ঈদ মোবারক…

শাওয়াল মাসের চাঁদ দেখা গিয়েছে। অতএব আগামী কাল ইদুল ফিতর উদযাপিত হবে। ইদ মোবারক………..!

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

ঈদে আপনার কর্তব্য আপনি পালন করছেন কি?

এক মাস সিয়াম সাধনার পর সবার মাঝে খুশির বারতা নিয়ে হাজির হল “ ঈদুল ফিতর”। যার যতটুকু সাধ্য সেরকম ভাবেই আমরা ঈদের আয়োজন করতে ব্যাতিব্যস্ত। আত্মীয় স্বজন বন্ধু বান্ধব আর পাড়া প্রতিবেশীর সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে আমরা অধির আগ্রহ নিয়ে অপেক্ষা করি। ঈদে আমরা প্রয়োজনের বাইরেও কিছু অপ্রয়োজনীয় কাজ করে থাকি যা না… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

হুমকির মুখে মুরাদনগর-ঢাকা সড়ক

মুরাদনগরে গোমতী নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলে নদী গর্ভে হারিয়ে যাচ্ছে ঘর-বাড়ি সহ মুরাদনগর-ঢাকা সড়ক। ছবি- ম.সাহিদ

ক্যাটাগরীঃ ফটো

কুমিল্লার ঐতিহ্যবাহী খাদির অতীত ও বর্তমান…

প্রাচীনকাল থেকেই এ উপমহাদেশের হস্তচালিত তাঁত শিল্প জগদবিখ্যাত ছিল। ঢাকাই মসলিনের মতো বিখ্যাত ছিল কুমিল্লার খাদি। তখন খাদি কাপড় বিদেশেও রপ্তানি হতো। এখনও হয় তবে যৎসামান্য। পবিত্র ঈদুল ফিতরকে কেন্দ্র করে কুমিল্লার খাদিপাড়া আবার জেগে উঠেছে। বর্তমানে খাদির বেডসিট, ব্লক করা থ্রীপিস, পাঞ্জাবী, ইত্যাদি ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করে। বর্তমানে যে কাপড় খাদি নামে পরিচিত প্রথমে… Read more »

মিডিয়া, মানবতা ও খতেজা বিবির গল্প

প্রতিটি ঈদকে সামনে রেখে মুরাদনগর উপজেলার কাজিয়াতল গ্রামের খতেজা বিবি (১৩৮) বেড়িয়ে পড়তেন গ্রামের অবস্থা সম্পন্ন গৃহস্থ বাড়ীর দ্বারে দ্বারে ফেৎরা,যাকাত ও পুরোনো একটি কাপড়ের আশায়। পাচ ওয়াক্ত নামাজ ও রোযা রাখা এই বৃদ্ধাকে কেউ খালি হাতে ফেরায় না। আর তাতে ঈদের আনন্দের জন্য নয় ঈদ উপলক্ষে পাওয়া টাকা পয়সা দিয়ে বেশ কিছুদিনের পেটের ক্ষুধা… Read more »

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রীবাহী বাসে বিষধর সাপ!

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চান্দিনায় গত বুধবার (১৭ আগষ্ট) সন্ধ্যায় যাত্রিবাহী বাস থেকে ৯ ফুট লম্বা বিষধর দুধ রাজ সাপ উদ্ধার করা হয়। জানা যায়, গতকাল সন্ধ্যায় ঢাকা থেকে ছেড়ে আসা যাত্রীবাহী প্রাইম সার্ভিস (ঢাকা মেট্রো-ব-১৪-৩৩১৩) যাত্রীদের ইফতারের উদ্দেশ্যে মহাসড়কের চান্দিনা উপজেলাধীন বেলাশহর লাইট হাউস রেস্টুরেন্টে গাড়ী থামিয়ে ইফতার করে। ইফতার শেষে যাত্রীরা গাড়ীর পর গাড়ি… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে

১৩ বছরের শিশু নির্যাতন, পুলিশের ভূমিকা…

দেশের আনাচে কানাচে বখাটেরা যেন বেপরোয়া, ঘরে বাইরে কোথাও যেন নেই নারী ও শিশুদের নিরাপত্তা। কোন কোন ঘটনায় পুলিশ প্রশাসনও নিচ্ছে শক্ত এবং সময়পোযোগী পদক্ষেপ আর এই কারনে অন্তত অন্য বখাটেরা কিছুটা হলেও আইনকে ভয় পাবে বলে আশা করা যায়। কুমিল্লার দেবীদ্বার উপজেলার মহেষপুর গ্রামের ১৩ বছরের গোপালনগর উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর এক অপ্রাপ্ত বয়স্ক… Read more »

স্বামী থাকতেও ওরা বিধবা!

কুমিল্লার মুরাদনগর উপজেলার কাজিয়াতল গ্রামের রোকেয়া বেগমের স্বামী গত হয়েছে ৭ বছর আগে। যে বয়সে ছেলে মেয়েদের সঙ্গে গল্প করে সময় কাটানোর কথা সেই বয়সে জীবিকার তাগিদে তাকে বেছে নিতে হয়েছে অন্যের বাড়ী যেয়ে ভিক্ষে করার কাজ। বয়স্ক কিংবা বিধবা ভাতা সে না পেলেও প্রতিবেশী আবুল হাশেমের স্ত্রী পারুল বেগম, (৩৮) বিধবা না হয়েও পাচ্ছে… Read more »

নজরুল তীর্থে রইল নিমন্ত্রন…

  মানুষের জীবনের উজ্জল সময় তাঁর যৌবন।একজন কবির জীবনে এ সময়টি নক্ষত্রের মতো আলোকিত। আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের যৌবনের কিছুটা সময় কেটেছে কুমিল্লার মুরাদনগর উপজেলার দৌলতপুর গ্রামে। বিদ্রোহী কবি দৌলতপুর এসে বনে গেলেন প্রেমের কবি। কবির জীবনের গতিপথ বদলে দিল এক গ্রাম্য কিশোরী। কবি নিজেই স্বীকার করেছন এক অচেনা গ্রাম্য কিশোরীর কাছে এত… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

বিশ্বের সবচেয়ে বয়স্ক মানবী বাংলাদেশে

বিশ্বের সবচেয়ে বেশি বয়সী মানুষ বাংলাদেশে! কুমিল্লার মুরাদনগর উপজেলার এক বৃদ্ধাকে নিয়ে এমনই দাবি সেখানকার বাসিন্দাদের। তাদের দাবি, ১৮৭৩ সালে উপজেলার কাজিয়াতল গ্রামে জন্মগ্রহণ করেন খতেজা বিবি। সে হিসাবে তার বয়স ১৩৮ বছর। ওই এলাকার শতবর্ষী মো. জবু মিয়া বলেন, খতেজা বিবির বয়স আমার দাদীর সমান। পরিসংখ্যান বিভাগের এক কর্মকর্তা জানান, বিশ্বের সবচেয়ে বেশি বয়সী… Read more »

ক্যাটাগরীঃ ফটো ১১