ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

প্রিয় ব্লগার,

ব্লগ টিম সব সময় প্রত্যাশা করে ব্লগাররাই বিডিনিউজ টোয়েন্টি ফোর ব্লগের মান বজায় রাখবেন এবং ব্লগ টিম একটি মান সম্মত ব্লগের পুরো কৃতিত্ব ব্লগারদেরকেই দিতে প্রস্তুত।

বিডিনিউজ টোয়েন্টি ফোর ব্লগকে আপাত দৃষ্টিতে একটি ’মডারেটেড ব্লগ’ বলা হলেও, তার অর্থ এই নয় যে ব্লগ টিম সকল পোস্ট/মন্তব্যে কঠোর হস্তে সম্পাদনার ছুরি চালিয়ে থাকে। ব্লগ টিম ব্লগারদের দৃষ্টিভঙ্গির স্বাধীনতায় বিশ্বাসী। ব্লগ টিম মনে করে, বিচক্ষণ ব্লগারদের বক্তব্যে সর্বদা সম্পাদনার খড়গ হস্ত প্রদর্শন অনাবশ্যক। তথাপি সাম্প্রতিককালে ব্লগ টিম একটি বিশেষ ক্ষেত্রে ব্লগারদের অসচেতনতা লক্ষ্য করেছে।

কিছুদিন পূর্বে একটি মন্তব্যে প্রথমবারের মত ব্লগ টিমকে লিখতে হয়েছে ’[…ফটো মডারেটেড…]’। এছাড়া একটি পেন্ডিং পোস্টে ব্যবহৃত অসংখ্য ছবির অধিকাংশই পর্নো সাইট থেকে নেয়ার দরুণ পোস্টটি ’অপ্রকাশিত’ রেখেছে ব্লগ টিম। উক্ত পোস্টদাতাকে ব্লগ টিমের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে দৃষ্টি আকর্ষণ করাও হয়েছে।

ব্লগ টিম মনে করে পোস্ট ও মন্তব্যে এহেন ছবির অসচেতন ব্যবহার অপরাপর ব্লগারদের ভ্রান্ত ধারনা প্রদান করবে। অপরদিকে সচেতন ব্লগাররা পোস্ট ও মন্তব্যের মূল বক্তব্যের প্রতি আগ্রহ হারাবেন ও পোস্টদাতার বিচক্ষণতার প্রতি আস্থা হারাবেন।

ব্লগে ফটো বিভাগে, মন্তব্যে ও পোস্টে ছবি ব্যবহারের ক্ষেত্রে ব্লগ টিম সব সময়ই কপিরাইট বিষয়ে গুরুত্ব দিয়ে থাকে। ব্লগারদের দায়িত্বের সাথে উল্লেখ করতে হবে,

১. যদি ছবিটির কপিরাইট ব্লগারের নিজের হয়ে থাকে, তবে ছবিটি কবে-কখন-কোথায় তোলা হয়েছে তা সুষ্পষ্ট ভাবে উল্লেখ করতে হবে
২. ব্লগার যদি ছবিটি কারো মাধ্যমে প্রাপ্ত হয়ে থাকেন, তবে কার কাছ থেকে তাও জানাতে হবে। একই সাথে ছবিটি কবে-কখন-কোথায় তোলা হয়েছে তা সুষ্পষ্ট ভাবে উল্লেখ করতে হবে
৩. ব্লগার যদি কোন ওয়েব সাইট থেকে নেয়া ছবি ব্যবহার করে থাকেন, তবে সেই সাইটের লিংক প্রদান করতে হবে

ব্লগ টিম আশা করছে ব্লগাররা এমন কোন ছবি ব্যবহার করবেন না যা –

– কোন পর্নো সাইট থেকে নেয়া
– কারো ব্যক্তিগত ছবি এবং ব্যক্তিগত সাইট, ফেসবুক থেকে বিনা অনুমতিতে নেয়া

বিডিনিউজ টোয়েন্টি ফোর ব্লগে পর্নোগ্রাফি প্রচারের বিষয়টি ব্লগ টিম অবশ্যই কঠোর হস্তে নিয়ন্ত্রণ করবে।

এছাড়া, অনেক সদ্য নিবন্ধিত ব্লগাররা ’ফটো’ বিভাগে তাদের ব্যক্তিগত ছবি আপলোড করে থাকেন। ব্লগ টিম অত্যন্ত বিনয়ের সাথে ব্লগারদের অনুরোধ জানাচ্ছে, ’ফটো’ বিভাগে ব্যক্তিগত ছবি প্রকাশে বিরত থাকুন।

ব্লগে বিনা অনুমতিতে অপরের ব্যক্তিগত ছবি প্রকাশ ও পর্নো ছবি আপলোড রোধে ব্লগারদের সর্বোচ্চ সচেতনতা ও বিচক্ষণতা কাম্য।

ধন্যবাদ ও শুভেচ্ছা।

– ব্লগ টিম