বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সাতকাহন

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং চূড়ান্ত বিজয় বিখ্যাত ঘটনা। স্বাধিকার প্রতিষ্ঠা এবং স্বাধীনতা অর্জনে দীপ্ত প্রত্যয়ের ফলশ্রুতি মুক্তিযুদ্ধ। ১৯৭১ এর ২৫ মার্চ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত সুদীর্ঘ ৯ মাসের বীর বাঙালী জনতার সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশের জন্ম হয়। মুক্তিযুদ্ধের প্রথম পর্যায় : ১৯৭০ সালের সাধারন নির্বাচনে পূর্ব পাকিস্তানে আওয়ামী লীগ জাতীয় পরিষদে ১৬৭টি… Read more »

বাংলাদেশের সংবিধান

যে কোন সংগঠন বা সংস্থা কতকগুলো সুনির্দিষ্ট নিয়মকানুন বা বিধিমালার আলোকে পরিচালিত হয়। রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রেও থাকে সুনির্দিষ্ট্ নীতিমালা যাকে ‘সংবিধান’ বা Constitution বলা হয়। সংবিধান একটি রাষ্ট্রের দর্পন স্বরূপ। প্রতিটি রাষ্ট্রেরই একটি সুনির্দিষ্ট সংবিধান রয়েছে। বাংলাদেশের সংবিধান রচনার ইতিহাস বাংলাদেশের সংবিধান তৈরির উদ্দেশ্যে ১৯৭২ সালের ১১ জানুয়ারি রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান বাংলাদেশ অস্থায়ী সাংবিধানিক… Read more »

নববর্ষের সাতকাহন

নববর্ষ উদযাপনের প্রচলন শুরু হয় আজ থেকে চার হাজার বছর আগে প্রাচীন ব্যাবিলনে। সম্ভবত সেটা খ্রিস্ট পূর্ব দুই হাজার সাল। প্রাচীন ব্যাবিলনে নতুন বছর শুরু হতো নতুন চাঁদ দেখা সাপেক্ষে। এবং সেটা ছিল বসন্তকালের পয়লা চাঁদ। কারণ তাদের হিসেবে বসন্তকালকে পুনর্জীবন, নতুন ফসল এবং ফুল ফোটার প্রতীক হিসেবে গণ্য করা হতো। প্রাচীন ব্যাবিলনে নববর্ষ উৎসব… Read more »

সিঙ্গেল সেক্স শিক্ষা প্রতিষ্ঠানের ঈর্ষণীয় সাফল্য- সহশিক্ষাঃ পশ্চিমা বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষাপট – একটি গবেষণা প্রতিবেদন

ছেলে ও মেয়ে আলাদা­ এমন স্কুলগুলো সহশিক্ষা প্রতিষ্ঠানের চেয়ে ঈর্ষণীয় ভালো ফল করছে। সর্বশেষ এসএসসি পরীক্ষার ফল বিশ্লেষণে দেখা যায়, সারাদেশে সেরা ২০০টি স্কুলের মধ্যে মাত্র ৩৯টি স্কুলে সহশিক্ষাব্যবস্থা আছে। বাকি ১৬১টি স্কুল হয় বালক বা বালিকা বিদ্যালয় অথবা ছেলে ও মেয়েদের পৃথক শিফট রয়েছে। সাম্প্রতিক সময়ে ইউরোপ ও আমেরিকাতে শিক্ষা ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন ঘটেছে।… Read more »

মোবাইলিংয়ের বিষাক্ত ছোবলে আসক্ত তরুণ সমাজ: মোবাইলে অস্বাভাবিক (বিকৃত) আলাপ করেন ২৮% তরুণ- সামাজিক অবক্ষয়ের ভয়াবহ চিত্র নিয়ে একটি গবেষণা প্রতিবেদন

মোবাইলিংয়ের বিষাক্ত ছোবলে আসক্ত তরুণ সমাজ — মোবাইলে অস্বাভাবিক (বিকৃত) আলাপ করেন ২৮% তরুণ- সামাজিক অবক্ষয়ের ভয়াবহ চিত্র নিয়ে একটি গবেষণা প্রতিবেদন শখ- সারারাত প্রেমিকার সাথে ফোনালাপ মোবাইলের অপব্যবহারের কারনে তরুণ-তরুণীদের উৎপাদনশীলতা ভয়াবহ রকমের কমে গিয়েছে। আর এ ক্ষেত্রে সবচেয়ে বিস্ময়কর হচ্ছে অসচেতন ও ইনোসেন্টরাই অধিক শিকার হচ্ছেন। কারন যারা সচেতন অথবা বাস্তব জগতে প্রকাশ্যে… Read more »

বাংলাদেশের খাদ্য নিরাপত্তা ও অর্থনীতির গতিধারা – একটি গবেষণা প্রতিবেদন

সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার বিষয়টি সামনে চলে এসেছে। একদিকে অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে জনসংখ্যার বৃদ্ধি, অন্যদিকে উন্নত বিশ্বে জৈব জ্বালানির যথেচ্ছ ব্যবহারের কারণে খাদ্য সঙ্কট দিন দিন আরো প্রকট হচ্ছে। ফলে গত কয়েক বছরে খাদ্যদ্রব্যের দাম কয়েক গুণ বেড়ে যাওয়ায় দারিদ্র্য ও অপুষ্টির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে অনুন্নত ও ঘনবসতিপূর্ণ দেশগুলোতে দ্রব্যমূল্যের কারণে… Read more »

মেয়েদের প্রকাশ্যে ধূমপানের হার বাড়ছে। রয়েছে ঢাবি ছাত্রীদের মাদক সিন্ডিকেট। ক্ষতিকর জেনেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪৩.৩৩ ভাগ শিক্ষার্থী ধূমপান করেন।

ধূমপানের কারণে অনেক রোগ হয়। মানবদেহে ক্যান্সার রোগের প্রধান কারণ এই ধূমপান। ‘ধূমপান স্বাস্খ্যের জন্য মারাত্মক ক্ষতিকর’ এ কথাটি কমবেশি সবারই জানা। তার পরও অনেকে ধূমপান করেই চলেছেন। ইদানীং মেয়েদের প্রকাশ্যে ধূমপানের দৃশ্য চোখে পড়ার মতো। তারা অবসরের ফাঁকে ফাঁকে বন্ধুবান্ধবীকে নিয়ে তামাকজাত দ্রব্য সেবন করেন। প্রায় বছরখানেক আগে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে ‘ধূমপানমুক্ত’ ঘোষণা করেছিল… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস ৪৫