কৃষি-৬: মরিচ চাষাবাদ

মরিচ অর্থকরী ফসলের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ফসল। এটি মসলা হিসেবে ব্যবহৃত হয়। কাঁচা, পাকা ও শুকনা উভয় অবস্থায়ই এর ব্যবহার হয়। মরিচ সব ঋতুতে চাষ করা যায়। তবে মোট ফলনের ৮৫% শুকনা মরিচ শীতকালে ফলানো হয়। বাংলাদেশে মসলা জাতীয় ফসলের মধ্যে মরিচের আবাদ এলাকায় শীর্ষে। মরিচ চাষে ভালো ফলন পেতে বা লাভবান হতে হলে… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৫: পটল চাষাবাদ

পটল বাংলাদেশে গুরুত্বপূর্ণ সবজি গুলোর অন্যতম। এমনকি কুমড়া পরিবারের সবজির মধ্যে পটল একটি প্রধান গ্রীষ্মকালীন সবজি। বাংলাদেশে গ্রীষ্মকালে প্রায় ২৩,৫১০ হেক্টর জমিতে চাষ করা হয়। যার মোট উৎপাদন ৬৮,৪১৫ মেট্রিক টন। ভারত উপমহাদেশ পটলের উৎপত্তিস্থল। প্রাচীনকাল থেকে এ অঞ্চলে পটলের চাষ হয়ে থাকে। পটল চাষের ব্যাপকতা সর্বাধিক। বৃহত্তর রাজশাহী, রংপুর, বগুড়া, পাবনা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৪: বসতবাড়ির আঙ্গিনায় লেটুস চাষ

শাকসবজি রান্না করতে গিয়ে আমরা এর পুষ্টি উপাদান নষ্ট করে ফেলি। তবে কোনো কোনো শাকসবজি রয়েছে সেগুলো কাঁচা খাওয়া সম্ভব। লেটুস এমনি একটি শাক, যা সালাদ হিসেবে টমেটো, পেঁয়াজ, মরিচ এসবের সঙ্গে ব্যবহার হয়। ফলে এর পুষ্টি থাকে অটুট। লেটুস বেশ পুষ্টিকর। মুখে রুচিও বাড়ায়। এর প্রতি ১০০ গ্রাম পাতায় ৯৯০ মাইক্রোগ্রাম ক্যারোটিন বিদ্যমান। এ… Read more »

ক্যাটাগরীঃ কৃষি