নির্বিচারে সরকারী জমির গাছ কর্তন

প্রাকৃতিক সৌন্দর্যের আধাঁর নেত্রকোনা জেলার কলমাকান্দা উপজেলা। এখানে প্রাকৃতিকভাবে বিভিন্ন বন গড়ে উঠেছে কিন্তু মানুষের লোভের কাছে সে বনভূমি আজ ধংসের মুখে। কলমাকান্দা উপজেলা বড়খাপন ইউনিয়নের রাজনগর গ্রামের চার পাশে সরকারী খাসজমিতে অনেক আগে থেকেই গড়ে উঠেছিল হিজল ও করচ গাছের বাগান। কিন্তু প্রতিনিয়ত মানুষ নির্বিচারে ধ্বংস করছে এ হিজল ও করচ বাগান। সমাজের কিছু… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক কণ্ঠ

জাম্বিয়াঃ বিখ্যাত ফুটবল ব্যক্তিত্বের ভুয়া ফেসবুক একাউন্ট

কালুশাহ বাওয়ালা সম্ভবত জাম্বিয়ার সবচেয়ে পরিচিত মুখের মধ্যে অন্যতম, কারণ ফুটবলের মাধ্যমে সে দীর্ঘ সময় ধরে দেশের সেবা করে আসছে। সে ৩৫ বছর ধরে নানা ভাবে দেশটির ফুটবল অঙ্গনে কাজ করে যাচ্ছে। তবে যখন ফেসবুকের বিষয়টি সামনে চলে আসে তখন বোঝা মুশকিল কোন নামের একাউন্ট সঠিক এবং কোনটি ভুয়া। বর্তমানে কালুশাহ জাম্বিয়া ফুটবল অ্যাসোসিয়েশনের (ফাজ)… Read more »

ব্লগ সম্পর্কিত যে কোনো পরামর্শ/অভিযোগ জানান @facebook

আমাদের চারিপাশে প্রতিনিয়ত এমন সব ঘটনা ঘটে চলছে যার সবকিছু আমাদের পক্ষে জানা সম্ভব নয়। অথচ জানতে চাই। চারিপাশ ছেড়ে একটু দূরের খবর হলে তো কথা নেই, আসল খবরের জন্য হন্যে হয়ে ঘুরতে হয়। নানান মুখ ঘুরে ঘটনার নানান ভার্সন বের হয়। গণমাধ্যম এবং সাংবাদিকতা এ সংকট থেকে আমাদের মুক্তি দেয়। চোখ, কান বন্ধ রেখেও… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা ৬০

তুরস্কঃ ইস্তাম্বুলের রাস্তায় সংঘর্ষ ছড়িয়ে পরার প্রেক্ষাপটে জাতিগত উত্তেজনা আরো বৃদ্ধি পেয়েছে

এ মাসের শুরুতে সামরিক বাহিনী এবং কুর্দি বিচ্ছিন্নতাবাদী দল পিকেকে-এর মধ্যে সংর্ষের ঘটনা ঘটে। তাতে উভয় পক্ষ নিজেদের ডজন খানেক ব্যক্তি নিহত হয়েছে বলে দাবী করেছে। এর ফলে তুরস্কে জাতিগত উত্তেজনা ক্রমশ বাড়তে শুরু করেছে। ২১ জুলাই তারিখে ইস্তাম্বুলের জেইতুনবুরনু এলাকায় এক বড় আকারের সংঘর্ষ ছড়িয়ে পড়ে, যখন উগ্র জাতীয়তাবাদী তুর্কী একটি দল পিকেকেপন্থী বিডিপে… Read more »

