সদকায়ে ফিতরের কিছু প্রয়োজনীয় মাসায়েল

সদকায়ে ফিতর কাদের উপর ওয়াজিব?‎ প্রত্যেক মুসলিম নরনারী যারা ঈদুল ফিতরের চাঁদ উঠা থেকে ঈদের দিনের সূর্য অস্ত যাবার আগ পর্যন্ত ‎সময়ের মাঝে একদিনের আবশ্যকীয় প্রয়োজনীয় সামগ্রী ব্যতিত সারে বায়ান্ন তোলা রুপা বা তার ‎সমমূল্যের মালিক হয় তাদের উপর সদকায়ে ফিতর আদায় করা ওয়াজিব। في تنوير البصائر ( على كل ) حر ( مسلم )… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

ফিক্বহে হানাফীর দৃষ্টিতে তারাবীহ পড়িয়ে টাকা নেয়ার বিধান

اجرة على الطاعة ‏‎ (ইবাদাতের বিনিময়) জায়েজ কি জায়েজ নয় এ ব্যাপারে দু’টি মত আছে। ‎ ‎(১) শাফেয়ী মালেক ও আহমাদ (রঃ) এর মতে জায়েজ। ‎ ‎(২) মুতাকাদ্দিমীন আহনাফ তথা আবু হানীফা ও সাহাবাইনসহ সবার মতে জায়েজ নয়। ‎ তবে মুতা’আখখীরীনরা জায়েজ কয়েকটি ক্ষেত্রে বলেছেন। ‎ ফুকাহারা ‎اجرة ‏ (পারিশ্রমিক) নেয়া জায়েজ বলেছেন কেবল ঐ… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

তারাবীহ এর রাকাত সংখ্যা নিয়ে কথিত আহলে হাদিসদের মিথ্যাচারঃ একটি দলিল ‎ভিত্তিক বিশ্লেষণ ‎

ভূমিকা আমাদের দেশের কিছু আহলে হাদিস নামধারীরা তারাবীহের রাকাত সংখ্যা নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে দীর্ঘদিন যাবত। তাদের দাবী ‎সহীহ হাদিসের ভিত্তিতে কেবল ৮ রাকাত তারাবীহ নামায প্রমাণিত। দলিল হিসেবে কিছু হাদিস পেশ করে যার কোনটিই স্পষ্ট ‎তারাবীহকে বুঝায়না, বা হাদিসগুলি একেবারেই দুর্বল। এরপরও বিশ রাকাত তারাবীহ যা হাদিস ও সাহাবায়ে কিরামের সর্ব ‎সম্মত ঐক্যমত্যের ভিত্তিতে প্রমাণিত… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ১৩

খোশ আমদেদ মাহে রামাযান

রামাযান মানে কি?‎ রমাযান আরবী শব্দ। আরবী মাস সমূহের মাঝে একটি মাসের নাম। যার আভিধানিক অর্থ ঝলসিয়ে দেয়া, ‎জ্বালিয়ে দেয়া। রামাযানকে রামাযান এজন্য বলা হয়-(ক) সর্ব প্রথম যখন রামাযানে রোযা ফরয হয় তখন ‎প্রচন্ড গরম ছিল তাই এ মাসকে রামাযান বলা হয়। (খ) রামাযান মাসে আল্লাহ তায়ালা তার অবারিত ‎রহমত ও বরকত দিয়ে বান্দার পূর্ব… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক