ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

প্রিয় ব্লগার,

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগের ’নাগরিক সাংবাদিকতায় ১ বছর’ উপলক্ষ্যে রবিবার, ১২ ফেব্রুয়ারি ২০১২ একটি বর্ষপূর্তি অনুষ্ঠান আয়োজন করা হয়। উক্ত আয়োজনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডট কমের সন্মানিত ব্লগাররা আমন্ত্রিত ছিলেন। পাশাপাশি বিভিন্ন বাংলা ব্লগের সন্মানিত ব্লগ পরিচালকগণও আমন্ত্রিত ছিলেন। আয়োজনে বিশেষ ভাবে অংশ গ্রহণ করেন তৌফিক ইমরোজ খালিদী, প্রধান সম্পাদক, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এবং আফসান চৌধুরী, নির্বাহী সম্পাদক, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

বছর জুড়ে ব্লগাররা যেমন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগকে ভিন্ন মাত্রা দিয়েছেন, তেমনি বিভিন্ন বাংলা ব্লগের ব্লগার ও ব্লগ পরিচালকগণ বিভিন্নভাবে উৎসাহ, সমর্থন জুগিয়ে প্রকৃত শুভকাঙ্খীর ভূমিকা যথাযোগ্যভাবে পালন করেছেন। বর্ষপূর্তি আয়োজনে ব্লগার ও ব্লগ পরিচালকদের শুভেচ্ছা বক্তব্য, পরামর্শ আগামির পাথেয় হয়ে থাকবে।

অমর একুশে গ্রন্থমেলা ২০১২ -কে সামনে রেখে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগের ব্লগাররা একটি ব্লগ সংকলন প্রকাশের উদ্যোগ নিয়েছিলেন এবং তাদের আন্তরিক পরিশ্রম ও একতাবদ্ধতায় ২৭ জন ব্লগারের নির্বাচিত ২৭টি লেখা ও শতাধিক মন্তব্য নিয়ে ’নগর নাব্য’ প্রকাশিত হয়েছে। ব্লগ টিমের পক্ষ থেকে ২৭ জন ব্লগারকে অভিনন্দন। ‘নগর নাব্য’ বইটির লেখা বাছাইয়ে প্রাথমিক বাছাই কমিটি, চূড়ান্ত বাছাই কমিটির সদস্যদের ও বিশেষভাবে দু’জন সম্মানিত সম্পাদকবৃন্দের (নুরুন্নাহার শিরীন, নাজনীন খলিল) আন্তরিক পরিশ্রমকে ব্লগ টিম শ্রদ্ধা জানাচ্ছে। একই সাথে প্রত্যাশা, ‘নগর নাব্য’ সম্পর্কিত সকল ব্লগারদের আলোচনা-সমালোচনা ও প্রথমবারের অভিজ্ঞতাকে পুঁজি করে ব্লগ সংকলন প্রকাশের এই উদ্যোগে আগামিতেও ব্লগাররা একসাথে কাজ করবেন।

বর্ষপূর্তি আয়োজনে ব্লগ টিমের পক্ষ থেকে ১০ জন্য ব্লগারকে ’নাগরিক সাংবাদিক সম্মাননা ২০১২’ -এর জন্য নির্বাচিত করা হয়। নির্বাচিত ব্লগারদের নাম –

১। ব্লগার মোত্তালিব দরবারী
২। ব্লগার বাসন্ত বিষুব
৩। ব্লগার ম, সাহিদ
৪। ব্লগার -নিঝুম মজুমদার
৫। ব্লগার ফিউচারিস্ট
৬। ব্লগার মোহাম্মদ ইলিয়াছ চৌধূরী
৭। ব্লগার নাহুয়াল মিথ
৮। ব্লগার মামুন ম. আজিজ
৯। ব্লগার প্রবীর বিধান
১০। ব্লগার আবু সুফিয়ান_অনুসন্ধানী প্রতিবেদক

নির্বাচিত ১০ জন সন্মানিত ব্লগারকে অভিনন্দন। ’সচেতন নাগরিক, সচেতন ব্লগার’ স্লোগানে ’নাগরিক সাংবাদিক সম্মাননা ২০১২’ প্রাপ্ত নির্বাচিত ১০ জন ব্লগারকে বর্ষপূর্তি আয়োজনে সন্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। ব্যক্তিগত ও অবস্থানগত দূরত্বের কারণে চার জন প্রিয় ব্লগার আয়োজনে উপস্থিত হতে অপারগ ছিলেন। ব্লগ টিম উক্ত সন্মানিত ব্লগারদের কাছে সন্মাননা ক্রেস্ট হস্তান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা গহণ করবে।

