একাত্তরে গণহত্যার জন্য একজন পাকিস্তানি নাদির আলীর অনুশোচনা হয়–অথচ হয়না এদেশের ‘নাদির আলী’দের

সম্প্রতি বাংলাদেশ সরকার পাকিস্তান সরকারের কাছে একাত্তরের গণহত্যার জন্য আনুষ্ঠানিক ক্ষমাপ্রার্থনা দাবি করেছে। এটি এককভাবে সরকারের দাবি নয়–বরং গোটা জাতিরই দাবি। পাকিস্তান এখনও সরকারীভাবে ক্ষমাপ্রার্থনা করেনি বা ইতিবাচক কোন সাড়া দেয়নি। এ ব্যাপারে সরকারের তরফ থেকে যথাযথ কূটনৈতিক উদ্যোগ এবং দেশের সচেতন নাগরিক সমাজ থেকে আন্তর্জাতিক পর্যায়ে বুদ্ধিবৃত্তিক প্রচারণা আরও বেশি প্রয়োজন। রাষ্ট্র হিসেবে পাকিস্তান… Read more »

ইন্দ্রলাল রায়: প্রথম বাঙালি ফাইটার পাইলট ও প্রথম মহাযুদ্ধের বিস্মৃতপ্রায় এক বীরসেনানী

দিনটি ছিল ১৯ জুলাই ১৯১৮। প্রথম মহাযুদ্ধ চলছে। ফ্রান্সের আকাশে জার্মান বিমানবাহিনী ও ব্রিটিশ রাজকীয় বিমানবাহিনী তুমুল আকাশযুদ্ধে লিপ্ত। রাজকীয় বিমানবাহিনীর ১৯ বছর বয়সী এক তরুণ ফাইটার পাইলট সেদিন ডগ ফাইটের সময় একটি জার্মান জঙ্গী বিমান গুলি করে ভূপাতিত করলেন। এটি ছিল তাঁর দশম শত্রু বিমান শিকার–যে কৃতিত্বের জন্য তিনি পেয়েছিলেন ‘ফ্লাইং এইস’ (Flying Ace)… Read more »

“বাংলাকে করো জাতিসংঘের ভাষা”–বিশ্ব দরবারে বাংলা ভাষাকে প্রতিষ্ঠা করতে পৃথিবীর প্রতিটি বাঙালির কণ্ঠে উচ্চারিত হোক আমাদের এই প্রাণের দাবি

আমাদের প্রাণের ভাষা বাংলা– –বিশ্বজুড়ে প্রায় ২৫ কোটি মানুষের মুখের ভাষা। –সর্বাধিক মানুষের মুখের ভাষা হিসেবে বিশ্বে যার স্থান ষষ্ঠ। –বিশ্বের দুটি স্বাধীন দেশ, বাংলাদেশ ও সিয়েরা লিওনের রাষ্ট্রভাষা। –প্রাণের বিনিময়ে অর্জিত হয়েছে যার রাষ্ট্রীয় মর্যাদা। –বিশ্বের একমাত্র ভাষা, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয় যার সম্মানে। –বিশ্বের কয়েক হাজার ভাষার ভিড়ে মাত্র ২৫টি নোবেল পুরস্কার… Read more »