ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

তথ্যসূত্র কী? সাধারণ ভাবে ‘তথ্যসূত্র’ বলতে আমরা মনে করি উত্স বা ‘কোথায় থেকে পেয়েছি’। অন্যভাবে বললে তথ্যসূত্র হচ্ছে দু’টি বিষয় এর মধ্যে সম্পর্ক, যার একটি অপরটির সাথে লিঙ্কেড।

ইদানিং ব্লগে অনেকের লেখা দেখতেছি কোনো তথ্যসূত্র ছাড়া। অনেকে তথ্যসূত্র লিখছেন বটে কিন্তু লিংক দিচ্ছেন না। যেমন ধরেন কেউ লিখছেন শুধু বিডিনিউজ ২৪, প্রথম আলো ইত্যাদি। কিন্তু বিডিনিউজ ২৪ এত বড় সাইট এর আমি কোথায় খুঁজে পাব এটা? এই ধরনের লেখার সত্যতা প্রথমেই সন্দেহের চোখে পরে। ভালো পাঠকরা এই ধরনের লেখা মনোযোগ দিয়ে পড়ে সময় ও নষ্ট করতে চান না। অনেকে আবার লিংক না দিয়ে খবরের কাগজের নাম লিখে পাশে তারিখটা বসিয়ে দিচ্ছেন । এটা আগের চাইতে ভালো তবু ও স্পষ্ট না । কারণ এখন সব গুলো খবরের কাগজের খবর ইন্টারনেট-এ প্রকাশিত হয় । লিংক দিলেই পাঠকের কাছে সবচেয়ে বেশি স্পষ্ট হয় । লিংক দিয়ে পাশে কত তারিখে আপনি ওটা দেখতে পেয়েছেন তা লেখার দরকার আছে। কারণ অনেক সময় সাইট থেকে ঐ আর্টিকেল সরিয়ে ফেলা হয় অথবা মডিফাই করা হয় ।তখন কোনো পাঠক আপনার লেখার সাথে লিঙ্কটি আর মেলাতে পারবেন না ।

উদহারণ: বিডিনিউজ ২৪ (লিংক) [তারিখ]

অনেকে বলবেন, লিংক যদি না থাকে? লিংক যদি না থাকে তাহলে আপনি রিসার্চ পেপার বা জার্নালে অথবা আন্তর্জাতিক বই গুলোতে যে ভাবে তথ্যসূত্র দেওয়া হয় ওই ভাবে দিবেন । খবরের কাগজ হলে পাশে তারিখ, পৃষ্ঠা নম্বর, লেখকের নাম (যদি দেওয়া থাকে) উল্লেখ করতে পারেন ।

আরো কিছু জানতে চাইলে ফ্রি ফ্রি গুগল মামার কাছে ও উইকি আন্টির কাছে থেকে সহজেই পাবেন।

দেখতে পারেন রেফারেন্সিং হার্ভাড সিস্টেম (২৬.১১.২০১২), রেফারেন্সিং স্টাইল (২৬.১১.২০১২)

তথ্যসূত্র না দিলে সম্পূর্ণ লেখার দায়ভার আপনাকেই নিতে হবে। প্রতিটা পয়েন্টে পয়েন্টে একজন পাঠক ভুল ধরতে পাবেন সহজেই ।এখন তো আরো সুবিধা হয়েছে আপনার লেখা থেকে কি ওয়ার্ড নিয়ে গুগল মামা কে জিগালেই বলে দিবে আপনি কপি করছেন না নিজে লিখছেন । যার কাছে থেকে তথ্য গুলো নিলেন উনি ইচ্ছা করলে ক্রেডিট না দেওয়ার জন্য আপনাকে দোষারোপও করতে পারেন। তথ্যসূত্র দিলে যেটা সুবিধা পাবেন আপনার যুক্তি শক্তিশালী হবে, অপ্রয়োজনীয় বিতর্ক এড়াতে পারবেন , পাঠক শুধু আপনার নিজের লেখাকেই হামলা করতে পারবেন । কারণ আপনি বলতে পারবেন তথ্যসূত্রের দায়ভার আমার না , হামলা করলে তথ্যসূত্র আলা কে গিয়ে করেন । কিছু পাঠককে আবার চোখেও পড়ে তথ্যসূত্রের উপর ও হামলা করেন , তারা যেন ব্লগে আসেনই ঝগড়া করতে ।

তথ্যসূত্র দেওয়ার ক্ষেত্রে সতর্ক থাকবেন যেন তা কোনো বিতর্কিত কোনো সংগঠনের না হয় । দিলে আপনাকে বুঝিয়ে দিতে হবে কেন দিয়েছেন । কারণ এছাড়া যেকোনো পাঠক আপনাকে ওই সংগঠনের মনে করলেও করতে পারে ।

আমি আমার মন্তব্যে বলেছি আমি লিখি কম , কিন্তু একজন ভালো পাঠক । পাঠক হিসাবে আমার মন্তব্যের বহিঃ প্রকাশ ই এই পোস্টটি । আপনাদের মতামত দিয়ে জানালে ব্লগে সবাই উপকৃত হবেন বলে আমি মনে করি ।

বিডিনিউজ ব্লগারগণকে অনেক অনেক ধন্যবাদ ।

বোতল বাবা
২৬.১১.২০১২ ইং