ক্যাটেগরিঃ ব্লগালোচনা

প্রিয় ব্লগার,

ব্লগ হলো মিথস্ক্রিয়ার একটি উন্মুক্ত কেন্দ্র। ব্লগারদের দ্বারা এই মিথস্ক্রিয়া গড়ে ওঠে। একটি ব্লগে ব্লগারদের অর্জন, সফলতা পরিশেষে ব্লগেরও অর্জন, সফলতা হয়। ব্লগে যে কোন ইতিবাচক উদ্যোগ ব্লগাররাই নেবেন। উদ্যোগ যে কোন একজন ব্লগারও নিতে পারেন। তবে উদ্যোগের বিষয়টি ব্লগে তুলে ধরার অর্থ হলো, সেখানে সকল ব্লগারদের সম্পৃক্ততা প্রত্যাশা করা হচ্ছে। কারণ পরিশেষে সকল উদ্যোগই ’ব্লগারদের’ উদ্যোগ রূপে চিহ্নিত হয়। ফলে ব্লগারদের সম্মিলিত ও আন্তরিক অংশগ্রহণ সব সময়ই প্রবলভাবে কাঙ্খিত।

ইতিমধ্যে ব্লগারদের লেখা নিয়ে আসছে একুশে বই মেলায় ব্লগ সংকলন প্রকাশের উদ্যোগ নিতে দেখা গেছে ব্লগে। সংগৃহিত লেখা প্রাথমিক বাছাইয়ের জন্য বাছাই কমিটির কাছে জমা দেয়া হয়েছে এ আপডেট পাওয়া গেছে ব্লগ থেকে। বলাবাহুল্য, এমন একটি উদ্যোগে নিয়মিত ব্লগারদের অংশগ্রহণ আশানুরূপ হতে দেখা যায়নি। সহ-ব্লগার হিসেবে আরেকজন ব্লগারের উদ্যোগের পাশে এসে দাঁড়ানোর মত আন্তরিকতা প্রকাশে অনেক নিয়মিত ব্লগারদের না পাওয়া নিতান্তই দু:খজনক হতে পারে উদ্যোক্তা ব্লগারের জন্য।

লক্ষ্যনীয়, একটি বই প্রকাশের জন্য নিজের অথবা সহ-ব্লগারদের লেখার লিংক জমা দেয়ার কাজটিতে আরো অধিক সংখ্যক ব্লগার এগিয়ে আসলে, আরো অধিক সংখ্যক ভাল লেখা জমা দেয়া সম্ভব হতো বাছাই কমিটির কাছে। যত ভাল লেখা, তত বেশি মানোত্তীর্ণ ব্লগ সংকলন গ্রন্থ।

এছাড়া –

(১) ব্লগ সংকলন গ্রন্থটির ’নাম’ প্রস্তাবনায় ব্লগারদের আরো বেশি মতামত প্রত্যাশিত

(২) ব্লগ সংকলন কোন প্রকাশনা হতে প্রকাশ করা যায় এ বিষয়ে ব্লগারদের কাছ থেকেও পরামর্শ প্রত্যাশিত

(৩) বইয়ের প্রচ্ছদ বিষয়ে ব্লগারদের পরামর্শ জরুরী

(৪) ব্লগ সংকলন একুশে বই মেলার কত তারিখে প্রকাশ করা যায়/উচিৎ হবে এ নিয়ে ব্লগারদের মতামত জরুরী

(৫) বইয়ের মোড়ক উন্মোচন আয়োজন কিভাবে , কোথায় করা হবে- এ নিয়ে ব্লগাররা একে অন্যকে উদ্বুদ্ধ করবেন এমনটাই প্রাণবন্ত ব্লগিয় যোগাযোগের বৈশিষ্ট

(৬) লক্ষ্যণীয়, একজন প্রকাশক তার ব্যবসায়িক কারণে বইয়ের সম্ভাব্য পাঠক সম্পর্কে যদি নিশ্চিত হতে না পারেন তবে বই প্রকাশে অনাগ্রহী হবেন। তাই বইয়ের প্রচার-প্রচারণার জন্য ব্লগারদের নিজেদের সরব আলোচনা জরুরী। এই আলোচনা উদ্যোক্তাদের আত্মবিশ্বাসী করে তুলবে এবং প্রকাশকের কাছে বইয়ের কাটতির নিশ্চয়তা দেয়া সহজসাধ্য হবে।

(৭) ব্লগারদের উদ্যোগে প্রকাশিত বই ব্লগাররা সংগ্রহ করতে চাইবেন, আগ্রহ দেখাবেন, এই স্বত:স্ফূর্ত আলোচনাতেও ব্লগারদের উপস্থিতি ও অংশগ্রহণ জরুরী

ব্লগ টিম আশা করছে, কেবল বইয়ে লেখা যুক্ত হলো কি হলো না, এ ভাবনার মধ্যে ব্লগাররা নিজেদের সীমাবদ্ধ রাখবেন না। একজন ব্লগারের লেখা চুড়ান্ত বাছাইয়ে বইয়ে জায়গা পাক বা না পাক, মূল উদ্যোগের সাথে জড়িত থেকেও একজন ব্লগার নিজের ক্ষেত্র তৈরী করতে পারেন। একটি উদ্যোগের সাথে সম্পৃক্ত থেকে কাজ এগিয়ে নিতে ব্লগারদের সার্বিক সহযোগিতাই উদ্যোগের চুড়ান্ত সফলতা নির্দেশ করবে।

সকল ব্লগারদের স্বত:স্ফূর্ত অংশগ্রহণ প্রত্যাশিত এবং আবশ্যিকও।

শুভেচ্ছান্তে,

– ব্লগ টিম