ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

‘সমৃদ্ধির জন্য জ্ঞান’ প্রতিপাদ্য নিয়ে আগামীকাল ৬ ডিসেম্বর থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হতে যাচ্ছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২’ নামের তিন দিনের এক প্রযুক্তি মেলা। বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম এ মেলার আয়োজক। ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২’তে প্রযুক্তি বিশেষজ্ঞ, শিক্ষার্থী ও তরুণদের জন্য থাকছে সেমিনার, সম্মেলন ও বিভিন্ন কর্মশালা। এ ছাড়াও থাকছে উদ্যোক্তা সম্মেলন, সার্টিফিকেশন কোর্স, উদ্যোক্তা মেলা, তথ্যপ্রযুক্তিনির্ভর নতুন পণ্য প্রদর্শনী।

যারা এই অনুষ্ঠানে সরাসরি যেতে পারছে না তাদের হতাশ হবার কিছু নেই।লাইভ টেলিকাস্ট হচ্ছে ইভেন্টটি ।কমজগত ডট কম থেকে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২’ এর পুরো অনুষ্ঠানটি লাইভ টেলিকাস্ট করা হচ্ছে।আপনারা আপনাদের facebook অ্যাকাউন্ট থেকে বসে সরাসরি অনুষ্ঠান দেখতে পারবেন।অন্য কোন লিঙ্কে এ যাবার দরকার হবে না।চাইলে আপনি অনলাইনে আপনার মন্তব্য পাঠাতে পারবেন।

***************************************************************************

সরাসরি দেখতে এবং বিস্তারিত জানার জন্য এখানে ক্লিক করুনঃ http://www.digitalworld.org.bd/

সরাসরি দেখতে এখানে ক্লিক করুনঃ http://www.comjagat.com/

facebook থেকে সরাসরি দেখতে ক্লিক করুনঃ সরাসরি দেখুন

*******************************************************************************************************************************

এক নজরে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২’ ঃ

থিম : সমৃদ্ধির জন্য জ্ঞান (Knowledge for prosperity)
স্থান : বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, ঢাকা।
তারিখ ও সময় : ৬ থেকে ৮ ডিসেম্বর, ২০১২; প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা

আয়োজক: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম

সহযোগিতায় : BCS, BASIS, BACCO, ISPAB, AMTOB

পার্টনার : CTO Forum, Cloud Camp, BIJF, APC
মিডিয়া পার্টনার : ATN News, Ekattor TV

ওয়েবসাইট: www.digitalworld.org.bd

প্রবেশ মূল্য : বিনামূল্যে প্রবেশের ব্যবস্থা।
সেমিনার/ কর্মশালা/ সমাবেশ: ২৮ টি।

ইভেন্ট চার্টঃ
digital world 2012

উল্লেখযোগ্য আয়োজন: ফ্রিল্যান্সার সমাবেশ,ডিজিটাল উদ্যোক্তা সমাবেশ,জনগণের দোরগোড়ায় সেবা, ক্লাউড ক্যাম্প, নারীর ক্ষমতায়নে তথ্য প্রযুক্তি, প্রযুক্তি নির্ভর আনন্দময় শিক্ষা

সেমিনার/ কর্মশালার বক্তা : দেশী বিদেশী প্রায় ১৩০ জন।
প্রদর্শনকারী প্রতিষ্ঠানের সংখ্যা : ৬০টি বেসরকারি, ২৭টি মন্ত্রণালয়/বিভাগ ও আন্তর্জাতিক ষ্টল।

অংশগ্রহণকারী উল্লেখযোগ্য প্রতিষ্ঠান: Microsoft, Intel, Dell, GPIT, Teletalk, Samsung, Cisco, LEADS Coorporation Ltd, Datasoft, IBCS-PRIMEX software Ltd, EATL, Computer Source etc.

Expo Lounge : দেশীয় রোবট ও সফটওয়্যার প্রদর্শনী
: থ্রিজি এক্সপেরিয়েন্স জোন
: ইন্টারনেট সেন্টার ও হাইটেক এক্সপেরিয়েন্স সেন্টার

ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২ এর ফ্লোর প্ল্যান @ বি আই সি সিঃ

digital world 2012

উদ্বোধনী অনুষ্ঠানের অতিথি : কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, বঙ্গবন্ধু দৌহিত্র সজিব আহমেদ ওয়াজেদ জয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি(আইসিটি) মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের(বিসিসি) নির্বাহী পরিচালক ড. জ্ঞানেন্দ্র নাথ বিশ্বাস।

সমাপণী অনুষ্ঠানের অতিথি : পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, প্রধানমন্ত্রীর জ্বালানী বিষয়ক উপদেষ্টা ড: তৌফিক এলাহী চৌধুরী,তথ্য ও যোগাযোগ প্রযুক্তি(আইসিটি) মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের(বিসিসি) নির্বাহী পরিচালক ড. জ্ঞানেন্দ্র নাথ বিশ্বাস।

