নোবেল প্রাইজ প্রাপ্তির বিনিময়ে আমরা কি এড়িয়ে যাবো সকল অনিয়ম-অন্যায়কে?

গুড মনিং এর বাংলা করেছি আমরা শুভ প্রভাত হিসাবে। কিন্তু বাঙালি কি শুভ প্রভাত বা গুড মনিং প্রচলনের আগে সম্ভাষণের রীতিতে অভ্যস্ত ছিলো না? কি ছিলো আমাদের সম্ভাষণের ধরণ? নিশ্চিতভাবে বলা যায় সময়/ক্ষণ মেপে বা নির্দিষ্ট করে আমরা সম্ভাষণে অভ্যস্ত বা চর্চায় ছিলাম না। এই অঞ্চলে বরঞ্চ ছিলো ব্যক্তিকে নির্দিষ্ট করে/সন্মান প্রদর্শন করে সম্ভাষণের পদ্ধতি/রীতি,… Read more »

বিশ্বকাপের কোপে মিরপুরের নিরীহ বৃক্ষরাজির গর্দান গেলো!

সহকর্মী জানালো মিরপুরে নাকি শুরু হয়েছে বৃক্ষনিধন। বেচারাদের গর্দান যাচ্ছে বিশ্বকাপের অঙ্গসজ্জায়। পুরা মিরপুর জুরে এখন চলছে সড়ক, ড্রেন সংস্কার। ড্রেন দেখলেই বোঝা যাচ্ছে এগুলো কেবল বিশ্বকাপকে মাথায় রেখেই করা হচ্ছে। কোনো সমন্বিত পরিকল্পনা আছে বলে মনে হয় না। প্রতি রাস্তার দুই পাশে গর্ত খুড়ে ড্রেন বানালেই হলো আর কি। কোথাকার পানি কোথায় গড়াবে তার… Read more »

ওয়েটিং

ক্যাটাগরীঃ ফটো

স্যান্ডউইচ!

ক্যাটাগরীঃ ফটো

ঘুষ ছাড়া সরকারী একটা চাকুরীও কি পাওয়া সম্ভব?

সেইদিন আর নাই। সরকারী চাকুরী মানে এখন ঘুষ দাতা আর গ্রহীতার মিলনমেলা। ফলে শ্রদ্ধা করার কিছু নেই। বাই ডিফল্ট ধরে নেয় বৈধভাবে নিয়োগপ্রাপ্ত নয়। যদিও এটা একেবারেই বাড়াবাড়ি রকমের অসত্য। কিন্তু পার্সেপশন তো এমন তৈরি হয়ে গেছে। কিছু করার নেই। ধরে নিতেই হচ্ছে সরকারী চাকর-বাকরদের এতে মান বেড়েছে। দেশের কর্তাব্যক্তিরা দূর্নীতি করে। সরকারী লোকজনও করেন।… Read more »

স্বপ্নের কপিরাইট চাই

এ যে আমার স্বপ্নই ছিলো এমন অধিকার থাকছে না কার্যতঃ বলার এখন দেখছি তুমিও দেখছো এবং আরো অনেকেই দেখছে নিশ্চয় এবং কোথাও আমার কপিরাইট নেই! এখন থেকে প্রতি স্বপ্নের জন্য বাধ্যতামূলক স্বীকারোক্তি চাই নিদেনপক্ষে স্মরণ করুক এবং লিখিত থাকুক গল্প কপিরাইট ছাড়া দেখতে চাই না একটা ফোটাও স্বপ্ন!

ক্যাটাগরীঃ পাঠাগার