ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

প্রিয় ব্লগার,

বিডিনিউজ টোয়েন্টি ফোর ব্লগের জন্মই হয়েছে একটি ব্যতিক্রম স্লোগান ও উদ্দেশ্য নিয়ে- সিটিজেন জার্নালিজম ভিত্তিক ব্লগ। জানুয়ারি থেকে এই ব্লগের কার্যক্রম শুরু হয়েছে। এর মাঝে –

– ব্লগারদের সংখ্যা বেড়েছে, বাড়ছে।
– ব্লগের ইন্টারফেস ও কিছু ফিচার আপডেট হয়েছে, হচ্ছে।
– পোস্ট ও মন্তব্য সংখ্যা বেড়েছে
– বিভিন্ন ক্যাটাগরি যোগ করা হয়েছে এবং প্রতিটি ক্যাটাগরি পোস্ট সংখ্যায় সমৃদ্ধ হয়ে উঠছে।

লক্ষ্য করা গেছে, অন্য অনেক ব্লগের চেয়েও বিডিনিউজ টোয়েন্টি ফোর ব্লগে অনেক পোস্ট, আলোচনা উঠে এসেছে সবার আগে।

এমনকি কোন কোন সংবাদ ছবি, ভিডিও, পোস্ট আকারে ব্লগে পরিবেশিত হয়েছে পত্রিকায় আসারও আগে। সম্ভবত এই চর্চাটি ব্লগের উদ্দেশ্যকে সাধন করে সবচেয়ে বেশি।

এখনো অনেক ছবি/ভিডিও পোস্ট পাওয়া যাবে, যা অন্য ব্লগে উঠে আসেনি।

এতদসত্ত্বেও, ব্লগারদের মধ্যে এই চর্চা আশানুরুপ নয় বলে ব্লগ টিম মনে করছে। স্বয়ং ব্লগাররা কী মনে করেন এই বিষয়? আপনি কতটা সিটিজেন জার্নালিস্ট হয়ে উঠতে পেরেছেন?

কেবল ইন্টারনেট ভিত্তিক সংবাদের ভিত্তিতে সিটিজেন জার্নালিজম চর্চা হয় না। আপনার আশেপাশে, এলাকার খবর, যা হয়ত পত্রিকার পাতায় আসে না হরহামেশা, সেগুলোকে তুলে আনা হলো খুব সহজ ভাষায় সিটিজেন জার্নালিজম। ব্লগে আপনি এ ধরণের পোস্ট, ছবি, ভিডিও, অডিও শেয়ার করেছেন কি?

যেহেতু ব্লগ তাই এখানে আলোচনা ধর্মী, বিশ্লেষণ ধর্মী লেখাকে উৎসাহিত করা হচ্ছে। এক্ষেত্রে ব্লগ টিম লেখার মৌলিকত্বকে প্রাধান্য দিয়ে থাকে। তাই অধিকাংশ সময় কপি-পেস্ট প্রবণতাকে নিরুৎসাহিত করার পক্ষে ব্লগ টিম। এই মৌলিকতাও কিন্তু সিটিজেন জার্নালিজমের একটি অঙ্গ। আপনার চিন্তাকে আপনি কতটা মৌলিক মনে করেন?

ব্লগিং চর্চার একটি নতুন মাত্রা হচ্ছে সিটিজেন জার্নালিজম ভিত্তিক ব্লগ। তাই অন্য ব্লগের থেকে এর চলন সামান্য আলাদা হবে। এমনকি ব্লগার হিসেবেও এই নতুন ছাঁচে ঢালতে হবে নিজেকে। সেক্ষেত্রে, ব্লগার থেকে একজন সিটিজেন জার্নালিস্ট রূপে আপনি কতটা বিকশিত হয়ে উঠতে পেরেছেন?

আরো কিছু প্রশ্ন,

সিটিজেন জার্নালিজম বিষয়ে আপনার পূর্বেকার ও বর্তমানের কোন ধারনা আছে কি?

বিশ্বে সিটিজেন জার্নালিজমের ব্যপ্তি নিয়ে আপনি জ্ঞাত কি?

আমাদের দেশে সিটিজেন জার্নালিজম চর্চা কতটুকু ফলপ্রসূ হবে বলে মনে করেন?

আমরা নাগরিকেরা সব সময় অভিযোগ করি, আমাদের নাগরিক জীবনে অনেক সমস্যা। সমস্যার কথা নাগরিকেরাই বলবে। কিন্তু সুযোগ থাকা সত্ত্ব্বেও নাগরিকদের সমস্যার কথা ব্লগার রূপে তুলে আনতে পেরেছেন কি ব্লগে?

ব্লগে সিটিজেন জার্নালিজম নিয়ে একটি ক্যাটাগরি আছে। সিটিজেন জার্নালিজম বিষয়ে যে কোন তথ্য নির্ভর আলোচনা, বর্তমান চর্চার ধারা ও গবেষণা বিষয়ক লেখা দিয়ে এই ক্যাটাগরিটাকে সমৃদ্ধ করতে পারেন বিডিনিউজ টোয়েন্টি ফোর এর ব্লগাররা।

একটি সিটিজেন জার্নালিজম ভিত্তিক ব্লগ গড়ে তোলার বিডিনিউজ টোয়েন্টি ফোর ব্লগের এই প্রচেষ্টাকে সফল করতে পারে এই পরিবারের সদস্যরাই।

ধন্যবাদ ও শুভেচ্ছা।

– ব্লগ টিম

***
ছবি সূত্র: ফ্লিকার থেকে নেয়া