মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বান্দ্বিক বাস্তবতা

কল্পিত কন্ফারেন্স হওয়ায় বাস্তবতার সাথে সাদৃশ্য থাকাটা নিতান্ত কাকতাল মাত্র! মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরপরই হোয়াইট হাউজ এর ওভাল অফিসে জনাব ডোনাল্ড ট্রাম্প রুদ্ধদ্বার, গোপন বৈঠকে বসেছেন CIA, FBI, পেন্টাগনসহ শীর্ষস্থানীয় সংস্থার কর্তাব্যক্তিদের সাথে। ইউটোপিয়ান সেই বৈঠকের আলাপচারিতার মাধ্যমে আমরা জেনে যাব, ডোনাল্ড ট্রাম্পের বাগাড়াম্বরতা আসলে কতটা মাকাল ফল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদটি… Read more »

ক্রীতদাসের রক্ত

রোহিঙ্গারা সময়ের স্রোতে ভেসে বেড়ানো নানানজাতির সংমিশ্রিত সুন্নি মুসলামান। এরা চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় কথা বলে। বলে ক্রীতদাসের রক্তে রঞ্জিত সময়ের না-বলা গল্প। নবম শতকে আরব, মোগল, তুর্কি এবং পরে পুর্তগিজরা মায়ানমারে বসতি গড়ে। বার্মিজরা তখন এই ভিনদেশীদের মেনে নিতে প্রস্তুত ছিল না। চৌদ্দ শতকে তাদের বংশধরেরা ইসলাম ধর্ম গ্রহণ করে। মোগল আমলে আরাকান প্রদেশ ছিলো… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

ভাত দে হারামজাদাঃ ইতিকথার পরের কথা

বাংলা কবিতা যাঁরা ভালবাসেন, পড়েন তাদের কাছে অতিপরিচিত একটি কবিতা হলোঃ কবি রফিক আজাদ এর কালজয়ী কবিতা ভাত দে হারামজাদা। এই কবিতার ইতিহাসটা সকল সাহিত্য প্রেমীদের জানা দরকার বলেই লিখতে বসলাম। তৎকালীন বহুল প্রচারিত দৈনিক ইত্তেফাক-এর এক ফটোসাংবাদিক সস্তা-পরিচিতি পাওয়ার জন্য বাসন্তী নামের একজনকে জাল পরিধান করিয়ে ছবি তুললেন। টাকার বিনিময়ে আরেকজনের বমি খাওয়ার অভিনয়ের… Read more »

মতিঝিলের মাঝি

মতিঝিল মানেই ব্যাংক পাড়া, মন্ত্রণালয়, শাপলা চত্ত্বর, বলাকা চত্ত্বর, স্যুাট-টাই বাঁধা কর্পোরেট ওয়ার্ল্ড, অট্টালিকার পাহাড়, রিক্সা-বাইক-বাস-প্রাইভেটকার ছোটা ব্যস্ত নগরী। বাংলাদেশ ব্যাংকের সদর দপ্তরের উল্টোদিকে পদ্মা নদীর মাঝির মতোই মতিঝিলের মাঝিও বৈঠা চালায় তাঁর ছোট ডিঙি নৌকায়। ঢাকার অভ্যন্তরে মৃত মতিঝিলের ভেতরেই বেঁচে আছে একটুকরো সত্যিকারের ঝিল।

slide

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ফটো

স্বপ্নের বাতিঘর

প্রায় এক দশক আগের কথা। মফস্বল থেকে উঠে আসা এক তরুণ ইট-পাথরের নগরে দেশসেরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে! খুব থ্রিলিং! স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়! আলোকিত “আন্তর্জাতিক সম্পর্ক” বিভাগ! অনেক চড়াই-উৎড়াই পেড়িয়ে ২০০৩-২০০৪ শিক্ষাবর্ষে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ভর্তি হয়ে গেলাম। প্রথম দিকে প্রায়ই অসুস্থ্য থাকতাম; সরাক্ষণ আচ্ছন্ন থাকতাম গ্রামের মায়ায়। অবাক হয়ে দেখতাম অট্রালিকার পর্বতের নিরন্তর মুশিক প্রশব;… Read more »

ফাউলের দৌরাত্ম্য!

