ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

 

“পাত্রে আবদ্ধ তরল বা বায়বীয় পদার্থের কোন অংশের ওপর বাইরে থেকে চাপ প্রয়োগ করলে সেই চাপ কিছুমাত্র না কমে তরল বা বায়বীয় পদার্থের সবদিকে সমানভাবে সঞ্চালিত হয় এবং সংলগ্ন পাত্রের গায়ে লম্বভাবে ক্রিয়া করে।“ সূত্র প্যাসকেল

প্যাসকেল ভাই বোধহয় নিজেও জানেনাই তার সূত্রটা কত উপকারী। আজ বাঙ্গালী জাতির জন্য প্যাসকেল ভাই আদর্শ। জান দিয়ে দেব তবু প্যাসকেল এর সূত্র যে শুধু তরল বা বায়বীয় পদার্থের জন্য না,বাঙ্গালী জাতির জন্যও প্রযোজ্য তা প্রমাণ করে ছাড়ব ইনশাল্লাহ।

চাপ। শব্দটা খুব ছোট কিন্তু গভীরতা বিশাল।সেই বিশাল গভীরতার কারণেই আমাদের এক বড় ভাইয়ের নাম চাপ ভাই। পরিবেশ পরিস্থিতির চাপে,চিপায় পরে তার মত চাপাবাজ আর কেউ আছে কিনা আমার জানা নাই। তো স্কুলে থাকতে চাপ ভাই প্যাসকেল এর সূত্রের প্রয়োগ ঘটাতেন আমাদের ওপর। ফিজিক্স এর অঙ্কের চাপ তিনি অবলীলায় আমার ওপর চাপাতেন এবং আমি তার হোম ওয়ার্ক করে লম্বা হয়ে তাকে পৌঁছে দিতাম।তখন তিনি বলতেন, বুঝলিতো প্যাসকেল এর সূত্রের প্রয়োগ কিভাবে হয়? তখন ধারনাটা অতটা পরিস্কার ছিল না যে আমাদের সাথে এর সম্পর্ক কি? আজ বুঝি প্যাসকেল ভাই এর সূত্র কি জিনিস।

অর্থমন্ত্রী বলেন” শেয়ার কেলেঙ্কারির সাথে জড়িতদের ব্যাপারে কিছু বলা যাবেনা। কারণ ওপর মহলের চাপ আছে।“ বাণিজ্যমন্ত্রী বলেন” বাজার নিয়ন্ত্রণে আমাদের কিছু করার নেই কারণ বণিকদের ওপর থেকে চাপ আছে।“ পররাষ্ট্রমন্ত্রী বলেন” তিস্তা চুক্তির ব্যাপারটি নিয়ে তিনি কিছু বলবেন না কারণ ওপর মহলের চাপ আছে।“ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন” ব্যাপারটি আমাদের নজরে আছে কিন্তু আমরা পূর্ণাঙ্গ তদন্তের আগে কিছু বলতে পারব না- কারণ কথা কম বলার জন্য ওপর মহলের চাপ আছে।“ আজ বিমানমন্ত্রী বলছেন” বিনা টেন্ডারে সরকারী কাজ একটি প্রতিষ্ঠানকে না দেয়ায় তার ওপর চাপ আসছে। ওপর থেকে।“

ইক্ষু গবেষণার টেন্ডার কাউকে জমা দিতে দেয়া হয়নি। এ ব্যাপারে স্থানীয় প্রশাসন জানিয়েছে” তাদের কিছু করার নেই কারণ ওপর মহলের চাপ আছে।“ লোকমান হত্যাকারিদের আদালত থেকে গ্রেফতার করা হয়নি; আই.জি বলেছেন” কৌশলগত কারণে গ্রেফতার করা হয় নাই; আসলে ওপরের চাপে।“ এরকম লাখো উদাহরণ আছে। তাহলে আমরা বুঝতে পারছি চাপ ওপর থেকেই আসে। আমরা যখন ছোট ঘরে যাই তখন ও চাপ কিন্তু ওপর থেকেই আসে। ওপরের চাপ অগ্রাহ্য করার ক্ষমতা কার আছে দেখান তো দেখি? ঢাকা শহরের সব জায়গার টয়লেট আমি চিনি। কারণ আমি ওপরের চাপ একদম সহ্য করতে পারিনা। তাহলে আমরা কেন ওনাদেরকে দোষ দিব? আমাদের ওপরের চাপতো লম্বালম্বি ভাবে আমরা ছেড়ে দিচ্ছি। কিন্তু ওনাদের কি সেই অধিকারটুকু আমরা দিব না? ওনারা জনগণকে ভালোবাসেন বলেই তো তাদের চাপটুকু লম্বালম্বি ভাবে জনগণের ওপর চাপিয়ে দেন।

পররাষ্ট্র সচিবকে আল্লাহ্‌ মোটামুটি ভালই স্বাস্থ্য দিয়েছেন। উনার চাপে এই মন্ত্রণালয়ে কাজের গতি এতই বেশি যে, কবে না এই দেশের জাতীয় সঙ্গীত পরিবর্তন হয়ে যায় তাই ভেবেই অস্থির সময় কাটে। জ্বালানি উপদেষ্টা আজকে বলে দিয়েছেন” আর ভর্তুকি নয়। ত্যাল কেন নিজের পয়সায়।“ তার জ্বালাময়ী কথায় মনে হল ওনার উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তি উনি এতদিন বিলি করছিলেন এখন আর পারছেন না। বলেন না ক্যান সরকারের আর্থিক অবস্থা ভাল না। আমরা আর পারছি না। তাই এই মূল্য বৃদ্ধি। বৃদ্ধ মানুষের মুখে মিথ্যা শুনতে খারাপ লাগে। পরবর্তী প্রজন্ম আপনাদের কাছ থেকে কি শিখবে?

শেয়ার বাজার নিয়ে আজ প্রধানমন্ত্রী বসেছেন। ৩৫ লক্ষ মানুষের কান্না মতিঝিল থেকে তেজগাঁও পর্যন্ত পৌছাতে ১১ মাস লেগে গেছে। আহারে! নদীর দেশের মানুষ তো তাই আমরা কাঁদতেও পারিনা। আমাদের কান্না ৬ কিলো রাস্তা পারি দিতে ১১মাস লাগিয়ে দেয়। আসলে কান্নার চাপটা আসে নিচ থেকে ওপরে তো তাই এখানে প্যাসকেল এর সূত্র খাটে না। দেখেন না আমরা বলি বুক ফেটে কান্না আসছে। কখনো কি কেউ বলে চোখ ফেটে কান্না আসছে?

এদিকে প্রথম আলো বলছে” বদলে যাও বদলে দাও” টিভিতে অ্যাড দেখে মনে হল এরা টক শো এর ওপর চাপ কমাতে চাচ্ছে। অথচ এদের সম্পাদক সাহেব কয়দিন আগেই টক শো করলেন। বোঝা বড় দায়, চাপ কোনদিকে যায়।

এই দেশে প্যাসকেল ভাই এর চাপ বিদ্যা মানুষের ওপর তরল এবং বায়বীয় পদার্থের মতই প্রযোজ্য। কারণ এদেশের মানুষকে যে সরকার যেভাবে রাখছে সেভাবেই থাকছে। সুতরাং আমরা বলতে পারি” তরল= বায়বীয়= বাঙ্গালী জাতি”। আমাদের ওপর প্যাসকেল ভাই এর মহান চাপ আরও আসুক। আমরা সূত্র বরাবর সেই চাপ অবশ্যই কারো ওপর চাপিয়ে দেব।

১৭ই নভেম্বর, ২০১১