ক্যাটেগরিঃ ফিচার পোস্ট আর্কাইভ, ব্লগালোচনা

 

কয়েক মিলিয়ন মানুষ এদেশে অনলাইনে বসবাস করে। দেশের ৬৪টি জেলা শহরের সাথে যাকে আরেকটা জেলা হিসাবে গ্রহণ করা সম্ভব। কালক্রমে এই জেলার পরিধি বাড়তেই থাকবে। ভার্চুয়াল এই জেলাটিকে টার্গেট করে বিভিন্ন পন্যের প্রচারণা যেমন চলছে তেমনি নানা সরকারী বেসরকারী কর্মসূচী প্রণয়নের প্রস্তুতিও কম নয়। অনলাইনে বসবাসকারী গোষ্ঠী নতুন এক সংস্কৃতির রূপকার, যেখানে ভাষা থেকে শুরু করে আগ্রহের বিষয় ও ভিন্ন। সিটিজেন থেকে তাদের উত্তরণ ঘটেছে নেটিজেন হিসাবে।

অনলাইন জগতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম বাংলাদেশের প্রথম দ্বিভাষিক অনলাইন সংবাদ সংস্থা এবং অনলাইন দৈনিক পত্রিকা। প্রতি মুহূর্তে যে সংবাদ প্রকাশিত হয় সে সংবাদ সংগ্রহ ও সরবরাহের এই চলমান প্রক্রিয়ায় উল্লেখযোগ্য পরিবর্তন সাধিত হয়েছে প্রযুক্তির সহজলভ্যতার কল্যাণে। সংবাদ ভোক্তাদের সরাসরি অংশগ্রহণ সম্ভব এমন নানাবিধ নতুন প্রযুক্তি নির্ভর মিডিয়া আবির্ভূত হওয়ায় সোশ্যাল মিডিয়া বা সিটিজেন মিডিয়া নামক বিকল্প এক মাধ্যমের উন্মেষ ঘটেছে। ফলে সোশ্যাল নেটওয়ার্কিং এর নানামুখী প্রকাশে আমরা পেয়েছি ব্লগিং, মাইক্রোব্লগিং, পডকাস্টিং। বাংলাদেশে ২০০৬ থেকে সংবাদ ভোক্তারা এসব মাধ্যম ব্যবহার করে সংবাদ নিয়ে ব্যক্তিগত মতামত, প্রতিক্রিয়ার স্বাধীন প্রকাশ করতে শুরু করে। প্রযুক্তিগত বৈশিষ্টের কারণে যা স্বাধীন, মুক্ত এবং কিছু ক্ষেত্রে রুঢ় স্বরূপে পরিচিত হয়ে ওঠে। ইন্টারনেট ও মোবাইলের ব্যপ্তির ফলে নাগরিক প্রতিক্রিয়া সংগঠন নানা মাত্রায় বিকশিত হতে শুরু করে এবং সিটিজেন জার্নালিজমের সম্ভাবনা জাগ্রত হতে থাকে।

নাগরিক মতামত প্রকাশের বাস্তবতাকে কল্যাণার্থে প্রয়োগের জন্যে বাংলাদেশের প্রথম অনলাইন নিউজপেপার বিডিনিউজ টোয়েন্টি ফোর ডট কম সিটিজেন জার্নালিজমের জন্য অপরিহার্য্য সকল প্রযুক্তিকে একইসাথে ও স্থানীয় পর্যায় ভিত্তিক উপস্থাপন করতে সচেষ্ট হয়। বিডিনিউজ ব্লগ সে অর্থে বাংলাদেশে প্রথম সিটিজেন জার্নালিজমের সফলতম প্রতিচ্ছবি তুলে ধরবে। মোবাইল থেকে সরাসরি ছবি আপলোড বা ধারণকৃত ভিডিও সরাসরি সম্প্রচারের মাধ্যমে ঘটনার তাৎক্ষণিক প্রকাশকে আমরা বিশেষভাবে গুরুত্ব দিচ্ছি। বাংলাদেশের সরকারী, বেসরকারী প্রতিষ্ঠানকে গণমুখী সোস্যাল মিডিয়াতে অন্তর্ভূক্ত করার জন্য আমরা উদ্যোগ গ্রহণ করেছি।

একজন অভিজ্ঞ ব্লগার হিসাবে আপনাদের মতামত আমাদের সবচেয়ে বেশী প্রয়োজন।

——————————————
ফিচার ছবিঃ অন্যমনস্ক শরৎ