সাকিব ঢাকায় আইপিএলের ভিউয়ার কয়েকগুন বাড়িয়েছে

বিশ্বকাপ শেষ। টিকিট না পেয়ে খেলা দেখার আগ্রহ হারিয়েছিলাম। বিশ্বকাপ-ব্যবস্থাপনাকে গালি দিয়ে বোধহয় অভিশাপ লেগেছিলো। বাসায় বসে খেলা দেখার সুযোগও বেশীরভাগ দিন হারিয়েছি নানাবিধ জটিলতায়। টিভির শোরুমগুলোর সামনে উপচে পড়া ভিড় দেখে হতাশ হয়েছি। এমন সুযোগ লাইফ টাইমে খুব বেশীবার আসে না। নিজ দেশে বিশ্বকাপ, ঘরের পাশে স্টেডিয়াম…দুইদিন রাস্তায় দাড়িয়ে থেকে হলেও টিকিট সংগ্রহ করা… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা

ইব্রাহিম খালেদের মহীয়ান অথবা অমহীয়ান হয়ে ওঠা

ইব্রাহিম খালেদ এখন হট নিউজ – এটাই মনে হয় বিকলাঙ্গ বুদ্ধিজীবিতার প্রশ্ন। বোঝা যাচ্ছে ভ্যালু এ্যাডেড নিউজের প্রকরণ সম্বন্ধে নতুন করে গো-এষণা প্রয়োজন। ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে কোনটা প্রাণী – রাগ-ক্ষোভ বর্জিত – এমন বটতলার দর্শন চর্চা হতে পারে পত্রিকা-অফিসে, সাতসকালে প্রিন্টেড খবর সরবরাহের নিরিখে, কিন্তু প্রতিনিয়ত নিউজ বিচ্ছুরণের ডামাডোলায় সেসব ব্যাকডেটেড নিঃসন্দেহে। ইব্রাহিম খালেদ… Read more »

যারা নববর্ষ নিয়ে অপপ্রচারে লিপ্ত – তারা কি একটু বেশী মুসলমান?

সারা বাংলাদেশে নববর্ষ পালিত হলো বিপুল সমারোহে বটে, কিন্তু কিছু মানুষের প্রতিক্রিয়া দেখে হতচকিত হতে হয়। প্রশ্ন জাগে এদেশে যারা নববর্ষ পালন করলো তাদের ধর্ম কি? আর যারা তাদের প্রতিক্রিয়ায় নববর্ষ পালনের নানা আয়োজনকে ধর্মবিরোধী আখ্যা দিচ্ছেন তারা কোন ধর্মের? তারা কি একটু বেশী মাত্রায় মুসলমান নয়? যার অর্থ পুরো দেশের সংখ্যা গরিষ্ঠ মানুষ তাদের… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ ১৭

সরকার দাড়ি রাখতে শুরু করেছে!

বাউলদের চুল কেটে সাইজ করে দিয়েছে সোনার ছেলেরা এবং যুবারা। কি নচ্ছার কর্মকান্ড! নেচেগেয়ে তারা আল্লাহ-নবীর নাম ভুলিয়ে দিচ্ছিলো সরকারের। সেজন্য আদর-আপ্যায়নে লম্বা চুল আর মোচ কেটে পুরা সুন্নতী বসন ধরিয়ে দিয়েছে বাউলদের। এ না হলে ধর্ম-প্রেম? এ না হলে কিসের ইমান! আমাদের সরকার যে দাড়ি রাখতে শুরু করেছে এটা অজানা ছিলো। কিছুদিনের মধ্যে সরকার… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

দুঃখিত! জনগণই দুর্নীতিবাজ – সরকার নয়!

রাষ্ট্রের সর্বময় ক্ষমতার উৎস যদি জনগণ হয় তবে এই ৮৪ হাজার কোটি টাকার গ্যালাক্সি সম চুরির জন্য দায়ী জনগণই। স্যাটায়ার করে বলছি না, আই মিন ইট। শেয়ার ব্যবসার জুয়ায় বড় দাও মারার জন্য মুখিয়ে থাকতে দেখেছি খুব কাছের মানুষদের, আত্মীয়স্বজন-বন্ধুবান্ধবদের। সারাজীবন আদর্শ গিরি ফলিয়ে শেয়ারে এসে অযাচিত উপার্জনের স্বপ্ন দেখেনি এমন কোনো ভালোমানুষকে পাওয়া যাবে… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ ১১