ঈদুল ফিতর: নবীর উৎসব ভাবনা

প্রচলিত সভ্যতার সাথে সকল মহান ধর্মাদর্শের যেন চিরকালের বিরোধ। সভ্যতা দৌড়ায় বাসনা ও অহংকারের পায়ে ভর দিয়ে সুখের লক্ষ্যে। অন্যদিকে, ধর্ম উড়তে চায় অহিংসা ও প্রেমের ডানায়, অস্তিত্বের গভীরতর রহস্যের দিকে। আর তাই সভ্যতার সকল স্তরেই আমরা দেখি ফ্যারওদেরকে একদিকে ও বিপরীত দিকে দেখি নবীদেরকে। সভ্যতা আমাদের আদিম সুস্থ কাঠামোকে বিকৃত করে – যেভাবে ইটচাঁপা… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

কাক ও কোকিল

এটি কাকের রাজ্য – রাজ্যে কাকদের বসবাস। কাকরাই সংখ্যাগুরু আমজনতা – হাজারে হাজার, লাখে লাখ, বেশুমার। রাজ্যটিকে তুমি আবার কোকিলের রাজ্যও বলতে পার – কারণ এ রাজ্যের রাজা কোকিলেরা। এ রাজ্যে কোকিলেরা দেবতা, কাকেরা ভক্ত; কোকিলেরা গায়, কাকেরা শোনে; কোকিলেরা বসে ঝালর লাগানো সোনার সিংহাসনে, কাকেরা বসে মাটিতে। কাকেরা ঘুরে ঘুরে নাচে ও ভক্তি নিবেদন… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

পর্বতসম দৃঢ়তা

জ্ঞানতাত্বিক দিক থেকে কোরানে বিধৃত আদর্শখানি যৌক্তিকভাবে সুবিন্যস্ত এবং প্রায়োগিক মূল্য বিচারে এটি নিজেকে সফল হিসেবে দেখাতে পারে। এ শিক্ষা আমাদের জীবনকে সন্তুষ্ট করে এবং জীবনের সর্বাঙ্গীণ ও সুসমঞ্জস বিকাশে সহায়ক হয়। অন্যদিকে, রাসুলের ও তাঁর নিকট আসা প্রত্যাদেশের ঐতিহাসিকতা অন্য আরেকটি অনবদ্য জ্ঞানতাত্বিক বিষয়। মানুষের একটি সুনির্দিষ্ট কাঠামো রয়েছে এবং রয়েছে একটি প্রকৃতি। কোরানের… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

আন্না হাযারে: এক ব্যক্তি এক জাতি

কিসান বাবুরাও হাযারে (Kisan Baburao Hazare), যিনি আন্না হাযারে নামে সমধিক পরিচিত, ১৯৩৭ সালের ১৫ই জুন ব্রিটিশ ভারতের বোম্বে প্রদেশে (এখনকার মহারাষ্ট্র) জন্ম গ্রহণ করেন। ১৯৯০ সালে পদ্মশ্রী ও ১৯৯২ সালে পদ্মভূষণ পুরস্কারে ভূষিত আন্না হাযারের বয়স এখন ৭৪। সেনাবাহিনীতে চাকুরী করা সহ তাঁর জীবন হয়ে আছে নানা কর্মে ভাস্বর। নিজের ছোট্ট গ্রামটিকে তিনি দুর্বিষহ… Read more »

ফেসবুক পোস্টের জন্য দু’জনের চার বছরের জেল

সম্প্রতি ইংল্যান্ডে ঘটে যাওয়া রায়ট ও লুটপাটে অংশ নেয়ার জন্য প্রায় ১৪০০ জন অভিযুক্ত হয়েছে। ১২০০ জনকে ইতোমধ্যে বিচারের জন্য আদালতে হাজির করা হয়েছে। বিচারগুলো সম্পন্ন হয়েছে অনেকটা বিশৃংখল অবস্থায়, কঠোর শাস্তি দিয়ে ও বেশ দ্রুততার সাথে – যা সাধারণত সেদেশে দেখা যায় না। অবশ্য এই রায়ট ও লুটতরাজের হোতাদেরকে কঠিন শাস্তি দেয়ার পক্ষে ব্যাপক… Read more »

পর্বতসম দায়ভার

বছর খানেক আগে ইউটিউবে একটি বিতর্কের ভিডিও দেখেছিলাম। বিতর্কের একপক্ষে তিন জন খ্রিষ্টান পণ্ডিত ও অন্যপক্ষে তিন মুসলিম। মুসলিম পক্ষের তিনজন ছিলেন জামাল বাদাবি, গ্যারি মিলার ও জেফফ্রি ল্যাং। খ্রিষ্টান পক্ষের একজন ইসলাম ধর্মকে অত্যন্ত কঠোর ও তার বার্তাকে অত্যন্ত কঠিন বলে সাব্যস্ত করেন ও তার বিপরীতে খ্রিষ্টের ধর্ম ও বাণীকে অত্যন্ত আশাব্যঞ্জক ও সহজ… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

জাফলংয়ের চা বাগান

slide

ক্যাটাগরীঃ ফটো

কম্পিউটারে বাংলা সমস্যা–প্রশাসনের উদাসীনতা

পৃথিবীর অন্য জাতিগুলো কম্পিউটার কিবোর্ড লেআউট নিয়ে কী করেছে, কতদূর করেছে তা আমি জানি না। কিন্তু আমরা বাংলাদেশিরা সম্ভবত অন্য সকল ভাষাকে ছাড়িয়ে গিয়েছি কিবোর্ড লেআউটের সংখ্যার দিক থেকে। আমাদের যতগুলো আছে, ততগুলো লেআউট অন্য কোন ভাষার কপালে সম্ভবত জুটেনি। এই নানা ধরণের কিবোর্ড নিয়েই কম্পিউটারে বাংলা তার আসন প্রতিষ্ঠিত করেছে। অফিস-আদালতে, পথে-ঘাটে, বাসা-বাড়ীতে এখন… Read more »

গোবিন্দচন্দ্র দেব: আমাদের প্রথম দার্শনিক

আবুল হাশিম ও দেওয়ান মোহাম্মদ আজরফ এর মতে, যথার্থ দর্শন অর্থই হলো জীবনদর্শন। আবার যে জীবনবোধ বা দর্শন জগতকে, মানব সমাজকে ও জীবনকে একত্বের উপর প্রতিষ্ঠিত করতে পারে না তাও মানুষের জন্য পরিপূর্ণ আদর্শ প্রসূ হয় না। আবুল হাশিম ও আজরফ দুজনই নিজেদেরকে নিয়োগ করেছিলেন কোরানের আলোকে নিজস্ব দর্শন রচনা ও বিশ্লেষণে। যদিও মুসলিমদের জন্য… Read more »

ক্যাটাগরীঃ ব্যক্তিত্ব

খাওয়া নিয়ে খোটাখোটি

গল্পটি পুরনো—অনেকেই শুনে থাকবেন। বাংলাদেশের মাটি হাতে নিয়ে এক জাপানী বলল, এ মাটি পেতাম যদি আমরা না খেয়ে হলেও পরিশ্রম করে তা সোনা বানিয়ে ফেলতাম। আমাদের পায়ের নিচে এ মাটি তো সেই কতকাল ধরেই বিরাজমান। কী করেছি না করেছি তা তো সকলেরই জানা। এই গড়ার জন্য করার ব্যাপারে আমাদের ইতিহাস বা অর্জন কতখানি পূর্ণ বা… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য