যদি একাত্তরের মতো গণজাগরণে জেগে ওঠে প্রিয় বাংলাদেশ

একাত্তুর। যখনই উচ্চারিত হয় রক্ত জাগে নতুন করে। কেন? কেন আবার? একাত্তুর যে রক্ত জলের অজর গাথা আমাদের। আমাদের মহান স্বাধীনতা-সংগ্রামের ইতিহাস। যে ইতিহাস অনেক আত্মত্যাগ অনেক রক্ত জলে লেখা। যার মধ্য দিয়ে এদেশের নির্যাতিত-নিপীড়িত জাতি এক মহান নেতার মহান দিক-নির্দেশনায় পরিচালিত হয়ে বিশ্বে গণজাগরণের নতুন দৃষ্টান্ত রেখেছিলো। বিশ্ব জানে সেই মহান নেতা তাঁর সুদীর্ঘ… Read more »

বঙ্গবন্ধু

ক্যাটাগরীঃ ফটো

বঙ্গবন্ধু

ক্যাটাগরীঃ ফটো

বঙ্গবন্ধু

ক্যাটাগরীঃ ফটো

বঙ্গবন্ধু

ক্যাটাগরীঃ ফটো

আজ আবার নতুন করে গড়তে হবে ‘সোনারবাংলা’

আজ বাতাসে ধুলোর পাশে স্মৃতির হাজার আসা-যাওয়ায় কি অসহায় হাজার মানুষ ভাসায় তার জীবন-যাপন — ঘরহারাদের আকাশ তলেই জীবন ধারণ — অনিরাপদ শিশুর পথ — পথের বিপদ ওঁত পেতে রয় এমন যেন টেরও না পায় মন ! এমন মোটেও কাম্য নয়। কাম্য নয় খানাখন্দে শিশুর পতন। কেননা ‘ ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে’।… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

পাঁজর জাগা বাংলা মা

মনে পড়ে ? উথালপাথাল ছিলো সুখে মাঠের সকাল ? দুপুর বিধুর রৌদ্র স্নানে আসতো বিকেল গাঁয়ে ? খেলাধূলার মুখর পায়ে-পায়ে ? আর সন্ধে হলে লণ্ঠনের কাঁচ গন্ধে আবছায়া মায়াময় বাড়ি — পড়ার টেবিলে মুখ গোঁজ উসখুস — কখন মিলবে ছুটি — অকরুণ স্যারের দুচোখে নেই ন্যূনতম ছাড় — এদিকে রাজ্যের অপঠিত নিষিদ্ধ পাঠের শত হাতছানি… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

আজ কোথায় হারালো উজ্জ্বল সেই ছাত্রজনতার প্রত্যয়ী বাঙালি ইমেজ!

আজকের প্রায় সব দৈনিকের হেডিং এ পড়লাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের মহসীন হলের ছাত্রলীগের টেন্ডারবাজির সংঘর্ষের খবর। স্বাধীনতাত্তোর বাংলাদেশে ক্রমান্বয়ে ছাত্র রাজনীতির যে ভয়ংকর পরিণতি আজকের এই অবস্থানটিতে পৌঁছে দিয়েছে একসময়ের ঐতিহ্যবাহী ছাত্র রাজনীতিকে তার জন্য কে বা কারা দায়ী তা নিয়ে অভিজ্ঞ বোদ্ধা মহল প্রতিনিয়ত লিখছেন, তাতে সংশ্লিষ্ট ছাত্র নেতানেত্রীকর্মীর কি এসে যায় ! অথচ তা… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

মনে পড়ে সিরাজগঞ্জের উল্লাপাড়ার পূর্ণিমাকে?

২০০১ সাল। সদ্য জাতীয় সংসদ নির্বাচনে জিতেছে বিএনপি চার দলীয় জোট। মানে বিএনপি-জামাত জোট। দেশব্যপী চলছে তাদের আনন্দ-উল্লাস। সেই আনন্দ-উল্লাসের ভয়ঙ্কর শিকার বহু হিন্দু পরিবার। তার মধ্যে অন্যতম আলোচিত ঘটনাটি ঘটে সিরাজগঞ্জের উল্লাপাড়ায়। অই গ্রামে বসবাসকারী একটি হিন্দু পরিবারে। যাদের কিশোরী কন্যাটি অষ্টম শ্রেণীর ছাত্রী, বিএনপি-জামাত জোটের ছাত্রনেতাকর্মীদের গণধর্ষণের শিকার হয়। অই ঘটনায় দেশের সমস্ত… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ২৬

অকস্মাৎ আজ যদি দেশের সর্বোচ্চ ক্ষমতা পাই

ধরুন, আজ অকস্মাৎ পেয়ে গেলাম ঈশ্বর প্রদত্ত ভাবে (তাছাড়া অসম্ভব ও অকল্পনীয়) দেশের সর্বোচ্চ ক্ষমতা ! আমি তো নিতান্ত সাধারণের দলে, আমার নিজস্ব না আছে উচ্চস্তরের লিঙ্ক না আছে রাজনৈতিক অভিজ্ঞতা, তো, ভাবুন আমার অবস্থা ! কিন্তু, ক্ষমতা তো আর হেলাফেলার না ! এবং তাও আবার যেনতেন না, একদম সর্বোচ ! তার সদ্ব্যবহার তো করতেই… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ ১০