ঈদ আনন্দ ছুঁয়ে যাক সকল প্রাণে

শিরোনামে যা লিখেছি তা কি সত্যি হবে ? বন্যায় পানিবন্দি মানুষকে ঈদের আনন্দ কীভাবে স্পর্শ করবে ! সোমালিয়াসহ অন্যান্য দুর্ভিক্ষপীড়িত অঞ্চলের ক্ষুৎপিপাসায় কাতর শিশুদের ঈদের কথা কি মনে আছে ! সড়ক দুর্ঘটনায় যে পরিবার থেকে কমপক্ষে একজন সদস্য শূন্য হয়ে গেল সেই পরিবারে ঈদ আনন্দ কী থাকে । তবুও ঈদের আনন্দ হয়ত থাকবে বিশ্বজগতের বেশিরভাগ… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

সড়ক দুর্ঘটনা: বাংলাদেশের নিয়তি কোন পথে

সড়ক দুর্ঘটনা নিয়ে বিস্তর কথা হচ্ছে । কথার বাণে জর্জরিত দুই মন্ত্রীর অবস্থাও বর্তমানে বেহাল । কেউ বলছেন রাস্তা মেরামতের রোলার মেশিন দিয়ে মন্ত্রীকে পিষে মেরে ফেলার কথা । কেউ ঘোষণা দিয়েছেন ঈদ পালন করবেন শহীদ মিনারে । এইসব ঝোপ বুঝে কোপ মারা নষ্ট রাজনীতিই দেখতে হয় আমাদের । একজন তো রোলার মেশিন দিয়ে মন্ত্রীকে… Read more »

প্রোক্রাস্টিজদের গণতন্ত্র প্রেম!

গ্রিক মিথলজিতে প্রোক্রাস্টিজ বলে এক অদ্ভুত কর্মকারের উল্লেখ আছে ,যার বাড়ি ছিল এথেন্স ও ইলুসিসের মাঝপথে । সাধারণ পথিকদের রাতের খাবারের নিমন্ত্রণ করে সে তার বিছানায় শোয়ার প্রস্তাব দিয়ে বলত যে এই বিশেষ বিছানায় ঘুমালে মানুষ এক জাদুকরী উপায়ে এই বিছানার সমান লম্বা হয়ে যায় । যে তথ্যটি সে কাউকে জানাতো না সেটা হলো এই… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

প্রসঙ্গ: স্বাধীনতার পক্ষ-বিপক্ষ

সবসময় তাত্ত্বিক কথা বলে লাভ হয় না । তত্ত্বকথা আর ব্যবহারিক ভাষা এক হয় না কখনো কখনো । অনেক সময় তত্ত্বকথায় মানুষের মন ভরে না , চটজলদি বুঝতেও কষ্ট হয় । এক্ষেত্রে সাদামাটা কথা প্রয়োগ করা ভাল তাতে বুঝতে পারা সহজ হবে । সরাসরি সহজ কথায় বলতে গেলে স্বাধীনতা আমাদের যা কিছু দিয়েছে তার অন্যতম… Read more »

পুলিশের হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ হলো

অবশেষে পুলিশের হস্তক্ষেপে এক বাল্যবিয়ে বন্ধ হলো। ঘটনাটি ঘটে মেহেরপুরের গাংনির ইকুড়ি গ্রামে। ছেলে ও মেয়ের প্রেমের সম্পর্কের জের ধরে তাদেরকে বিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয় গ্রামের লোকজন। ছেলের বয়স ১৭ এবং মেয়ে ৮ম শ্রেণীর ছাত্রী। এ বিয়ের সিদ্ধান্তে ছেলে ও মেয়ে পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়ায় গাংনি থানার ওসি সমঝোতায় এগিয়ে যান । বাল্যবিয়ের কুফল… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

