ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

প্রিয় ব্লগার,

বিডিনিউজ টোয়েন্টি ফোর ব্লগ সাময়িক ব্রাউজিং সমস্যা কাটিয়ে পুনরায় সচল হয়েছে।

গত কয়েকদিন ধরে বিচ্ছিন্নভাবে বিভিন্ন ব্লগাররা বিডিনিউজ টোয়েন্টি ফোর ব্লগ ব্রাউজ করে পাচ্ছিলেন না। তবে কয়েক ঘণ্টার মধ্যে পুনরায় ব্লগ ব্রাউজ করতে পারায় তাৎক্ষণিকভাবে মূল সমস্যাটি সনাক্ত করা যাচ্ছিল না ।

রবিবার, ১২ জুন ২০১১ তারিখে দু’জন ব্লগার ব্লগ টিমকে জানান, তারা ব্লগ ব্রাউজ করতে পারছেন না। সোমবার ১৩ জুন ২০১১ থেকে অধিক সংখ্যক ব্লগার ব্লগ সাইট পাচ্ছিলেন না।

এরপর ব্লগ টিম বিভিন্ন কারিগরি দিক পর্যবেক্ষণ করে মূল সমস্যা শনাক্তকরণে সক্ষম হয়।

ডিএনএস সার্ভারে ব্লগের পার্কিং তথ্যাবলি আপগ্রেড শুরু করায় ব্লগ পুনরায় সচল। তবে এখনো অনেকেই ব্লগ ব্রাউজ করে পাবেন না। কারণ ডিএনএস সার্ভার আপগ্রেড এখনো চলছে। ৬-১৮ ঘণ্টা সময় লাগবে সার্বিকভাবে আপডেট সম্পন্ন হতে।

সাময়িকভাবে ব্লগ না পাওয়া কালীন বিডিনিউজ টোয়েন্টি ফোর ব্লগ নিয়ে ব্লগারদের উৎকণ্ঠা ব্লগ টিমকে অভিভূত করেছে। ব্লগাররা ফেসবুকে, ই-মেইলে, ফোনে ব্লগ টিমের কাছে জানিয়েছেন, তারা ব্লগ ব্রাউজ করে পাচ্ছেন না। তাদের অস্থিরতা ব্লগ টিমকেও সমস্যাটির তড়িৎ পর্যবেক্ষণে মনোযোগী করেছে।

অপর দিকে যারা ব্লগ পাচ্ছিলেন, তারা সময় সময় ব্লগে ঘুরে গেছেন, মন্তব্য করে গেছেন, পোস্ট দিয়েছেন এবং অপেক্ষায় থেকেছেন আপডেটের। আপডেট না পাওয়ায় উৎকণ্ঠিত হয়ে তারা মন্তব্য করেছেন। ব্লগ সচল হওয়ার পর ব্লগ টিম সেই সকল অপেক্ষমান ব্লগারদের মন্তব্য লক্ষ্য করেছে।

ব্লগ নিয়ে ব্লগারদের এই আবেগ ব্লগ টিমের জন্য উৎসাহব্যঞ্জক। জানুয়ারি ২০১১ থেকে যাত্রা শুরু করা বিডিনিউজ টোয়েন্টি ফোর ব্লগে ব্লগাররা যে ক্রমাগত একটি বিশাল কমিউনিটি তৈরী করছেন – তারই একটি প্রকাশ ছিল এই আন্তরিক খোঁজ-খরব। ব্লগাররা ব্লগের সাথে আত্মিকভাবে সম্পর্কযুক্ত হচ্ছেন বলেই ব্লগ নিয়ে এই উৎকণ্ঠা।

ব্লগারদের এই আন্তরিকতা নিশ্চয়ই ব্লগ টিমকে আগামীতে আরো দ্বায়িত্বশীল করবে।

যারা এতোক্ষণ ব্লগ পাননি এবং যারা আরো কয়েক ঘন্টা ব্লগ পাবেন না, সাময়িক এই অসুবিধার জন্য ব্লগ টিম অবশ্যই প্রত্যেকের কাছে আন্তরিকভাবে দু:খিত। তবে ব্লগাররা ধৈর্য ধরে অপেক্ষা করেছেন, তাই সকল ব্লগারদের আন্তরিকভাবে ধন্যবাদ। পাশাপাশি ব্লগের কারিগরি টিমকেও ধন্যবাদ তড়িৎ সমাধানে সচেষ্ট থাকার জন্য।