎকার লেখনির মাধ্যমে চিন্তা জগতের সচেতনতা বিস্তারে ভূমিকা রাখায় 'সচেতন ব্লগার সচেতন নাগরিক সন্মাননা ২০১৬' প্রাপ্ত হয়েছেন ফারদিন ফেরদৌস

নাগরিক সাংবাদিক সন্মাননা ২০১৬

সাত মাসের ব্লগিং যাত্রায় নাগরিক সাংবাদিকতার সংজ্ঞায়নে ভিন্ন মাত্রা ‍যুক্ত করেছেন তিনি। নাগরিকের জন্য সাংবাদিকতা – যেন এমন কথাই উচ্চারিত হয়েছে তার অনেক পোস্টে। নাগরিক সাংবাদিকতা আর মানবিকতার মিলনে নৈতিকতাবোধ চর্চার অনন্য দৃষ্টান্ত রেখেছে তার লেখনি।

তিনি আক্ষরিক অর্থেই নাগরিকের জন্য নাগরিক কথাই লিখেছেন তার অধিকাংশ প্রতিবেদনমূলক ব্লগ লেখনিতে। এছাড়াও সমসাময়িক বিষয়ে মতামত প্রকাশ করে বিস্তারিত ব্লগ লিখেছেন। লিখেছেন ভ্রমণ কাহিনীও।

উল্লেখযোগ্য ব্লগ শিরোনাম –
সোহেল: লাখো তরুণের অনুপ্রেরণার বাতি, রুম নাম্বার ৮০৬, আমিই শিশু পাচারকারী!, রাত দুইটার রমা, চীনের ডায়েরি: সাগর পাহাড় সবুজ প্রকৃতির দেশে, মেয়ে- চুল কাটো, শার্ট পরো, রক্ষা পাবে তবে!

বিশ্বে নাগরিক সাংবাদিকতার সংজ্ঞা নিয়ে নানা মত রয়েছে, পর্যবেক্ষন রয়েছে। এই মানবিক নাগরিক সাংবাদিকতা চর্চা সেই সকল আলোচনায় আরো একটি উল্লেখ করার মত দৃষ্টান্ত সংযুক্ত করলো। এবারের 'নাগরিক সাংবাদিক সন্মাননা ২০১৬' প্রাপ্ত হয়েছেন জয়নাল আবেদীন

প্রধান অতিথি বাংলা একাডেমির ফেলো ও আর্টস ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম সম্পাদক কবি মুহম্মদ নূরুল হুদা সম্মাননাপ্রাপ্তদের হাতে ক্রেস্ট তুলে দেন।

প্রধান অতিথির উপস্থিতিকে স্মরণীয় করে রাখতে ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডট কম পরিবারের পক্ষ থেকে কবি মুহম্মদ নূরুল হুদাকে শুভেচ্ছা স্মারক ও পুষ্প তোড়া প্রদান করা হয়।

৫ম প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজনের বিশেষ পর্ব ছিল 'নগর নাব্য' মোড়ক উন্মোচন। সম্পাদক মোনেম অপু ও সহ-সম্পাদক জাহেদ-উর-রহমান সহযোগে  'নগর নাব্য' বইটির মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি।

আয়োজনের শেষাংশে ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজনকে উপলক্ষ করে কেক কাটা হয়। কেক কাটার আনন্দঘন মুহূর্তে প্রধান অতিথিকে ঘিরে ছিলেন ব্লগ পরিবারের সদস্যরা।

সমাপ্তি বক্তব্যে ইতিবাচক ব্লগিং চর্চার জন্য প্রধান অতিথি ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ও এই পরিবারের সদস্যদের সাধুবাদ জানান।

নাগরিক সাংবাদিকতায় ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডট কম এর ৫ম প্রতিষ্ঠাবার্ষিকীর এ্ই মুহূর্তটিকে বাস্তব করে তোলার জন্য ব্লগ টিম এই ব্লগ পরিবারের সকল সদস্যদের কাছে কৃতজ্ঞ। আপনাদের উপস্থিতি এবং শুভেচ্ছা, আলোচনা, সমালোচনাই আজকে নাগরিক সাংবাদিকতা ভিত্তিক ব্লগের পথিকৃৎ  ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের অগ্রযাত্রার সফলতায় ইতিবাচক ভূমিকা রেখেছে।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনঃ
Nagar Nabya' cover unveiling ceremony turns reunion of bloggers, http://bdnews24.com, ১৯ ফেব্রুয়ারি ২০১৬
'নগর নাব্য'র মোড়ক উন্মোচনে ব্লগারদের মিলনমেলা, http://bdnews24.com, ১৯ ফেব্রুয়ারি ২০১৬
http://bangla.samakal.net, ২০ ফেব্রুয়ারি ২০১৬
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, ১৭ ফেব্রুয়ারি ২০১৬

ধন্যবাদ ও শুভেচ্ছা।

-ব্লগ টিম

ছবি কৃতজ্ঞতাঃ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এবং ব্লগারদের বিভিন্ন পোস্ট।