২৫শে বৈশাখ: কবিগুরুর সার্ধশত জন্মদিন

বিশ্বকবি হিসেবে খ্যাতির শিখর ছোঁয়া কবি রবীন্দ্রনাথ ঠাকুর – যাঁকে জগতে – ‘কবিগুরু’ সম্বোধনে আজও নিবেদিত করা হয় ভক্তি সমাকুল অজস্র পংক্তিমালা। তারই এক অভিনব সংযোজন সদ্য আমার হাতে এসেছে – শিরোনাম – “তোমারি নাম বলব”। কোলকাতা থেকে প্রকাশিত। সম্পাদনা করেছেন অঞ্জলি ভট্টাচার্য। সহ-সম্পাদনায় রয়েছেন ঢাকার ঝর্ণা রহমান এবঙ কোলকাতার রিনা গিরি ও বল্লরী সেন।… Read more »

থেমে যাক যত মিথ্যের বিস্তার — জাগুক সুন্দরের জয়গান —

রোজ ভোরে জানালায় চিলতে সূর্যালোকে ভেসে যেতে-যেতে ভাবিঃ আজ যেন দিন ভালো যায় — ওগো ও জগতবিধাতা আজ সকলের ভালো যেন হয়। এই প্রত্যাশা আদতে রক্তে বুনে দিয়ে গেছেন মা। সেই শিশুবেলায় ঘুমপাড়ানির গুনগুনানির সনে মা কিন্তু রোজই বেশ স্পষ্ট কন্ঠে শোনাতেনঃ সকালে উঠিয়া আমি মনে-মনে বলি / সারাদিন আমি যেন ভালো হয়ে চলি /… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার ১৬

আজকের শিশুপ্রায় গণতান্ত্রিক ধারাটির টিকে থাকা জরুরি

বাংলাদেশ স্বাধীনতা অর্জনের মাত্র চার বছরের মাথায় জাতির জনক বঙ্গবন্ধু প্রতিক্রিয়াশীল চক্রের ষড়যন্ত্রে সপরিবার হত্যাযজ্ঞের শিকার হওয়ায় এদেশে সামরিক জেনারেলদের রাজনৈতিক অভিলাষ পূরণের পথ খুলে যায়। প্রথম উদ্বোধন ঘটে জেনারেল জিয়ার হাত ধরে। জিয়ার রাজনৈতিক খায়েশ চরিতার্থের প্রক্রিয়ায় এদেশের ঐতিহ্যময় রাজনীতির ধারাটি বিপর্যস্ত হয়ে পড়ে। জিয়া সামরিক ছত্রছায়ায় দল গঠনের প্রথম উদাহরণ তৈরী করেন তার… Read more »

লাদেন নিহতের সংবাদ শান্তিকামী জগতবাসীর জন্য একটি জয়বার্তা

ওসামা বিন লাদেন। হাল্কা-জোব্বা-পাগড়ি ধারী-কালো দাঁড়িওয়ালা একজন অশনিসঙ্কেতবাহী মানুষ। দীর্ঘ বর্ষ ব্যাপী পৃথিবীময় সন্ত্রাস জাল বিছিয়ে ঘটিয়েছেন আমেরিকার মতো শীর্ষ ক্ষমতাধর রাষ্ট্রে ভয়ংকর টুইনটাওয়ার বিস্ফোরণ। এবং সদম্ভে নিজের ভয়ংকর কর্মকান্ডের দায় স্বীকার করে আন্ডারগ্রাউন্ড কর্ম-পরিচালনার মধ্যে ছড়িয়ে দিয়েছেন তার মতাদর্শী দলের বিস্তৃতি। যা এই বাংলাদেশেও ভীতি ছড়িয়েছে কিছুদিন আগেও। মনে আছে? বিএনপি জোট আমলের সেই… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক ৩৩