ক্যাটেগরিঃ প্রবাস কথন

ইউরোপ এর ছোট্ট একটা দেশ ডেনমার্ক । জনসংখা খুবই কম, কেবল ৫৫ লাখ এর মত । এর মধ্হে হাজার খানেক বাংলাদেশী আছে। যাদের কেও কেও চাকরি করে , কেউ কেউ বিজনেস করে, কেউ কেউ পড়াশুনা।

এইখানে একটা বাংলাদেশ অ্যাসোশিয়েশন ও আছে । যাদের কার্যক্রম খুবই সামান্য । যেহেতু এইটা একটা ভলান্টিয়ার অর্গানাইজেশন, তাই হইতো এত অল্প লোক জন নিয়ে কার্যক্রম এর পরিধি ওরা এখনো সেইভাবে বাড়াতে পারে নাই।

কিন্তু মজার বিষয় হোছে এইখানে আওয়ামী লীগ এর ২টা এবং বিএনপি র ২টা গ্রুপ আছে । 🙂 যাদের একটা হচ্ছে মেইন গ্রুপ এর অন্য টা বিদ্রোহী গ্রুপ। এই গ্রুপ গুলার নেজেদের দলে লোক টানার জন্য বেপোক কার্যক্রম । বাসায় পার্টি দেয়া , খাওয়া দাওয়া আরো কত কী !! এদের অলোচনায় অথবা মিটিং এ গেলে একটা কমন জিনিস দেখা যায় । দেশের জন্য প্রচুর ভালোবাসা , সরকার এর বদনাম এবং অন্য গ্রুপ এর লোকদের বদনাম । মাঝে মাঝে শুনি এইখানে বাংলাদেশী র নাকি মারামারি ও করে।

ভাবতে খুব অবাক লাগে যেখানে ইন্ডিয়ান , চায়না এবং অন্য দেশের লোকজন রা নেজেদের কালচার, বুদ্ধি এবং কার্যক্রম দিয়া নিজেদের দেশের সঠিক পরিচয় বিদেশীদের কাছে তুলে ধরছে সেইখানে আমরা আছি বিএনপি আর আওয়ামী লীগ নিয়ে ।

একটা জিনিস বুঝিনা ইউরোপ এর থেকে দেশী পলিটিক্স করে দেশের কী উন্নয়ন হবে?? যে টাকা ঐ লোকজন রা পলিটিক্স এর পিছনে খরচ করে, ওই টাকা দিয়ে কী দেশের কিসু গরীব শিশু কে পড়াশুনা করাতে পারে না ??

আরো একটা মজার জিনিস বলি । এইখানে বাংলাদেশী দের যত সোসাল প্রোগ্রাম হয়, সব শুরু হয় রাত 10 তার পর। না ভাই এইগুলো কোনও লেট নাইট প্রোগ্রাম না, এইগুলো ফ্যামিলি প্রোগ্রাম।
কারণ আমি এখনো জানিনা। 🙂