ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

প্রিয় ব্লগার,

নিবন্ধিত অসংখ্য ব্লগারদের কারো কারো ব্লগ নিক সংক্রান্ত একটি সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। যেমন- ব্লগ নিক এর বাংলা বানান সঠিক ভাবে প্রদর্শিত হচ্ছে না। বাংলা টাইপিংয়ে অনভ্যস্ততার কারণে কেউ ইংরেজিতে ব্লগ নিক নিবন্ধিত করছেন। ইমেইলে, ফোনে অথবা ব্যক্তিগতভাবে যোগাযোগ করে ইতোমধ্যে অনেকে তাদের ব্লগ নিকটির বাংলা বানান অথবা ইংরেজি থেকে বাংলা রূপান্তর করার অনুরোধ করেছেন। অনুরোধ মোতাবেক অনেক ব্লগারদের নিকগুলোকে ইতিমধ্যে সঠিক করা হয়েছে।

ইংরেজিতে নিক প্রদর্শনের বিষয়ে বিডিনিউজ২৪ ব্লগ টিম অসংখ্য ব্লগারদের মত মনে করে, বাংলা ব্লগে ব্লগারদের নিক -ও বাংলাতেই প্রদর্শিত হোক। লক্ষ্যনীয় যে,

– আপনার নিক কেবলমাত্র বাংলা ভাষার (শব্দসম্ভার) হতে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই।
– অর্থ্যাৎ আপনার নিকটি ইংরেজি অথবা অন্য কোন বিদেশি ভাষার হতে পারে।

তবে আপনার নিকটি যে ভাষারই হোক না কেন, উচ্চারণের ভিত্তিতে ব্লগ নিকটি বাংলাতে (বাংলা বানানে) প্রদর্শিত হোক, এটাই ব্লগারদের মত ব্লগ টিমও প্রত্যাশা করে।

নিক গ্রহণের সময় খেয়াল রাখুন-

আপনার নিক কোন বিশিষ্ট ব্যক্তি/জাতি/গোত্র/সম্প্রদায়/ধর্ম/প্রতিষ্ঠানকে যেন হেয় না করে
দেশের স্বার্বভৌমত্ব ও স্বাধীনতার চেতনা পরিপন্থি কোন নিক অগ্রহণযোগ্য
কোন প্রতিষ্ঠানের নিক ধারণ করার ক্ষেত্রে ব্লগ টিমকে সে প্রতিষ্ঠানের সাথে আপনার যোগসূত্রতা, অনুমতি নিশ্চিত করুন
বিডিনিউজ২৪, বিডিনিউজ টোয়েন্টি ফোর, মডারেটর, ব্লগ সঞ্চালক এই জাতীয় নিক ধারণে বিরত থাকুন (ব্লগ টিম এই টার্মগুলো ব্লগের বর্তমান ও সম্ভাব্য প্রয়োজনে সংরক্ষণ করতে ইচ্ছুক।)
অশ্লীল/অপ্রীতিকর/আপত্তিকর/উস্কানিকমূলক/বিদ্বেষমূলক নিক ধারণ পরিহার করুন

সাধারণত উপরোক্ত নিয়মের অন্যথা হলে ব্লগ টিম থেকে প্রাথমিক পর্যায়ে উক্ত নিকধারী ব্লগারদের পোস্ট এবং মন্তব্যকে অপ্রকাশিত রাখা হয়। দ্বিতীয় ধাপে ব্লগ টিম ব্লগারের সাথে যোগাযোগ করে নির্দিষ্ট বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হবে। যদি ব্লগাররা তাদের নিকটি উপরোক্ত নিয়ম মেনে পরিবর্তন চান তবে ব্লগ টিম সানন্দে উক্ত ব্লগারদের নিক পরিবর্তন/পরিমার্জন করবে। এর অন্যথা হলেই কেবল নিকটি বাতিল করা হবে।

উপরোক্ত নীতিমালা ব্লগারদের প্রতি ব্লগিং করার ক্ষেত্রে চাপ প্রয়োগমূলক শর্ত নয়, বরং একটি সুস্থ, মুক্ত, ও প্রগতিশীল চিন্তাধারার ’ব্লগারস টিম‘ গড়ে তুলতে সামান্য কিছু অনুরোধ। এতে ব্লগাররা যেমন সাবলীলভাবে ব্লগিং করে যেতে পারবেন, তেমনি বিডিনিউজ২৪ ব্লগ টিমও সাবলীলভাবে তাদের দ্বায়িত্ব পালন করতে পারবে।

ব্লগ টিম লক্ষ্য করেছে, এখনো বেশ কিছু ব্লগারদের ব্লগ নিক এর ফন্ট ভাঙ্গা ভাবে প্রদর্শিত হচ্ছে। এছাড়াও অসংখ্য নিক ইংরেজিতে রয়েছে। ব্লগারদের সুবিধার কথা বিবেচনা করে এবং ব্লগ টিমের কাজে দ্রুত গতি আনতে ব্লগারদের দৃষ্টি আকর্ষণে আমরা অনুরোধ জানাচ্ছি, কেবলমাত্র নিক সংক্রান্ত সমস্যার কথা এই পোস্টের মন্তব্যের ঘরে জানিয়ে যেতে পারেন। আপনার নিক পরিবর্তন/পরিমার্জন করতে –

আপনার বর্তমান নিকটি যেভাবে (সঠিক বাংলা বানান) দেখতে চান তা মন্তব্যের ঘরে জানান দিন

শুভেচ্ছা।

বিডিনিউজ২৪ ব্লগ টিম