এছাড়াও তিনটি বিশেষ ক্ষেত্রে বিশেষ পুরস্কারের ব্যবস্থা রাখা জন্য তিন জন নির্বাচিত ব্লগারের জন্য। বিশেষ ক্যাটাগরি ও নির্বাচিত ব্লগারগণ হলেন –

১। সর্বোচ্চ সংখ্যক পোস্টদাতা: ব্লগার মোঃ হাসেম
২। সর্বোচ্চ সংখ্যক মন্তব্যদাতা: ব্লগার নাহুয়াল মিথ
৩। সর্বোচ্চ সংখ্যক ফটোপোস্টদাতা: ব্লগার মোহাম্মদ ইলিয়াছ চৌধূরী

বিশেষ পুরস্কারপ্রাপ্ত তিন জন ব্লগারকে অভিনন্দন। উল্লেখ্য উপরোক্ত তিনটি ক্যাটাগরির পরিসংখ্যান বিবেচনা করা হয়েছে ৩১শে জানুয়ারি ২০১২ পর্যন্ত।

প্রবাসী ব্লগার ও যারা ঢাকার বাইরে থাকেন তাঁদের কথা বিবেচনা করে বর্ষপূর্তি আয়োজনটির লাইভ স্ট্রিমিং প্রচার করা হয় ব্লগে। লাইভ স্ট্রিমিং প্রচারে কারিগরি সহায়তা প্রদান করেছিল কমজগত। কমজগতকে ধন্যবাদ।

ইচ্ছা থাকা সত্বেও আয়োজনে অনেক ধরনের সীমাবদ্ধতা ছিল। সাপ্তাহিক কার্যদিবসে আয়োজন হওয়ায় অনেকে সময়মত পৌঁছতে পারেননি বলে আক্ষেপ জানিয়েছেন। সম্মেলন কক্ষটি নির্দিষ্ট সময়ের জন্য বরাদ্দ দেয়া হয় বিধায় অনুষ্ঠান সঠিক সময়ের মধ্যে শেষ করার প্রয়োজনীয়তাও ছিল। বর্ষপূর্তি অনুষ্ঠানের সুবাদে অনেকেই অনেকের সাথে সামনাসামনি প্রথমবারের মত পরিচিত হয়েছিলেন, আবার অনেকের সাথে অনেকের বহুদিন পর সাক্ষাৎ হয়েছিল। ফলে সবার মধ্যে কথা বলার, মতামত ব্যক্তকরণের উৎসাহ ছিল লক্ষ্যণীয়। দু:খজনক হলো, উপস্থিত সবাইকে সে সুযোগ ‘না’ দিতে পারাটা। আশা করা যাচ্ছে, এই অনিচ্ছাকৃত অপারগতাকে উপস্থিত ব্লগারগণ আন্তরিকভাবেই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

ফেসবুক ইভেন্ট পাতা, ব্লগে বার্তা ফলকের মাধ্যমে ব্লগারদের বর্ষপূর্তি আয়োজন সম্পর্কে অবহিত করনের চেষ্টা করা হয়েছিল। এছাড়াও নিবন্ধিত ব্লগারদের ইমেইল মারফত জানানো হয়েছিল। অনেকেই ইমেইলের ব্যক্তিগত উত্তরে আন্তরিক শুভেচ্ছবানী পাঠিয়েছিলেন। একজন প্রবাসী ব্লগার চমৎকার একটি শুভেচ্ছা কার্ড ইমেইল করেছিলেন। ব্লগারদের এই উচ্ছ্বাস অভিভূত করার মত। তারপরও সময়ের অভাবে, অনিচ্ছাকৃত ও দু:খজনকভাবে অনেকে ইমেইল বার্তা থেকে বাদ পড়ে যেতে পারেন, এজন্য ব্লগ টিম আন্তরিকভাবে দু:খিত।

উপরোক্ত ভুলভ্রান্তি কাটিয়ে আগামির যে কোন আয়োজনে ব্লগ টিম ব্লগারদের সহায়তা নিয়েই আরো গুছিয়ে কাজ করার আশাবাদ ব্যক্ত করছে ও ব্লগারদের যে কোন সমালোচনা ও পরামর্শ প্রত্যাশা করছে। ব্লগ টিম এও প্রত্যাশা করছে, ব্লগাররা আগামিতেও স্বপ্রণোদিত হয়ে নানা ধরনের ইতিবাচক উদ্যোগ নেয়ার ধারা বজায় রাখবেন, প্রয়োজনে-অপ্রয়োজনে একত্রিত হবেন, একতাবদ্ধভাবে কাজ করবেন।

সবাইকে আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা।

-ব্লগ টিম
বিডিনিউজ টোয়েন্টিফোর ডট কম ব্লগ