আয়োজন : তিন দিনের ডিজিটাল ওয়ার্ল্ডের নানা আয়োজনে থাকছে দেশীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের উপস্থাপনায় সেমিনার ও কর্মশালা। এটি সফল নাগরিক সেবা, প্রযুক্তি পণ্য ও সেবা এবং সাম্প্রতিক প্রযুক্তির ধারা নিয়ে প্রদর্শনী, মুক্ত পেশাজীবীদের সম্মেলন, কারিগরি উদ্যোক্তাদের সম্মেলন। এর মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য হলো ফ্রিল্যান্সার ও ডিজিটাল উদ্যোক্তাদের সম্মেলন, জনগণের দোড়গোড়ায় সেবার নানা দিক উদযাপন, নারীদের জন্য টেক ব্যাক দি টেক নামে একটি আয়োজন এবং শিশুদের জন্য চিলড্রেন’স ডিজিটাল ওয়ার্ল্ড। ৬ ডিসেম্বর একটি সাধারণ সেমিনারে তুলে ধরা হবে ক্লাউড কম্পিউটিংয়ের বিভিন্ন দিক। ৭ ডিসেম্বর ক্লাউড ক্যাম্পে ওপেন স্টেক, বিগ ডেটা, ক্লাউড নিরাপত্তা, মোবাইল অ্যাপলিকেশন সম্পর্কে আলোচনা হবে।

অংশগ্রহনকারী দেশ ও প্রতিষ্ঠান : বিভিন্ন দেশের তথ্য প্রযুক্তি উদ্যোক্তা, ব্যবসায়ী, বিভিন্ন আন্তর্জাতিক তথ্য প্রযুক্তি নির্ভর প্রতিষ্ঠানের সদস্য, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞদের সম্মলেনে অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হয়েছে। সবচেয়ে বেশি স্পীকার আসছেন আমেরিকা থেকে। এছাড়া সিঙ্গাপুর, ইউকে, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, পাকিস্তান, কোরিয়া, থাইল্যান্ড, এস্তোনিয়া, ভারতসহ একাধিক দেশ থেকে বিশেষজ্ঞরা আসছেন। আন্তর্জাতিক ফ্রিল্যান্সিং সাইট ওডেস্ক, ফ্রিল্যান্সার ডট কম, ইল্যান্সসহ বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেট প্লেসের শীর্ষ কর্মকর্তারা ও অভিজ্ঞ ফ্রিল্যান্সরাছাড়াও দেশীয় মুক্তপেশাজীবিরা উপস্থিত থাকছেন।

উল্লেখযোগ্য বক্তা: ডেলের ওপেন স্ট্যাক প্রকল্পের স্থপতি জুড মালটিল, ক্লাউড নিরাপত্তা বিশেষজ্ঞ লেনি জেলসটার এবং ক্লাউড কম্পিউটার সেবাপ্রতিষ্ঠান ভার্চুস্ট্রিমের জ্যেষ্ঠ সহ-সভাপতি রুভেন কোহেন। গুজল ইনকর্পোরেটেডের প্রতিষ্ঠাতা ও নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আদিত্য ওয়াতাল, ন্যাশনাল বিজনেস ইনকিউবেশন অ্যাসোসিয়েশনের পরিচালক টম স্ট্রোডথবেক, স্পার্কলাইন অ্যানালাইটিক্সের প্রতিষ্ঠাতা ভিনোজ ভিজেয়কুমার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক কে সিদ্দিক-ই রব্বানী। ফ্রিল্যান্সার ডট কমের ভাইস প্রেসিডেন্ট (প্রকৌশল) ডেভিড হ্যারিসন, ইল্যান্স ডট কমের ভাইস প্রেসিডেন্ট জেটিল ওলসেন ও ডিরেক্টর অব মার্কেটিং অ্যালেক্স ইয়োন, ওডেস্কের ভাইস প্রেসিডেন্ট (মার্কেট প্লেস অপারেশন) ম্যাট কুপার।

অনুষ্ঠানের আউটলাইনঃ

digital world 2012

শিশুদের জন্য ডিজিটাল ওয়ার্ল্ড এর আয়োজন: ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২-এ শিশুদের জন্য থাকছে নানান আয়োজন। প্রদর্শনীস্থলে থ্রিজি, রোবট, নানান সফটওয়্যারের অভিজ্ঞতা অর্জনের সুযোগ রয়েছে। এর পাশাপাশি শিশু শিক্ষার্থীদের নিজেদের অংশগ্রহণে থাকছে বিশেষ আয়োজন। ‘চিলড্রেন ডিজিটাল ওয়ার্ল্ড’ শীর্ষক এ আয়োজনে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণীর শিক্ষার্থীরা নিজেদের ভাবনায় ডিজিটাল জগতকে তুলে ধরবে। এ আয়োজনে বক্তা ও সঞ্চালনা করবেন শিশুরাই। এতে অংশ নেবে দেশের বিভিন্ন স্থান থেকে আগত শিশুরাই। তারা তাদের ভাষায় আগামী দিনের প্রযুক্তি, শিক্ষা, পরিবেশ এবং উন্নত শিক্ষাব্যবস্থা নিয়ে তাদের স্বপ্নের কথা তুলে ধরবে। ৮ নভেম্বর দুপুর ২.৩০ মিনিটে অনুষ্ঠেয় এ আয়োজনে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণীর শিক্ষার্থীরা ব্যক্তিগত কিংবা বিদ্যালয় থেকে দলগতভাবে অংশ নিতে পারবে। বিস্তারিত জানা যাবে www.digitalworld.org.bd/childrens-digital-world ঠিকানায়।