জনৈক নাস্তিকের নাস্তানাবুদের কাহিনী

কোন এককালে ছিল এক নাস্তিক।(এখনো আছে ভুরি ভুরি) সে বলত-‎ ক. গোটা পৃথিবীটা এমনি এমনি প্রাকৃতিক বিবর্তনে সৃষ্টি হয়েছে। এর কোন স্রষ্টা নেই। আসমান-জমিন, নদ-‎নদী আর কিনারাহীন অথৈ সমুদ্র,সুবিশাল পৃথিবী, গ্রহ-নক্ষত্র এগুলি সবই কালের বিবর্তনে প্রকৃতির সৃষ্টি। ‎কোন সুনিপুণ কারিগর তা নিপুণ হাতে সৃজিত করেননি। ‎ খ. জিন জাতি আগুনের তৈরী, জিন জাতি অপরাধ করলেও… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ৩১

বর্তমান মাযার ও কবর পূজা এবং মুর্তিপূজার ‎সাদৃশ্যতাঃ ভন্ড মাযারপন্থীদের মুখোশ উন্মোচন

শিরকের ইতিহাস হযরত নূহ আ: এর সময় প্লাবণে সকল কাফের মৃত্যু বরণ করার পর সবাই ছিল মুসলমান। ‎তারপর এই মুসলমানদের মাঝে কিভাবে শিরক ঢুকল? এ ব্যাপারে হযরত শাহ ওয়ালী উল্লাহ ‎মুহাদ্দেসে দেহলবী রহ: তার সুবিখ্যাত তাফসিরের মূলনীতির গ্রন্থ “আল ফাউজুল কাবীর” ও ‎তাফসিরের বিভিন্ন গ্রন্থ থেকে মুসলমানদের মাঝে শিরক প্রবিষ্ট হবার যে বর্ণনা পাওয়া যায়… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

অপূর্ণ স্বপ্নের ক্রুর হাসি‍ ‎

আমাদের মায়েরা সন্তানকে লালন করেন অপার স্নেহ আর মমতা ‎দিয়ে। আগলে রাখেন সকল বিপদের হাত থেকে আদরের দুলাল ‎‎/দুলালীকে। গভীর রাতে, অশ্রুসজল চোখে, স্রষ্টার দরবারে প্রার্থনা করেন ‎সন্তানের সুন্দর ভবিষ্যতের জন্য। কেটে যায় দিন। ছোট্ট শিশুটি মায়ের ‎কোল ছেড়ে হাটতে শিখে। ধীরে ধীরে মিষ্টি কথাও। মায়ের স্বপ্ন বাড়ে। ‎স্বপ্নের বীজে ডালপালা গজায়। কল্পনায় মহিরুহ হয়… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

আমি শায়েখ আব্দুর রহমান হলে তুমি কালা জাহাঙ্গীর!‎

২০০৫ সাল। চার দলীয় জোটের দু:সহ শাসনামল। ৬৩ টি জেলায় সিরিজ বোমা হামলা করেছে ইহুদী ‎খ্রিষ্টানদের দোসর জেএমবি সন্ত্রাসীরা। সাম্রাজ্যবাদের মিশন বাস্তবায়নকারীরা মুসলিম প্রধান বাংলাদেশের ‎সাধারণ মুসলমানদের রক্তে আঁকতে চায় সাম্রাজ্যবাদের মানচিত্র। জনপদের পর জনপদ কেঁপে উঠে ‎বোমার বিধ্বংসী উল্লাসে। শান্তির ধর্ম ইসলামকে সন্ত্রাসী রূপে উপস্থাপিত করতে এক ভয়ংকর ষড়যন্ত্রে ‎মেতে উঠে এই জঙ্গীগোষ্ঠি। কোরআনের… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ ১০

তালাক একটি অভিশাপঃ একটি অপপ্রচার

আমরা মুসলমান। পৈত্রিক সূত্রে মুসলমান। বাবা-মা মুসলমান, তাই আমিও মুসলমান। কিন্তু অনেকেই ‎জানেনা মুসলমানিত্বের প্রকৃত মর্ম। ইসলামী রীতিনীতি তাই অনেক সময় আমাদের পথের কাঁটা হয়ে ‎দাঁড়ায়। যেমন “তালাক”। ‎ আমরা মুসলমান বলেই ধর্মীয় কিছু বিষয় মানতে আমরা একান্ত বাধ্য। যেমন-ছেলেদের খাৎনা করানো, ‎বিয়ের সময় দু’জন স্বাক্ষ্য রাখা, মৃত্যুর সময় ইসলামী শরীয়ত মোতাবিক কাফন দাফন ইত্যাদী।… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

হায়রে শহীদেরা!‎

দুর্ভাগা আমি। স্বাধীনতা সংগ্রাম দেখিনি। দেখিনি স্বাধীনতার জন্য পাগল আমাদের পূর্বসূরিদের টগবগে যৌবনের ‎বীরত্বপূর্ণ আত্মত্যাগ। দেখিনি পাকিস্তানী হায়েনাদের নির্মমতা। আমাদের মা-বোনের গগনবিদারী ‎আর্তনাদ। দেখিনি বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমানের দীপ্ত ভাষণ। শুনিনি কালুর ঘাট বেতার ‎কেন্দ্র থেকে প্রচারিত শেখ মুজিব স্বাক্ষরিত স্বাধীনতার ঘোষণা জিয়ার প্রদীপ্ত কণ্ঠে। হায়েনা গাদ্দার ‎রাজাকার আল বদর আল শামছের নিষ্ঠুরতা। দেখিনি… Read more »