খালেদা জিয়া কি সোনিয়া গান্ধীর পথে হাঁটতে পারবেন? বিএনপিতে মনমোহন সিং আছেন কি? ক্ষমতা পেলে দর্শক সারিতে থাকতে পারবেন কি?

ইদানিং প্রায়ই খালেদা জিয়াকে দেখা যায় দর্শক সারিতে বসে বিশেষজ্ঞদের কথা শুনতে। ক্ষমতার বাইরে থেকে বাস্তবতাকে যতটা উপলব্ধি করা যায় ক্ষমতায় কেন্দ্রে থেকে চাটুকার বেষ্টিত অবস্থায় তার উল্টো চিত্রই বেশি চোখে পড়ে। খালেদা জিয়া কি সোনিয়া গান্ধীর পথে হাঁটতে পারবেন? বিএনপিতে মনমোহন সিং আছেন কি? ক্ষমতা পেলে দর্শক সারিতে থাকতে পারবেন কি? যদি পারেন তাহলে… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

প্রযুক্তির লোভনীয় কারাগারে বন্দী তরুণ প্রজন্ম: বিবিসির লোমহর্ষক প্রতিবেদন

প্রযুক্তির লোভনীয় কারাগারে বন্দী তরুণ প্রজন্ম: পাশ্চাত্য ও বাংলাদেশের তরুণদের প্রযুক্তির ব্যবহার নিয়ে শিউরে ওঠার মত ভয়াবহ দুটি প্রতিবেদনের চুম্বক অংশ – বর্তমান সময়ে বাংলাদেশসহ সমগ্র বিশ্বব্যাপী নতুন প্রজন্মের জন্য প্রযুক্তির ব্যবহার বিপুল সম্ভাবনার পাশাপাশি ভয়াবহ চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। বর্তমানে মাত্র ১ লাখ ৪৭ হাজার বর্গকিলোমিটার আয়তনের এই দরিদ্র দেশটিতে প্রায় ১৬ কোটি লোকের… Read more »

ফখরুদ্দীন-মইনুদ্দিন সরকারের আমলে ঘটে যাওয়া নানা জানা-অজানা ও এক্সক্লুসিভ বিষয়ের বর্ণনা নিয়ে ১০১ পর্বের ধারাবাহিকের ১১তম পর্ব

আন্তর্জাতিক মহলের চতুর্মুখী চাপ ছিল তত্ত্বাবধায়ক সরকারের ওপর জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ভূমিকা পুনর্মূল্যায়ন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাণিজ্যিক সুবিধা ও উন্নয়ন সহযোগিতা পর্যালোচনা, নির্বাচন পর্যবেক্ষণ থেকে বিদেশী পর্যবেক্ষকদের সরে দাঁড়ানো এবং প্রয়োজনে বাংলাদেশে অবস্থিত বিদেশী মিশনগুলোকে সঙ্কুচিত করার চতুর্মুখী চাপ সৃষ্টি করে আন্তর্জাতিক মহল। আন্তর্জাতিক মহলের পাশাপাশি দেশের অভ্যন্তরে মহাজোটের লাগাতার হরতাল-অবরোধের কর্মসূচি… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

ফখরুদ্দীন-মইনুদ্দিন সরকারের আমলে ঘটে যাওয়া নানা জানা-অজানা ও এক্সক্লুসিভ বিষয়ের বর্ণনা নিয়ে ১০১ পর্বের ধারাবাহিকের ১০ম পর্ব

কূটনৈতিক তৎপরতা ফিরে দেখা জরুরি অবস্থা জারির প্রেক্ষাপট যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের প্রতিক্রিয়া: বাংলাদেশে জরুরি অবস্থা জারির প্রেক্ষাপটকে দুঃখজনক বলে মন্তব্য করে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। ১২ জানুয়ারি ২০০৭ ঢাকায় মার্কিন দূতাবাসের বিশেষ সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘একটি অবাধ, নিরপেক্ষ এবং সব দলের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠানের পরিস্থিতি তৈরি করতে যুক্তরাষ্ট্র সব সময়ই তত্ত্বাবধায়ক সরকারের কাছে অনুরোধ করে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

