শহীদ মিনারে ঈদ-স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা চাই

স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা চায় মানুষ। সড়ক দূর্ঘটনায় নয়। ইদানিং যে ব্যাপকতায় সড়ক দূর্ঘটনা আবির্ভূত হয়েছে তার থেকে উত্তরণের জন্য একজন প্রমিথিউসের প্রয়োজন। সড়ক যেনো এক ভয়ংকর ফাঁদ পেতে বসে থাকে, সাক্ষাৎ মৃত্যুকূপ। সড়ক ব্যবস্থাপনায় ব্যর্থ প্রশাসনের পদত্যাগ দাবী করে নাগরিক সমাজ ‌এবারের ঈদ পালন করছে শহীদ মিনারে। এই পোস্ট যখন লিখছি, ৩১ তারিখ ঈদের দিন… Read more »

মোবারকের পতনে আর ঈদ মোবারক নয়, ঈদ আবুলহোসেন জানাই

মিশরের স্বৈরশাসক মোবারকের পতনের পরে ঈদ মোবারক বলা যাচ্ছে না। পরিবর্তিত পরিস্থিতিতে বাংলাদেশে এখন ঈদ আবুলহোসেন সবচেয়ে প্রত্যাশিত সংস্কৃতিতে পরিণত হয়েছে। নাগরিক সমাজ চাচ্ছেন এই ঈদ হবে আবুল হোসেনের পদত্যাগের মহিমায় ভাস্বর। যোগাযোগমন্ত্রী আবুল হোসেন বেহাল সড়কের জন্য নানা সমস্যা দেখিয়েছেন। যেখানে বাংলাদেশের মত একটা রাষ্ট্রে স্বল্প আয়ের দরিদ্র একজন মানুষও জানেন সীমিত সম্পদের মধ্যে… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

ওয়েবস্ফিয়ারে নির্যাতনের শিকার হলে কী করবেন?

একটা মেইল করে কেউ যদি আপনাকে লেখে, “তুই যদি আরেকটা পোস্ট লিখিস তোকে খুন করে ফেলবো”, অথবা চরম যৌন হয়রানিমূলক কোনো মন্তব্য করে – তবে আপনি কি করতে পারেন? মেইলটা বা মন্তব্যটা ডিলিট করে দেয়াই কি যথেষ্ট? রাস্তায়, কর্মস্থানে অথবা প্রতিদিন যেসব জায়গায় যান তার কোথাও যদি আপনি এমন কোনো আচরণের সম্মুখীন হন, সহ্য করবেন?… Read more »

তারেক মাসুদ-মিশুক মুনীর নিহত: সড়ক দুর্ঘটনা নাকি হত্যাকাণ্ড?

তারেক মাসুদকে হত্যা করলো ঘাতক সড়ক দূর্ঘটনা। ভাঙাচোড়া সড়ক আর ফিটনেসহীন গাড়ী ও এর চালক সংঘবদ্ধ পরিকল্পনায় এদেশে সড়ক দুর্ঘটনার যে নীলনকশা বাস্তবায়ন করে চলছে তার কলকাঠি নাড়ছে নিশ্চয়ই অমনোযোগী ও অযোগ্য যোগাযোগ মন্ত্রণালয় ও তার নিয়ন্ত্রক সরকার। এবারের শিকার তারেক মাসুদ সহ পাঁচজন – এই হত্যাকারীদের নির্মম বলি। যেকোনো প্রাকৃতিক দুর্যোগে দেশে প্রাণ ক্ষয়ের… Read more »

বেড়িবাঁধে ৩ জন মৃত

গতকাল সড়ক দুর্ঘটনায় বেড়িবাঁধে ৩ জন মৃত

ক্যাটাগরীঃ ফটো

পানির দাবিতে স্বল্প সময়রের জন্য বিশ্বরোড অবরোধ

বিকেল ৩টার দিকে যাচ্ছিলাম বসুন্ধরা। কাছাকাছি বিশ্বরোডে হঠাৎ করে এলাকাবাসী একটা ব্যানার টানিয়ে রাস্তায় বসে পড়লো। পানির দাবীতে সড়ক অবরোধ। বেশীক্ষণ অবশ্য থাকতে পারে নাই। পুলিশ এসে উঠিয়ে দিয়েছে।

ক্যাটাগরীঃ ফটো