আমাকে ফেলে যাবি কই, আমি তোর বাবা না?

১৯৭১ সাল, বর্ষা কাল (জুলাই, আগস্ট অথবা সেপ্টেম্বর মাস), সেবার প্রচুর বৃষ্টি হচ্ছিল। Winter General এর মত Rain General পাক সেনাদের মোটামুটি কাহিল করে রেখেছিল। আমরা তখন মেহেরপুরে থাকি। প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ মেহেরপুরের উপর দিয়ে ভারতে যাচ্ছে শরণার্থী শিবিরে আশ্রয় নেবার জন্য। মেহেরপুরএর দক্ষিণ দিকে একটা গ্রামের ঘটনা, গ্রামের নামটা… Read more »

অচেনা এক বোন

সেপ্টেম্বর অথবা অক্টোবর মাস ১৯৭১, দেশে তখন মুক্তিযুদ্ধ চলছে। আমরা ঐ সময় মেহেরপুর থাকি এইচ এস সি পড়ি। ঢাকায় যাব, বড় বোন দুলাভাই আর আদরের পিচ্চি ভাগ্নি ঢাকা থাকে তাদের কোন খবর পাচ্ছিনা তাই ঢাকা যাওয়া। তখন মেহেরপুর বা চুয়াডাঙ্গা থেকে ঢাকা যেতে হলে ঝিনাইদহ থেকে বাসে উঠতে হতো। আগের দিন ঝিনাইদহ এসে খালার বাসায়… Read more »

রাজনীতি আমাদের দেশের রাজনীতিবিদদের ব্যবসা, মানুষের সেবার জন্য নয়

এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান সম্পাদক মিশুক মুনীরসহ পাঁচজন গত শনিবার মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত হন। ১৬ -০৮ -২০১১ তারিখে মিশুক মুনীরের দাফন শেষ হওয়ার পর দুপুরে বিমানবন্দর সড়কে একটি মানববন্ধন হয়। ওই মানববন্ধনে অংশ নিয়ে দেশের রাজনীতিবিদদের কঠোর সমালোচনা করেন মিশুকের স্ত্রী মঞ্জুলী কাজী। তিনি রাজনীতিবিদদের উদ্দেশে বলেন, ‘আপনারা বলেন যে মানুষের জন্য… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

ও আমি বাঘ শিকার যামু, বন্দুক লইয়া রেডি হইলাম আমি আর মামু…

১৯৬৯ সালে পটুয়াখালী থেকে এস এস সি পরীক্ষা দিয়ে মেহেরপুর এসেছি। বাবা আগেই মেহেরপুর চলে এসেছিলেন, আমি পরীক্ষা দেবার জন্য পটুয়াখালী রয়ে গিয়েছিলাম। মেহেরপুর ছোট্ট এক শহর, তবে খুব সুন্দর এবং একে বারে নিরিবিলি (অন্ততঃ তখন নিরিবিলি ছিল)। খুব ভাল লাগতে লাগল মেহেরপুর। আমাদের বাসার কয়েকটা বাসা পরেই মামার বাসা। মামা মেহেরপুরের বড় ব্যবসায়ীদের অন্যতম।… Read more »