ক্যাটেগরিঃ ফিচার পোস্ট আর্কাইভ, স্বাধিকার চেতনা

হিসাব কষিলাম। ২০১৫ বিয়োগ ১৯৭১। বারবার আমার হিসাবে ৪৪-ই হইতে লাগিল। নবীগঞ্জের যোগ্য সাংবাদিক, বঙ্গবন্ধুর সৈনিক হিমেল সাহেবের ক্যালকুলেটরের সমস্যা আমার বোধগম্য হইতেছে। এই সমস্যা একদা অঙ্ক পরীক্ষায় আমাকে ভুগাইয়াছে।

Himel added a new photo.
March 26 at 2:14pm •
Nabiganj upozila prosasoner uddugea aiyojito 45 tomo shadinota diboser alosona shovay..26-3-15

এর সাথে চাটুকারের তো অভাব নাই। তাদের মন্তব্য ও কিঞ্চিৎ হাস্যরসের উদ্রেক করে।
Ali Asha যোগ্য সাংবাদিক হিমেল দাদা শুভেছচা
March 26 at 6:32pm • 1

যাহা হউক, বাক স্বাধীনতা বলিয়া কথা। কিন্তু ব্যাপারটা তখনি গায়ে লাগিয়া যায় যখন বাংলাদেশের জন প্রতিনিধিরা এই কাজটি করিয়া থাকেন। যেমনঃ যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশন! আহা! কি অনুষ্ঠান করিলেন! স্বাধীনতার ৪৫ তম বার্ষিকী উৎযাপন! কি আনন্দ! মুক্তিযুদ্ধের স্বপক্ষের সরকার হিসাবে দাবি করা এই সরকারের রাজদূত বলিয়া কথা। এতই ডিজিটাল যে এক বৎসর আগেই তাহার অনুষ্ঠান সারিয়া ফেলিয়াছেন। কী বুঝিয়া এই সমস্ত লোক এত বড় দায়িত্ব পায় তা আমার যোগ বিয়োগের হিসাবে মেলেনা।
10444415_10153141556572660_1291132248570683652_n

সরকারের কথা যখন আসিল তখন সরকারের একটু ঘুম ভাঙ্গাইয়া দেই।

0000000000003620
ছবি স্থান: সুনামগঞ্জের চিলাউড়ার।
না, না ভুল ভাবিবেন না। এই ছবিটি ইন্ডিয়া – পাকিস্তান সীমান্তের নহে। ইহা বাংলাদেশ-ইন্ডিয়া সীমান্তের। দেশ আধুনিক করিতে গিয়া ৪৪ বছরেও কোন সরকার সীমান্তের এই পিলার গুলিকে আধুনিক করিতে পারে নাই। দেশের মাঝে আধুনিকতা যোগ করিতে গিয়া, এই ধরণের পিলার গুলি বিয়োগ করিবার প্রয়োজনীয়তা কেউ অনুভব করেন নাই।আমাদের সোনার ছেলেরা (বর্ডার গার্ড) ইহা কখনো খেয়াল করে নাই। করিবে কি করিয়া তারা তো দুষ্টের দমনে ব্যস্ত। তাই বলিয়া ৪৪ বছরে ও কাহারো চোখে পড়েনি! স্বাধীনতার যোগ আবারো বিয়োগে চলিয়া যায়!
সাতক্ষীরা জেলা থেকে আরম্ভ করিয়া নেত্রকোনা পর্যন্ত এরকম মূল পিলারের সংখ্যা প্রায় ১১০০ বা তাহারও অধিক। সুনামগঞ্জ সহ সিলেট বিভাগ আর ব্রাক্ষণবাড়িয়া সীমান্তে পড়িয়াছে প্রায় আরো ৮০০টি পিলার। আর এভাবে পিলার রহিয়াছে বান্দরবন অবধি। বান্দরবন থেকে আবার তা বিস্তৃত মায়ানমার সীমান্ত অবধি। কতগুলোতে এখনো এই অবস্থা, তা সরকারের মহোদয়বৃন্দ পরীক্ষা করিবেন কি? আমরা স্বাধীনতার সত্যিকারের ৪৫ বৎসর এই সমস্ত পিলার ব্যতিত উৎযাপন করিতে চাই।