ক্যাটেগরিঃ ব্লগালোচনা

প্রিয় ব্লগার,

একজন ব্লগার যখন ব্লগে একটি পোস্ট প্রকাশ করেন, এর অর্থ তিনি তার মতামত-মতভেদ-দৃষ্টিভঙ্গি অন্যদের সাথে বিনিময় করতে চান। মন্তব্যের মাধ্যমে একমত-দ্বিমত এবং ক্ষেত্র বিশেষে তৃতীয় মত হিসেবে এই মত বিনিময় প্রাণবন্ত হয়ে ওঠে। একটি পোস্ট কেবল মাত্র পোস্টদাতা ব্লগারের কারণেই সমৃদ্ধ হয় না, বরং মন্তব্যদাতা ব্লগারদের উপস্থিতিতে সেই পোস্ট স্বয়ংসম্পূর্ণ হয়ে ওঠে। এমনকি লেখকের ভাবনা কতটা গ্রহণযোগ্য আর কতটা খারিজ সাপেক্ষ তাও সুস্পষ্ট হয়ে ওঠে ব্লগারদের মন্তব্যে। তাই ব্লগে মন্তব্যকে পোস্টের চেয়ে কম গুরুত্বপূর্ণ ভাবার কোন অবকাশ যেই । তাই যথাসম্ভব সহ-ব্লগারদের পোস্টে গঠনমূলক মন্তব্য (আলোচনা অথবা সমালোচনা) করুন। একই সাথে মন্তব্যের জবাব দিতেও সচেষ্ট থাকুন। মন্তব্য বিনিময়ের ফলে ব্লগারদের মধ্যে নিয়মিত যোগাযোগ গড়ে ওঠে। ব্লগারদের ব্লগিং স্পৃহা বাড়ে। ব্লগকে একটি শক্তিশালি প্লাটফর্ম হিসেবে দাঁড় করাতে এই যোগাযোগ আর উদ্যম সব সময় বিশেষ ভূমিকা রাখে।

এই অংশে প্রশ্ন করা যেতে পারে, একজন ব্লগারের একটি পোস্ট অথবা একটি মন্তব্য কি কেবল নির্দিষ্ট ব্লগের গণ্ডিতেই আবদ্ধ থাকবে? ব্লগাররা নিশ্চয়ই চান, তাদের বক্তব্য ও এর উপস্থাপনা কতটা প্রভাব ফেলতে সক্ষম আন্তর্জালে, প্রধান গণমাধ্যমে কিংবা সামাজিক অঙ্গনে। আপনি যেই মুহূর্তে একটি ব্লগের সদস্য হলেন, সেই মুহূর্ত থেকেই ব্লগোস্ফিয়ারের সদস্যও হলেন। সেই ক্ষণ থেকে ওয়েবস্ফিয়ারের সাথেও যুক্ত হলেন। একটি নির্দিষ্ট ব্লগের অঙ্গন ছাড়িয়ে আপনার পোস্ট (এমনকি মন্তব্যও) ওয়েবস্ফিয়ারে আলোচিত হয় কি? অথবা আপনার পোস্ট রেফারেন্স হিসেবে ‍তুলে আনা হয় কি? কিংবা আপনার পোস্ট যুক্ত হতে দেখেছেন সহ-ব্লগারদের পছন্দের তালিকায়? কিংবা আপনি নিজেও কি একটি পোস্টকে প্রিয় তালিকায় জায়গা দিচ্ছেন?

প্রশ্নবাণ বেশি হয়ে গেলেও সামান্য কয়েকটা ক্লিকেই এতো কিছু ঘটানো সম্ভব।

লক্ষ্য করুন, প্রতিটি পোস্টের শেষে কিছু শেয়ার বাটন রয়েছে। যেগুলো ব্যবহার করে সহজেই কিছু সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে একটি পোস্টের লিংক শেয়ার করা সম্ভব।

শেয়ার করুন

একটি ফটো পোস্টের লিংক টুইটার -এ শেয়ার করা মাত্রই ফটো পোস্টের ’ভিউ’ বেড়ে যেতে দেখবেন। অর্থ্যাৎ আপনার পোস্টটি সহজেই অধিক সংখ্যকের নজরে এলো। টুইটারে যে কোন পোস্ট শেয়ার করার সময় জনপ্রিয় কিছু হ্যাশ (#) ট্যাগ ব্যবহার করতে পারেন। যেমন – #bangladesh, #dhaka, #bdnews24com ইত্যাদি।

ফেসবুক শেয়ার বাটন ব্যবহার করে নিজের ফেসবুকে ওয়ালে যেমন একটি পোস্ট শেয়ার করা যায়, তেমনি ফেসবুকের জনপ্রিয় কিছু গ্রুপেও আলোচনা করার মত যে কোন পোস্ট শেয়ার করতে পারেন।

বিডিনিউজ টোয়েন্টি ফোর ব্লগের ফেসবুক গ্রুপে অনেক ব্লগারকেই বেশ তৎপর দেখা যায়। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোতে বিডিনিউজ টোয়েন্টি ফোর ব্লগের ব্লগারদের এমন প্রাণবন্ত সমাবেশই এ ব্লগটিকে এতো দ্রুততার সাথে পরিচিত ও জনপ্রিয় করে তুলছে।

তবে এর বাইরেও অনেক ফেসবুকে গ্রুপের সদস্য এ ব্লগের ব্লগাররা। এসব গ্রুপে নিজের পোস্ট ও সহ-ব্লগারদের পোস্ট শেয়ার করুন।

ব্লগে একটি পোস্টকে প্রিয় তালিকায় নেয়ার সুবিধা আছে। নিজের পোস্টকে কোন ব্লগারের প্রিয় তালিকায় দেখলে ব্লগার যেমন উৎসাহিতবোধ করেন। একই সাথে প্রিয় পোস্ট তালিকা থেকে চটজলদি অনেক পোস্ট খুঁজে নেয়া যায়। এমনকি কারো প্রিয় পোস্ট তালিকা থেকে চোখ এড়িয়ে যাওয়া আলোচিত কোন পোস্টও নজরে চলে আসে ব্লগারদের।

পোস্ট প্রিয় তালিকায় নিন

ব্লগে পোস্টের শেষে তারকা চিহ্নিত গোলাকার বাটনে ক্লিক করে একটি পোস্ট তড়িৎ নিজ ব্লগের প্রোফাইল পাতায় প্রিয় পোস্ট তালিকায় যুক্ত করা যায়।

মূল বিষয় হলো, একজন ব্লগার যা লিখছেন, তা নিয়ে ব্লগোস্ফিয়ারে, ওয়েবস্ফিয়ারে কি কোন প্রতিক্রিয়া দেখা দিচ্ছে? আপনার নিজের পোস্ট অথবা আপনি যে পোস্টের বক্তব্যের সাথে সহমত পোষন করেন, সেই পোস্ট কি আন্তর্জালে আলোচিত হচ্ছে?

উত্তর যদি ’না’ হয়ে থাকে, তবে অবশ্য অবশ্যই পোস্ট শেয়ার করুন।

ব্লগ টিম
বিডিনিউজ টোয়েন্টি ফোর ব্লগ