আহমদ ছফার ১০ম মৃত্যুবার্ষিকী ২৮ জুলাই, স্মৃতিবক্তৃতা ২৯ জুলাই

২০১১ সালের ২৮ জুলাই সাহিত্যিক ও চিন্তক আহমদ ছফার মৃত্যুর দশ বছর পূর্ণ হচ্ছে। সাময়িকী সংবাদে আহমদ ছফার মৃত্যু বার্ষিকী সংক্রান্ত আয়োজনের সংবাদ প্রদান করা হয়েছে। সাময়িকী থেকে জানা যায়, আহমদ ছফার মৃত্যুর পরের বছর থেকে তার বন্ধুদের উদ্যোগে “আহমদ ছফা রাষ্ট্রসভা” গঠিত হয়। এ সভার আয়োজনে এ পর্যন্ত ৯টি স্মারক বক্তৃতা আয়োজিত হয়েছে। এবার… Read more »

ক্যাটাগরীঃ সাময়িকী

বাংলাদেশ ও ভারতের অভ্যন্তরের ছিটমহলগুলোতে যৌথ গণনার কাজ শুরু

বাংলাদেশ ও ভারতের মধ্যে অমীমাংসীত ছিটমহলগুলোতে গত ১৫ জুলাই/১১ ইং (শুক্রবার) জনসংখ্যা গণনার কাজ শুরু হয়েছে। লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলাধীন বুড়িমারী স্থলবন্দর দিয়ে ভারতীয় জরিপকারী টিমের সদস্যরা প্রথমে বাংলাদেশে প্রবেশ করেন। সকাল সাড়ে ৯টায় একে একে প্রবেশ করেন তারা। কুচবিহার জেলা প্রশাসনের কর্মকর্তা কেকা ঘোষের নেতৃত্বে তারা বাংলাদেশে আসেন। এসময় ভারতীয় হেড কাউন্টিং দলের সদস্যদের… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক কণ্ঠ

অবৈধ চিকিৎসা কেন্দ্রে প্রতারিত হচ্ছে সাধারন মানুষ

জটিল সব রোগ থেকে চির মুক্তি দিতে উত্তরের জেলা পঞ্চগড়সহ ৫ টি উপজেলার অলিগলি পাড়া মহল্লায় গজিয়ে উঠেছে অসংখ্য অবৈধ চিকিৎসা কেন্দ্র। জীবনের শেষ চিকিৎসা যৌন, হাঁপানি, জন্ডিস, আলসার সহ নানান জটিল রোগ হতে চির মুক্তি পেতে অবৈধ ভাবে গড়ে উঠেছে হারবাল ও আয়ুর্বেদিক দাওয়াখানা। চিকিৎসার নামে প্রতারণার ফাঁদে ফেলে শত শত রোগীর কাছ থেকে… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক কণ্ঠ

ইরানঃ গরমের ‘উত্তাপ’ যথাযথ পোশাক না পরা ব্যক্তিদের উপর আক্রমণের সুযোগ করে দিয়েছে

বিশ্বের অনেক জায়গায় গরমকাল মানে, প্রখর সূর্য, সমুদ্র এবং গরমের লম্বা ছুটি উপভোগের কাল। ইরানে গরমকাল মানে এর সাথে আরেকটি বিষয় যুক্ত হওয়া: ‘অনইসলামিক’ অথবা ‘যথাযথ নয়’ এমন কাপড় পরিধান করা। এ বছর ইরানে সবাই শালীন পোশাক পরছে কিনা তা দেখার কাজে ট্রাফিক পুলিশ সাহাযা করছে। আর যাদের ক্ষেত্রে বিবেচনা করা হচ্ছে যে, তারা “যথাযথ… Read more »

সন্ত্রাসের ঘটনার পর মুম্বাইয়ের আবার স্বাভাবিক জীবনে ফিরে এসেছে

এমনটা নয় যে মুম্বাই এই প্রথম কোন সন্ত্রাসী হামলার শিকার হল। ক্রমশ বাড়তে থাকা ভারতে এই বিশাল নগর ১৯৯৩ সাল থেকে বেশ কয়েক বার বোমা হামলার শিকার হয়েছে এবং বিশেষ করে ২০০৮ সালে মুম্বাইয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার স্মৃতি বিশ্ববাসী, বিশেষ করে ভারতীয় অনেকর মনে এখনো তাজা। বুধবার, ১৩ জুলাই, ২০১১ প্রায় সন্ধ্যা ৭.০০ টার সময়,… Read more »