ক্যাটেগরিঃ ব্লগালোচনা

ইতিপূর্বে ব্লগ সহায়িকা গুলোতে জানানো হয়েছে, বাংলা ব্লগে পোস্ট ও মন্তব্যের মূল অংশ অবশ্যই বাংলায় কাম্য। যে কারণে ব্লগে ইংরেজি কোন পোস্ট প্রকাশ করা হয় না। বিডিনিউজ টোয়েন্টি ফোর ব্লগ বাংলা ভাষার পরিশীলিত উপস্থাপনার দিকেও নজর দিতে ইচ্ছুক। বাংলা টাইপিং -এ অনভ্যস্ততার কারণেই হোক অথবা কোন কোন শব্দের বানান সম্পর্কে অজ্ঞতাই হোক, পোস্টে/মন্তব্যে/লেখায় বানান ভুল ঘটে থাকে অহরহ। একটি সুদীর্ঘ পোস্ট লেখার পর একজন ব্লগারের পক্ষে খুঁটিয়ে খুঁটিয়ে বানান পরখ করে নেয়ার সময়-সুযোগ এবং ধৈর্য না থাকাটাই স্বাভাবিক। এক্ষেত্রে বিডিনিউজ টোয়েন্টি ফোর ব্লগ টিম যতটা সম্ভব একেকটি পোস্টের শিরোনাম থেকে শুরু করে অন্তর্গত বিষয়ের বানান, যতিচিহ্ন এবং ক্ষেত্র বিশেষে বাক্যের বিন্যাসে ভুল-ভ্রান্তি, ক্রুটি পরিমার্জনা করার চেষ্টা করে থাকে। [উল্লেখ্য, বাক্য বিন্যাস পরিমার্জনায় একজন ব্লগারের নিজস্ব লেখনি ধারা, বৈশিষ্ট এবং বাক্যের অর্থগত পরিবর্তন সাধন একেবারেই করা হয় না।] মন্তব্যের বানান, যদি চিহ্নের ব্যাপারেও ব্লগ টিম যত্নশীল থাকার চেষ্টা করে।

❗ ব্লগ টিমের পাশাপাশি ব্লগাররা যদি নিজেরাই নিজেদের পোস্ট ও মন্তব্যের বানানে চোখ বুলিয়ে নিয়ে পরিমার্জনার কাজটি সম্পন্ন করেন তাহলে ব্লগ টিমের পক্ষে পোস্ট ও মন্তব্য প্রকাশের কাজটি আরো দ্রুততর সম্পন্ন করা সম্ভব হবে।

বানান দেখে নেয়ার জন্য হাতের কাছে সব সময় বাংলা অভিধান থাকতে হবে এমন কোন কথা নেই। আন্তর্জালের সার্চ ইঞ্জিনগুলোতে নির্দিষ্ট শব্দ লিখে ফলাফলে সঠিক/প্রচলিত বানান পাওয়া যায়। এছাড়া আন্তর্জালে বাংলা অভিধানও রয়েছে অসংখ্য। তবে খুঁজে খুঁজে বানান ঠিক করতে গেলে ব্লগারদের মূল্যবান সময়ের অনেকটাই পার হয়ে যায় এই কাজে। তাই একটি চটজলদি সমাধান সময় ও পরিশ্রম দু’টোই বাঁচাতে সক্ষম।

বেঙ্গলি বাংলাদেশ ডিকশনারি (Bengali Bangladesh Dictionary) -টি আন্তর্জালে লিখিত বাংলা বানানের ভুলগুলোকে সনাক্তকরণ ও সংশোধনের জন্য একটি প্রয়োজনীয় সহায়ক হতে পারে। বেঙ্গলি বাংলাদেশ ডিকশনারি মূলত ফায়ার ফক্স (mozilla firefox), থান্ডারবিড (thunderbid), সিমাংকি (seamonky) ব্রাউজার উপযোগী এ্যাড-অন।

এ্যাড-অনটি ইনস্টল করার নিয়মাবলী:

১. সরাসরি এই লিংকে ক্লিক করুন

২. ’এ্যাড টু ফায়ার ফক্স’ বাটনে ক্লিক করুন।

৩. ডাউনলোড হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

৪. এবার ইনস্টল করুন।

৫. ইনস্টল করা শেষ হলে ব্রাউজার উইন্ডো রিস্টার্ট করুন।

৬. এ্যাড-অনটি ইনস্টল হয়েছে কি না দেখতে, ব্রাউজারের Tools মেন্যু থেকে Add-ons সিলেক্ট করুন। একটি নতুন উইন্ডোতে এ্যাড-অনস তালিকা দেখা যাবে।

এ্যাড-অনটির ব্যবহারবিধি:

৭. ব্লগে বা আন্তর্জালের কোন ওয়েব পাতায়, এমনকি ফেসবুকে, বাংলা লিখে এ্যাড-অনটি দিয়ে বানান সংশোধন করতে প্রথমে বাংলা ভাষা সিলেক্ট করতে হবে। এজন্য লেখার ঘরে রাইট মাউস বাটনে ক্লিক করলে একটি প্যানেল আসবে। যেখান থেকে Languages -> Bengali / Bangladesh -এ ক্লিক করতে হবে

৮. উপরোক্ত সেটিংস এর পর বাংলা লেখায় মাঝে ভুল থাকলে ‘এরর’ বোঝাতে শব্দের নীচে ’রেড মার্ক’ দেখা যাবে।

৯. ভুল শব্দের উপর কার্সর রেখে রাইট মাউস বাটন ক্লিক করলে শব্দের সম্ভাব্য শুদ্ধ বানান তালিকা দেখা যাবে।

দৃষ্টি আকর্ষণ:

১০. এ্যাড–অনস তালিকায় (৬ নং নির্দেশনা) থাকার পরও যদি এ্যাড-অনটি ব্যবহারবিধির ৭ নং নির্দেশনায় প্রদত্ত ছবি অনুযায়ী Bengali / Bangladesh প্রদর্শিত না হয়, তবে এই লিংকে (১ নং নির্দেশনায় প্রদত্ত লিংকটি) পুনরায় গমন করুন।

১১. স্ক্রল করে একটু নীচের দিকে নামলে Install development version দেখা যাবে। উক্ত লিংকে ক্লিক করে এ্যাড-অনটি ইন্সটল করতে ২ নং নির্দেশনা অনুসরণ করুন।

১২, ৯ নং নির্দেশনা পর্যন্ত অনুসরণ করে এ্যাড-অনটি ব্যবহার শুরু করুন।

আন্তর্জালে শুদ্ধ বানান চর্চার বিস্তার ঘটুক ব্লগারদের বানান সচেতনতার মাধ্যমে।

দ্রষ্টব্য:

*এই বাংলা বানান নিরীক্ষণ অভিধানটি শতভাগ সঠিক না হলেও এতে ব্লগাররা তড়িৎ গতিতে ভুল বানান সনাক্ত করে এবং বানান সংশোধন করে বহুলাংশে বানান ভুল কমিয়ে আনতে সক্ষম হবেন।

** এ্যাড-অনটি ডিলিট বা ডিজ্যাবল করতে চাইলে ৬ নং নির্দেশনা অনুসরণ করে প্রাপ্ত তালিকা থেকে নির্দিষ্ট বাটনে ক্লিক করে এ্যাড-অনটি ডিলিট বা ডিজ্যাবল করা সম্ভব হবে।