কৃষি-৩: সয়াবিন চাষাবাদ

পরিচিতি সয়াবিন পৃথিবীর একটি অন্যতম প্রধান ফসল। বাংলাদেশে সয়াবিন ফসল হিসেবে এখনও জনপ্রিয় হয়ে উঠেনি কিন্তু সয়াবিন তেল ভোজ্যতেল হিসেবে খুবই জনপ্রিয়। বাংলাদেশে সয়াবিন তেল সবটাই বিদেশ থেকে আমদানী করা হয়। কোন কোন সময় অপরিশোধিত সয়াবিন তেল বিদেশ থেকে নিয়ে এসে এখানে পরিশোধিত করে বাজারজাত করা হয়। সয়াবিনের ইংরেজি নাম Soybean এবং বৈজ্ঞানিক নাম Glycine… Read more »

কৃষি-২: ব্রোকোলি চাষাবাদ

ব্রোকোলি বা সবুজ ফুলকপি কপি পরিবারের একটি নতুন শীতকালীন সবজি। বাংলাদেশের অধিকাংশ লোকের কাছে ব্রোকোলি এখনো তেমন পরিচিত নয়। এটি ইতালি ও মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বাধিক জনপ্রিয়। তবে সামপ্রতিক সময়ে আমোদের দশে এ সবজি প্রবর্তনের প্রচেষ্টা চলছে এবং ধীরে ধীরে জনপ্রিয়তা লাভ করেছে। পুষ্টির দিক দিয়েও ব্রোকলি অনেক সমৃদ্ধ। এতে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন, সি এবং খনিজ পদার্থ… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-১: হলুদ চাষাবাদ

পরিচিতি মসলা ফসলের মধ্যে হলুদ একটি নিত্যপ্রয়োজনীয় দ্রব্য। আমাদের প্রতিদিনের রান্নায় হলুদের ব্যবহার হয় সবচেয়ে বেশী। মসলা হিসাবে ব্যবহার ছাড়াও অনেক ধরণের প্রসাধনী কাজে ও রং শিল্পের কাঁচামাল হিসাবে হলুদ ব্যবহার করা হয়ে থাকে। বাংলাদেশে প্রতি বছর গড়ে ৪৫ হাজার ৫ শত ৫০ একর জমিতে ৭ লাখ ৭ হাজার ৩০০ মেট্রিক টন হলুদ উৎপন্ন হয়।… Read more »

ক্যাটাগরীঃ কৃষি