স্বপ্ন শুধু স্বপ্নই থাক…

মোহাংক মাউন্টেন হাউজের কথা হয়তো শুনে থাকবেন অনেকে। বিশেষ করে আমাদের দেশের বিত্তবানদের অনেকে এখন আমেরিকার রিসোর্টগুলোতে পা বাড়ান। সেই সুবাদে না চেনার কথা নয়। শেয়ার মার্কেট কেলেংকারির পর আমেরিকার পথে ঘাটে বর্তমানে বাংলাদেশী বিত্তবানদের হাটা চলা চোখে পড়ে। এরা আমেরিকায় পাড়ি জমানোর প্রাথমিক পদক্ষেপ হিসেবে বাড়ি এবং ব্যবসা্পাতি কেনার চিন্তা করছেন। এদের অনেকেই আমেরিকায়… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ

আমাকে দণ্ড দাও…

আমাকে দণ্ড দাও, কারন আমি আইনের শাসন চাই। আমাকে দণ্ড দাও, কারন আমি বাংলাদেশকে বাসযোগ্য দেখতে চাই। আমাকে দণ্ড দাও, কারন আমি কপট রাজনীতির খপ্পর থেকে বাংলাদেশের মুক্তি কামনা করি। আমি জানি- আমাকে কেউ দণ্ড দেবে না। আমি রাজাকার-আলবদরের মৃত্যুদণ্ড চাই, তাই বলে হত্যাকারীর মুক্তি চাই না। হত্যাকারী, আইনকে যে নিজের হাতে তুলে নিয়েছে- আমি… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

স্মৃতিতে অম্লান মোনাজাত উদ্দীন ও নাজিম উদ্দীন মোস্তান

গত কুড়ি বছর ধরে ‘ঘন তান্ত্রিক’ রাজনৈতিক উত্তেজনায় আমরা ভুলতে বসেছি আমাদের প্রিয় কিছু মানুষের মুখ। আলোচনা-সমালোচনা, ঘৃণা-বিদ্বেষ, হতাশা-ক্ষোভ, আশা-নিরাশায় ক্ষমতা-লোভী কয়েকটি রাজনৈতিক দল আর স্বার্থোন্মাদ তাদের নেতা-নেত্রীরা আমাদের মগজের কোষগুলোকে পরিণত করেছে বদ্ধ জলাশয়ে। এবং স্বার্থের এই সংক্রমিত উত্তেজনা আমাদের মধ্যেও তৈরি করেছে বিভক্তির ছায়াপথ। জ্ঞানী ও গুণী বিচারের আগে আমরা খুঁজে ফিরি কে… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

রাজনীতিবিদের পরিণাম এবং ভূত তাড়ানোর গল্প

কথা হচ্ছিলো জয়নাল আবেদীন ফারুকের পুলিশের হাতে নাজেহাল হওয়ার বিষয়ে। এটি নিউইয়র্ক নগরী থেকে ৮০ মাইল উত্তরে একটি গ্রামের ঘরোয়া আসরে। আসরে স্রোতা ও বক্তা মিলিয়ে ১৭/১৮ জন। আইবিএম, এবং আইবিএমের বাইরে প্রত্যেকে নিজ-নিজ কর্মক্ষেত্রে সমুজ্জল। সপ্তাহান্তে শুক্র-শনিবার সন্ধ্যের আসর থেকে বাংলাদেশ প্রসঙ্গ বাদ যাবে, এটি কখনো কেউ আশা করেন না। তবে আলোচনা শুরু হয়… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ২০

সুশাসনের জন্য আর কতো অপেক্ষা??

বাংলাদেশে এখন সবলের শাসন চলছে। সবলের এ শাসনে দুর্বলের নাভিশ্বাস চরমে! এ শাসনের ভ্রুণোদ্গম হয়েছিল দুই দশক আগে স্বৈরাচারী এরশাদের পতনের পর। মানুষ আশা করেছিল দুঃশাসনের কালো রাত্রি পেরিয়ে সম্ভাবনার এক নতুন দিগন্ত উন্মোচিত হবে। কিন্তু মানুষের সে আশায় ছাই ঢেলে দিয়েছে দুই কাল নাগিনী’। মানুষ তাই এখন শ্লোগান তুলেছে ‘নৌকা ও ধানের শীষ, দুই… Read more »