কেমন সংবিধান পেলাম?

১৯৭১ সালে স্বাধীনতা জন্য একটি প্রতিরক্ষামূলক যুদ্ধে বিজয়ের মধ্য দিয়ে বাংলাদেশ নামক রাষ্ট্রটির অভ্যুদয় হয়েছিল। এ যুদ্ধে ধর্ম-মতাদর্শ নির্বিশেষে এই ভূখণ্ডের সাধারণ মানুষেরা অংশ নিয়েছিল। এই সংগ্রামের এই যুদ্ধের নেতা সকলের নিকট সহায়তা ও সমর্থন আহ্বান করেছিলেন এবং তাতে সকলে সাড়া দিয়েছিল, কষ্ট ও ত্যাগ স্বীকার করেছিল। এ কথা অন্য দলগুলো মানুক আর না-ই মানুক,… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

সানাই ও ডুগডুগি

পথ চলিতে গিয়া বাঁদরের নাচ দেখে নাই এমন বঙ্গদেশীয় সন্তান খুঁজিয়া পাওয়া ভার। তবে মনুষ্যই যে কেবল বাঁদর নাচায় তাহা নহে, বাঁদরও মানুষ নাচাইতে পারে। হালে বিজ্ঞাপনে দেখিয়াছি বলিউডের কোন নায়িকার গলায় দড়ি আর ডুগডুগি বাজাইতেছে বিশাল এক বানর। নাচ শেষে পিচ্চি নায়িকা সাইকেলের হাতলে বসিয়া আছে আর বানরটি সিটে বসিয়া প্যাডেল চালাইতেছে – নতুন… Read more »

ক্যাটাগরীঃ স্যাটায়ার

আনসেল্‌ম – পরিশিষ্ট

আগের পর্ব: আনসেলম – মূলকথা আনসেল্‌মের বিরুদ্ধে বলা যায়: আমার মনে একটি সবচেয়ে বড় দৈত্যের ধারণা আছে যার চেয়ে বড় দৈত্য নেই; অস্তিত্ববান দৈত্য অস্তিত্বহীন দৈত্যের চেয়ে বড়; কাজেই দৈত্যটি অস্তিত্ববান। এ ধরণের কথায় দৈত্য অস্তিত্ববান হয় না। কাজেই ঈশ্বর কিভাবে অস্তিত্ববান হন? এখানে প্রশ্ন করা যায় যে, আপনার এই সবচেয়ে বড় দৈত্যটি কি সবচেয়ে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

আনসেল্‌ম – মূলকথা

মুসলিমরা তাদের নামাজের শেষ বসায় দরুদ ইব্রাহিমি পাঠ করেন। ওতে তারা আল্লাহর কাছে ইব্রাহিমকে তিনি যেভাবে অনুগ্রহ করেছেন সেভাবে মুহম্মদকে অনুগ্রহ করার প্রার্থনা করে থাকেন। মুসলিমদের ধর্ম ইব্রাহিমের ঐতিহ্যের সাথে প্রগাঢ়ভাবে যুক্ত। ইব্রাহিম ইসলাম ধর্মের ইমাম হিসেবে প্রতিষ্ঠিত। ইব্রাহিমের সাথে মুসলিমদের এই গভীর সম্পর্কটি তারা নামাজে পর্যন্ত এভাবে প্রকাশ করে থাকেন। এই ইব্রাহিম আকাশে তারা… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ১০

কনফেশন

ইলেকট্রনিকস ও কম্পিউটার বিজ্ঞানে একটি প্রপঞ্চ আছে। এর নাম বুটস্ট্র্যাপিং। এ হলো নিজের জুতোর ফিতা টেনে নিজেকে উপরে উঠানো। কম্পিউটারের ক্ষেত্রে আমরা হরহামেশা বলে থাকি ‘কম্পিউটার বুট কর’ বা ‘কম্পিউটার বুট হচ্ছে’ এইসব। এই বুট হলো বুটস্ট্র্যাপিংয়ের সংক্ষিপ্ত রূপ। একটি গল্প থেকে ব্যাপারটা আরও ভাল বুঝা যাবে। মনে করুন, জামালের তাড়া খেয়ে কামাল দৌড়ে পালাতে… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

চাকর-ফকিন্নি-পিয়ন ও আমাদের মুখ

অফিস থেকে ফিরে ঘুমোতে চাচ্ছিলাম। ব্লগ লেখা নিয়ে অনেকটা সময় কম্পিউটার নিয়ে কাটিয়েছি গত মাস দুয়েক। এতে চিন্তাও করতে হয় বেশী। মাথার উপর চোখের উপর চাপ পড়ে। অফিসের কাজ তো আছেই। আজ বৃহস্পতিবার। দুদিন টানা ছুটি। ভাণ্ডারে টান পড়ছে। অর্থাৎ নতুন লেখা কষ্টকর হয়ে উঠছে। সব মিলিয়ে কম্পিউটারমুক্ত, প্রচুর ঘুমযুক্ত কয়েকটি দিন দরকার। ঝিমোচ্ছিলাম। টিভিটাও… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ ১১

দুঃখ

মানুষের দুঃখকে বড় করে দেখতে না পারলে, বড় জীবনের দিকে অগ্রসর হওয়া যায় না।[১] যদি আমরা দুঃখকে আমাদের জীবনে একটি প্রধান বিবেচনার বিষয় করতে না পারি, তবে চিন্তা, আচরণ ও কর্মকে নৈতিকভাবে শুদ্ধ পথে চালনা করতে আমরা সম্পূর্ণ ব্যর্থ হবো। নিজেকে পরিচ্ছন্ন, শুদ্ধ ও শোভামণ্ডিত করার পথে যাত্রার জন্য মানুষের দুঃখকে অনুভব করা প্রথম প্রয়োজন।… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

প্রাণ বান্ধব জগত

IS THERE AN EVEN DEEPER SUBPLOT AT WORK? Paul Davies, The Goldilocks Enigma—The Big Questions—Is the Universe Pointless? [দেখুন: জগতের গাণিতিক পাণ্ডুলিপি ] জগতে প্রাণের উদ্ভব, চেতনার উদ্ভব একটি আপতিক ঘটনা—এটি বিজ্ঞানের অনেক দিনের কথা। কালের দীর্ঘতার বিপরীতে পরিসংখ্যানের হিসাব দিয়ে এটিকে টিকিয়ে রাখার প্রয়াসটি লক্ষণীয়—ভাবটা এই রকম যে, পরিসংখ্যানের নিয়মের কোনো নিয়ম নেই, বাঁদরের… Read more »

জগতের গাণিতিক পাণ্ডুলিপি

ইতিহাসের সকল কালে চিন্তার জগতে অগ্রসর ব্যক্তিগণ এ বিষয়ে সচেতন ছিলেন যে, আমাদের ইন্দ্রিয়সমূহের কাছে প্রতিভাত জগত, যা নিয়ে বা যার মধ্যে আমরা দৈনন্দিন কাজকর্মে লিপ্ত থাকি, সেটি আরও গভীর ও লুক্কায়িত বাস্তবতার উপরিতলগত প্রকাশ মাত্র। আর এখানেই অস্তিত্বের সাথে সম্পৃক্ত বড় বড় প্রশ্নগুলোর উত্তর খুঁজবার পথের শুরুটা নিহিত। এর আবেদনটি এতো জোরাল যে, সব… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক