বিজ্ঞানপাঠ

হাই স্কুল লেভেলে পদার্থ বিজ্ঞানের টেক্সট বইতে পড়েছিলাম আমাদের চোখ কিভাবে দেখে তার বৈজ্ঞানিক ব্যাখ্যা। লিখা ছিল, আমাদের রেটিনায় বস্তুর যে ছাপটি পড়ে তা সংক্রান্ত তথ্য স্নায়ু দিয়ে মস্তিষ্কে যায়। এখানে উল্লেখ্য যে, এ ছাপটি আকারে অনেক ছোট এবং ছাপটি উল্টোভাবে রেটিনায় পড়ে। কোনোকিছুকে চোখের সামনে দৃশ্যমান করে তোলার জন্য মস্তিষ্ক অনেক কাজের সাথে আরও… Read more »

পার্বত্য শান্তিচুক্তি

বাংলাদেশ বিভিন্ন জাতিগোষ্ঠীর অধিবাস। এদের মধ্যে বাঙালিরা বিপুলভাবে সংখ্যাগরিষ্ঠ এবং শিক্ষা, সম্পদ ও রাজনৈতিক কর্তৃত্বের বিচারে অন্যান্য জাতিগোষ্ঠীগুলোর উপর ফেরাউনের ন্যায় জেঁকে বসার মত যথেষ্ট শক্তির অধিকারী। এই অন্যান্যদের মধ্যে তিন পার্বত্য জেলার পাহাড়ি অধিবাসীদের, বিশেষতঃ চাকমাদের সাথে আমাদের অর্থাৎ বাঙালিদের বিরোধ দীর্ঘ দিনের। চাকমাদের মধ্যে অসন্তোষের উৎপত্তি পাকিস্তান আমলে বাঁধ নির্মাণ করা থেকে। কিন্তু… Read more »

অহিংসা

হিংসা দুর্বলের অধঃপতনের অভিকর্ষ। হিংসার উৎপত্তি বাস্তবিক পরাজয়বোধ থেকে অথবা আসন্ন পরাজয়ের শঙ্কাবোধ থেকে। একজন যখন দেখে যে, সে চরমভাবে হেরে গেছে বা তার পরম বিজয় সংকটাপন্ন হয়ে উঠেছে, তখন তার মধ্যে হিংসার বিস্তার ঘটে, তার মন বিদ্বিষ্ট হয়ে ওঠে, সে ক্ষোভের জ্বালায় পুড়তে থাকে। আর তখন সে মরিয়া হয়ে প্রোপাগান্ডায় লিপ্ত হয়; বিদ্বেষপূর্ণ কথার… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

আত্মাবমাননা

‘অবমাননা’ একটি বহুল শ্রুত শব্দে পরিণত হয়েছে। ধর্ম, কোরান, নবী, মসজিদ, আদালত, সংবিধান, শহীদ মিনার, মুক্তি যুদ্ধের চেতনা কত বিষয়কেই না আমি অবমাননা করে বেড়াচ্ছি!!! আমি আবার নিজে নিজেরও অবমাননা করতে পারে। এটিকে মহৎজনেরা বলেন ‘আত্মাবমাননা’। আমি তাঁদের কাছ থেকে শব্দটি ধার করে এখানে ব্যবহার করছি ও এর দ্বারা নিজে নিজেকে অপমান করা বোঝাতে চাচ্ছি।… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

এথিকস ও অ্যাক্রোবেটিকস

একজন দড়ির উপর দিয়ে হাঁটতে শিখলেন। এতে কি একথা বলা যায় যে, তিনি নৈতিকভাবে উন্নত হলেন? একথার উত্তরে সবাই ‘না’ বলবেন। যিনি দড়ির উপর দিয়ে হাঁটার নৈপুণ্যে সর্বকালের সকল মানুষের মধ্যে শ্রেষ্ঠ বলে মানুষের কাছে স্বীকৃত হলেন ও সম্মাননা পেলেন, তিনি জীবনের সফলতার পথে কিছু এগিয়ে গেলেন—একথা কি বলা যায়? সম্ভবত এখানে বিতর্ক এড়ানো কঠিন।… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

মৃতের খোয়াবনামা

বাস্তবে আয়নার সামনে দাঁড়িয়ে আমি নিজেকে দেখার চেষ্টা করি না। বরং কাককে কিভাবে ময়ূরপুচ্ছ দিয়ে সাজানো যায় সে ফিকির নিয়ে দাঁড়াই ও সাজানোর কোশেশ করি। কিন্তু স্বপ্ন তো স্বপ্নই – বাস্তব নয়, বাস্তবাধিক কিছু। অবচেতন মনের সব গহ্বর, অলিন্দ আর চোরাপথগুলোয় সেখানে আলো পড়ে ও উৎকটভাবে সেসব উদ্ভাসিত হয়। গতরাতে যখন ঘুমিয়ে ছিলাম তখন আমার… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

তারা-বাতি কাহিনী

টমাস আলভা এডিসন বিদ্যুতের প্রবাহ থেকে আলো আবিষ্কার করেছিলেন। দর্শন শাস্ত্রের পর মানব সভ্যতার বিকাশের ইতিহাসই সম্ভবত সবচে বেশী কৌতূহলোদ্দীপক বিষয়। পাথরের যুগ, আগুনের যুগ, লোহার যুগ ইত্যাদি কত নামেই না সভ্যতার বিকাশস্তরগুলিকে পরিচিত করা হয়েছে। হাঁটিহাঁটি পা-পা করে করে এখন আমরা দৌড়ঝাঁপ দিয়ে বেড়াচ্ছি। আমরা যে কালে বাস করছি তার জুতসই নাম কী হতে… Read more »