শিশুশ্রম প্রতিরোধ না হওয়ায় অমানবিক নির্যাতনই যেন অসহায় শিশুদের নিয়তি-এই নিষ্ঠুরতা ও অমানবিকতার অবসান চাই

১২ জুন দশম বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য ‘২০১৬ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন’। কিন্তু শিশুশ্রম প্রতিরোধ না হয়ে অমানবিক নির্যাতনই যেন অসহায় শিশুদের নিয়তি- এই নিষ্ঠুরতা ও অমানবিকতার অবসান কবে? ওরা তো আমাদেরই কারো ভাই-বোন। বর্তমানে আমাদের আগামী গড়া অসংখ্য শিশুশ্রমিককে মৃত্যুর দিকে ঠেলে দেয়া… Read more »

ফখরুদ্দীন-মইনুদ্দিন সরকারের আমলে ঘটে যাওয়া নানা জানা-অজানা ও এক্সক্লুসিভ বিষয়ের বর্ণনা নিয়ে ১০১ পর্বের ধারাবাহিকের ৯ম পর্ব

কূটনৈতিক তৎপরতা ফিরে দেখা ওয়ান-ইলেভেন ও মাইনাস টু’র পরিকল্পনা ঢাকায় ২০০৫ সালেই শুনেন কানাডীয় আইনজীবী সেস্নান মানবাধিকার বিষয়ক আইনজীবী উইলিয়াম সেস্নান ৮ মার্চ ২০০৭ নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে তার তৎকালীন ঢাকা সফরের অভিজ্ঞতা বর্ণনা করেন: ‘পাকিস্থানি স্টাইলে বাংলাদেশে মাইনাস টু ফর্মুলা বাস্তবায়নের পরিকল্পনা হঠাৎ করে আসেনি। ১/১১-এর পরিস্থিতিও পূর্বপরিকল্পিত। নির্বাচনের ইস্যুকে কেন্দ্র করে রাজধানী ঢাকায়… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

ক্ষমতাসীনদের অধীনে অনুষ্ঠিত বাংলাদেশের সবগুলো জাতীয় সংসদ নির্বাচন ছিল প্রায় শতভাগ প্রশ্নবিদ্ধ তথা কারচুপির

ক্ষমতাসীনদের অধীনে অনুষ্ঠিত বাংলাদেশের সবগুলো জাতীয় সংসদ নির্বাচন ছিল প্রায় শতভাগ প্রশ্নবিদ্ধ তথা কারচুপির। পক্ষান্তরে ফখরুদ্দীন-মইন ইউ আহমেদদের বিশেষ সরকার ছাড়া সবগুলো তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন ছিল অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ তথা গ্রহণযোগ্য এবং দেশের জনগণের কাছে ও বিশ্ব দরবারে প্রশংসনীয়। বাংলাদেশের বিগত নির্বাচন সমূহ ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের পর দেশের… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১৫

ফটকাবাজির কবলে বাংলাদেশ- গৃহহীন অসহায় মানুষ থেকে শুরু করে সমাজের শিক্ষিত শ্রেণীও জড়িয়ে পড়ছে প্রতারকদের খপ্পরে

আমার বাসার অস্থায়ী গৃহপরিচারিকার হাতে একটি বিশেষ রিং/বালা/ব্রেসলেট (এর সত্যিকার নাম আমার অজানা)সদৃশ বস্তুর দিকে চোখ পড়ায় আমার মিসেস তার কাছে ভিন্ন টাইপের জিনিসটির ব্যাপারে জানতে চাইল। তখন গৃহপরিচারিকা অত্যন্ত আগ্রহ সহকারে রিং টির নানাবিধ উপকারিতা তথা সর্ব রোগের ওষুধ হিসেবে বয়ান করলেন। তিনি রিং টি বসুন্ধরা থেকে ৫০০০ টাকা কিনেছেন তার প্রতিবেশি আরেকজন বস্তিবাসীর… Read more »