লালফিতার দৌরাত্ম্যের চেয়েও সুক্ষ্মতরভাবে নিকৃষ্ঠ ফাউলদের দৌরাত্ম্য। সমাজ-রাষ্ট্র পেরিযে এখন আন্তর্জাতিক পার্যায়ে বিস্তৃত হচ্ছে ফাউলরা। আমেরিকা(USA) নিজে একটি ফাউল রাষ্ট্র (Rouge State) অথচ দুনিয়াব্যাপি ফাউলদের ( ইরান, উত্তর কোরিয়া, কিউবা, আল -কায়েদা, আই.এস ইত্যাদি) নির্মূলের বাণী কপচায়! মানবাধিকার, গণতন্ত্রের দোহাই দিয়ে তেল সমৃদ্ধ দেশগুলোতে সামরিক অভিযান চালানো, মিছেমিছি একটা যুদ্ধ-যুদ্ধ ফ্লেভার দিয়ে নিজের কব্জায় নেওয়ার… Read more »

slide

স্বাধীনতার চেতনায় ত্রাসের বাণিজ্য শেষ হয়ে যাবে। ফাউলরা লেজগুটিয়ে পিছু হঠবে। আবার সুবাতাস বইবে এ নগরে, পৃথিবী আবার শান্ত হবে।

রেইনবো পে-স্কেল-২০১৫: প্রাইমারি স্কুলের শিক্ষক বনাম বিশ্ববিদ্যালয় শিক্ষক বনাম সচিব?

আমাদের মহামান্য অর্থমন্ত্রী ও কতিপয় ব্যাংকার মিলে “পে-স্কেল” বানাইছেন এক খান! একেবারে রেইনবো পে-স্কেল-২০১৫! সহস্র রংধনুর অসম মিশ্রণে চরম বৈষম্যমূলক একটি পে-স্কেল হল “পে-স্কেল-২০১৫”! সারা দেশে সরকারী কর্মকর্তাদের মধ্যকার আন্তঃবৈষম্য সৃষ্টির কারণে ব্যাপক সমালোচিত একটি পে-স্কেল। ক্যাডার-আন্তঃক্যাডার-সরকারী ব্যাংকার-ননক্যাডার-বিশ্ববিদ্যালয় শিক্ষকগণ তৃণমূল পর্যায় থেকে আন্দোলন করছেন মর্যাদার জন্য। এখানে মজার বিষয় হলঃ- বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বলছেন- আমরা সচিব… Read more »

slide

সুপ্রিয় পাঠক, আপনারা বলুন বড় কে?

মেট্রোরেল তৈরীর গিরিঙ্গিবুদ্ধি

ঢাকা এক আজব শহরের নাম! যেমন আজব এই নগর, তেমন আজব এর নাগরিক! মেট্রোরেল যেখানে সময়ের দাবি সেখানে বিমানবাহিনী পুরাতন বিমানবন্দরের দোহাই দিযে মেট্রোরেল নির্মাণকাজে বামহাত ঢুকিয়ে দিল। তীব্র বাধার মুখে মেট্রোরেল লাইনের নকশা পরিবর্তন করা হলো অথচ রোকেয়া স্মরনীর বিমান ঘাঁটির পাশ দিয়ে কিন্তু রুট গেল, এবার বিমানবাহিনী নীরব! এই নীরবতার ঘোর কাটতে না… Read more »

slide

মেট্রোরেলের রুট পরিবর্তনের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্টগণ

ক্যাটাগরীঃ প্রশাসনিক ৪৪

একটি ছবি ও ঈদ উৎসব

জনাব আফসান চৌধুরী একজন বিখ্যাত লেখক, সাংবাদিক এবং গবেষক। গত ১৭ জুলাই, ২০১৫ তাঁর একটি স্মৃতিকথামূলক রচনা “বিডিনিউজ২৪.কম” এ “Eid and the moon are both part of the festival” শিরোনামে প্রকাশিত হয় আর র‌্যান্ডমলি এখানে ব্যবহৃত হয়েছিল আমাদের ছবি। এই ঘটনাটা আমাদের ঈদ আনন্দ বাড়িয়ে দিয়েছিল বহুগুন। ধন্যবাদ বিডিনিউজ২৪.কম। লেখাটির লিংক: Eid and the moon… Read more »