বিএনপির রাজনৈতিক বামনত্ব

শোকাবহ দিন আজ । রক্তাক্ত ১৫ আগস্ট । আজ বিএনপি নেত্রী তার বানোয়াট জন্মদিন দলীয়ভাবে ঢাউস আকারের কেক কেটে হেসে খেলে উদযাপন করলেন। এখন রমজান মাস । কৃচ্ছ্রতা সাধনের মাস । বিএনপি নেত্রী অনবরত বলে চলেছেন দেশে হাহাকার চলছে , নীরব দুর্ভিক্ষ চলছে । তবে বাস্তবিকই দেশের অনেক অঞ্চলের মানুষ বন্যায় পানিবন্দী হয়ে পড়েছে এখন।… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

ব্যাংক নোটে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও আমাদের হীনমন্যতা

বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত বিভিন্ন মানের ব্যাংক ও সরকারি নোট সম্প্রতি বাজারে এসেছে । ইতোমধ্যে সকলে তা জেনেও গেছে। বঙ্গবন্ধু বাংলাদেশের জনগণের হৃদয়ে সবসময়ই ছিলেন , আছেন এবং চিরদিনই থাকবেন একথা অস্বীকারের উপায় নেই । তারপরও বাংলাদেশের মুদ্রায় বঙ্গবন্ধুর প্রতিকৃতি ভেসে ওঠা অর্থাৎ সকলের কাছে বঙ্গবন্ধুর দৃশ্যমান হয়ে উঠা , এ কারণে কি আমাদের কেউ কেউ… Read more »

ফেসবুক হত্যার হুমকি!

অ্যানোনিমাস নামের হ্যাকার গোষ্ঠী ফেসবুক হত্যার হুমকি দিয়েছে । ফেসবুক হত্যার হুমকির কারণ তারা ব্যাখ্যা করেছে । হ্যাকারদের অভিযোগ、ফেসবুক তার ইউজারদের গোপন তথ্য সরকার এবং নিরাপত্তা সংস্থার কাছে বিক্রি করে দিচ্ছে । ফেসবুকের এই কর্মকাণ্ডকে অনৈতিক আখ্যা দিয়েছে অ্যানোনিমাস । অ্যানোনিমাস ফেসবুক হামলার দিন ঘোষণা করেছে ৫ নভেম্বর । তবে 、 ফেসবুক হত্যার পরিকল্পনায় ঐ… Read more »

লোভী ব্যবসায়ীদের দৌরাত্ম্য ও বাজার নিয়ন্ত্রণ

সারাবছর নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম যতটুকু বেড়ে যাওয়া অবস্থায় থাকে রমযান এলে সেটা আরো বেড়ে মানুষের নাগালের বাইরে চলে যায় । বর্তমানে দেশে দ্রব্যমূল্য পরিস্থিতি খুব একটা স্বাভাবিক না।তেল চিনির দাম তো সাধারণ মানুষের কাছে দুর্ভোগের বিষয় হয়ে উঠেছে । প্রতিবছর জনগণ যেন দুর্বৃত্ত ব্যবসায়ীদের খপ্পরে পড়েই থাকছে । ভোজ্যতেল চিনি হাতেগোনা কয়েক লোভী চক্রের… Read more »

প্রতিবন্ধী ধর্ষণ: জুরিবোর্ডের সিদ্ধান্ত অমান্য

১৯ জুলাই মেহেরপুরের গাংনীর উত্তরপাড়ায় প্রতিবন্ধী শিশু ধর্ষণের ঘটনায় সালিশিসভার ৬ সদস্যের জুরিবোর্ডের সিদ্ধান্ত অগ্রাহ্য করেছে অভিযুক্ত দুই ধর্ষক বিদ্যুৎ ও সাহেদ এর পিতা দেলু ও আনিসুর । সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে জুরিবোর্ডের পর্যবেক্ষণে ধর্ষক বিদ্যুৎ ও সাহেদের অভিযুক্ততার প্রমাণ মেলে । ধর্ষক দুইজন বিদ্যুৎ ও সাহেদ দোষী সাব্যস্ত হয় । জুরিবোর্ড বিদ্যুৎ ও সাহেদ কে ২… Read more »