ক্যাটেগরিঃ মতামত-বিশ্লেষণ

 

প্যালেস্টাইন নামক একটা রাষ্ট্রকে পৃথিবীর মানচিত্র থেকে উচ্ছেদ করার সব ধরনের প্রক্রিয়া প্রায় শেষের দিকে এনে ফেলেছে ইসরাইলের ইহুদিরা। আজ থেকে প্রায় ১০২ বছর আগে তারা এখানে এসেছিল আশ্রয়ের জন্য। প্যালেস্টাইনিরা তাদের আশ্রয় দিয়েছিল। সেই আশ্রিত অতিথি আজ বাড়িওয়ালাকে ঘর ছাড়া করেছে। শত শত লাখ লাখ নিরীহ ফিলিস্তিনি নারী, পুরুষ, শিশুদের হত্যা করেছে। এখনো করছে। অথচ ফিলিস্তিনিরা তাদের অধিকার ফিরে পেতে ঢিলটা মারলেই তাদেরকে বলা হচ্ছে সন্ত্রাসী । কাশ্মিরের মানুষকে যেভাবে ভারত সরকার নির্যাতন করে আসছে তা মানবতার সবচেয়ে ঘৃণ্য অপরাধ। তাদেরকে মুক্তিযুদ্ধা কেউ বলছেন না। বলছেন বিচ্ছিন্নতাবাদী । তাহলে বাংলাদেশটা স্বাধীন করার জন্য যারা লড়েছিলেন, তাদেরকে কেন বলা হয় মুক্তিযোদ্ধা? তাদেরকে তো কেউ বিচ্ছিন্নতাবাদী বলেন না?

নরেন্দ্রমোদীদের পৈশাচিকতায় যে হাজার হাজার মুসলিম নর, নারী, শিশুদের এভাবে মেরে ফেলা হল, কৈ তখন তো এদেশের কোন বুদ্ধি বিক্রেতার মুখে এত হাঁক ডাক শুনিনি । মায়ানমারের সরকারের সহযোগীতায় সেখানে এপর্যন্ত কত রোহিংগা মুসলিম হত্যা করা হয়েছে? কতজনকে তাদের বসত ভিটা থেকে উচ্ছেদ করে বাংলাদেশে পুশ করা হয়েছে ? তা নিয়ে একটা টু শব্দ কেউ করেন না কেন? এই সব ঘটনা নিয়ে বাংলাদেশের মিডিয়া কি দায়িত্ব পালন করেছে ? পত্র পত্রিকার পাতার কলেবর কতখানি ছিল ? কয়টা টক শো করেছে? অথচ এই দেশে যারা নরেন্দ্রমোদীদের ভালবাসেন, তাদের কারসাজিতে এখানে যেসব বিচ্ছিন্ন সাম্প্রদায়িক দাংগা বাঁধানোর পাঁয়তারা করা হয়, তা নিয়ে আমাদের দেশে পত্র পত্রিকায়, টেলিভিশনে সব বড় বড় পন্ডিতেরা যে ঝড় তুলে ফেলেন- তা দেখে আমার কেবলই মনে হয় এসবই পরিকল্পিত ব্যাপার । এসব টক শো, পত্রিকার এত বড় বড় কলেবর, ব্যানার ফেস্টুন , মানব বন্ধন, শান্তি মিছিল– সবই যেন আমেরিকার সরকারের সন্ত্রাসবাদ বিরোধী অভিযানের মত একই সূত্রে গাথা কর্মসূচি পালিত হয়ে আসছে । এ উচিত কথায় এসব কর্মসূচির যারা নাটের গুরু , তাদের খুব লেগেছে বুঝি ? আপনারা ভাবছেন, এই দেশে এসব বোঝবার মত মানুষ আছৈ ? তো? তারা থাকতে গত ৪০ বছর ধরে এরকম অপদার্থ সরকার কায়েম হয় কিভাবে?

নটের গুরুরা সবাই কান খুলে শোনেন , এদেশের সব মানুষ মাতাল হয় নাই । সবাই কিন্তু গাধা না । তবে অধিকাংশই গাধা । আর আমরা অধিকাংশ গাধা বলেই আমাদের সরকারগুলোর অবস্থা অনুরূপ । এই দুর্বল সরকারী যন্ত্রের সুযোগে আপনারা যে খেলা এখানে খেলতে চাচ্ছেন, তা এখানে কোনদিন সফল হবে না। কিছু মানুষ তাদের বুকের তাজা রক্ত দিয়ে আপনাদের এ চক্রান্ত প্রতিহত করবে ।