ক্যাটেগরিঃ ব্লগ

প্রিয় ব্লগার,

এই ডিজিটাল যুগে তো এনালগ সময়ের মত নির্ভেজাল ব্যক্তিগত যোগাযোগ করা আর হয়ে উঠছে না। এখন চিঠির বদলে চলছে ই-মেইল । কে কেমন আছে জানতে ফেসবুক। খোঁজখবর করতে ব্লগে মন্তব্য। জীবনে পরিবর্তন আসছে ক্রমাগত। প্রতিদিন। ব্লগ নিয়ে এই তো ক’দিন আগে আমরা যেভাবে ভাবতাম এখন সে দৃষ্টিভঙ্গিতেও পরিবর্তনের ছোঁয়া লেগেছে। তবে খুবই আনন্দের কথা, একটি ব্লগের সূচনা বাংলা ব্লগিং জগতে যে উন্মাদনা তৈরী করেছিল, তা বেড়ে চলেছে। বেড়েই চলেছে। ব্লগার বাড়ছে। ব্লগ বাড়ছে। বাংলা ব্লগের সংখ্যা বৃদ্ধি বলে দেয় আমরা বহুমুখী স্বাদ প্রত্যাশী। সবক’টা ব্লগে ব্লগারদের সরব উপস্থিতি দেখিয়ে দেয় ব্লগাররা বহুমাত্রিক হয়ে উঠতে পারে নিমিষে।

সিটিজেন জার্নালিজম বিকশিত হচ্ছে, প্রসারিত হচ্ছে। সময় হয়েছে পরিপূর্ণ একটা সিটিজেন জার্নালিজম নির্ভর ব্লগসাইটের যেখানে পডকাস্টিং (মাল্টিমিডিয়া নির্ভর মতামত/প্রতিক্রিয়া প্রকাশ), স্থানীয় পর্যায় ভিত্তিক ওয়েব ও মোবাইল প্রযুক্তির সমন্বয় থাকবে। এই বহুমাত্রিকতায় সিটিজেন জার্নালিজমকে ফোকাস করে বিডিনিউজ টোয়েন্টি ফোর ডট কম সকল প্রযুক্তিকে একইসাথে ও স্থানীয় পর্যায় ভিত্তিক উপস্থাপন করতে আগ্রহী ব্লগের মাধ্যমে । অন্যান্য সকল ফিচারের সাথে মোবাইল থেকে সরাসরি ছবি আপলোড বা ধারণকৃত ভিডিও সরাসরি সম্প্রচারের মাধ্যমে ঘটনার তাৎক্ষণিক প্রকাশকে আমরা বিশেষভাবে গুরুত্ব দিচ্ছি। ব্লগটি এখনো বেটা ভার্সনে রয়েছে। স্বল্প সময়ের মধ্যে ব্লগারদের উপস্থিতি ব্লগটিকে প্রাণবন্ত করেছে। করছে। একই সাথে আমরা কৃতজ্ঞ অসংখ্য শুভানুধ্যায়ী ব্লগারদের কাছে যারা ব্যক্তিগতভাবে উৎসাহ দিয়ে গেছেন ব্লগ টিমকে।

সেই প্রেক্ষিতে আগামী শুক্রবার, ১১ই ফেব্রুয়ারি ২০১১ বিকেল ৪:০০ টায় একুশে বইমেলার লিটলম্যাগ চত্বরে বিডিনিউজ টোয়েন্টি ফোর এর স্টলে (৩২৬ নম্বর স্টল) আমরা একটি অনাড়ম্বর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করেছি। উদ্বোধনের সুযোগে সবার মতামত জেনে নেয়াটাই আসলে মুখ্য উদ্দেশ্য। এই যেমন, নাগরিক সাংবাদিকতা নিয়ে কী ভাবনা? এখানে ব্লগাররা কিভাবে ভূমিকা রাখতে পারে? প্রতিটি ব্লগার/নাগরিক কি একজন সাংবাদিক হয়ে উঠতে পারে? ডিজিটাল যুগে হাতে হাতে প্রযুক্তি উঠে এসেছে। তাহলে প্রযুক্তির ব্যবহার করে ’এক্সক্লুসিভ’ খবরগুলো সবার আগে পৌঁছে দেয়ার কাজটি কি একজন সাধারণ নাগরিক/ব্লগাররাই করতে পারে? অথবা স্থানীয় ওয়েব জেলা ও উপজেলা পর্যায়ের খবর প্রকাশ করে কতটা হাইলাইট করতে পারে সেই এলাকাকে? নিশ্চয়ই এই নিয়ে সংক্ষেপে অথবা বিস্তারিত ভাবে আলাপ করা যাবে।

আশা করি, আমাদের সামান্য আয়োজনে উপস্থিত থেকে সময়টিকে গুরুত্বপূর্ণ করে তুলতে আমাদের আমন্ত্রণে সাড়া দেবেন। জানি, আপনার ব্যস্ততা রয়েছে। তবে বেশিক্ষণ তো নয়। কিছুক্ষণের জন্য হলেও ’কি খবর‘ , ’কেমন চলছে’ জাতীয় আলাপটা সেরে নিতে আপনি আসবেন নিশ্চয়ই?

শুভেচ্ছা।

বিডিনিউজ২৪ ব্লগ টিম