রাজহাঁসের ইতিহাস, পাতিহাঁসের জীবনী

ইতিহাস কথা কয়। ইতিহাসের শিক্ষা: কেহ ইতিহাস থেকে শিক্ষা নেয় না। ইতিহাস কাওকেই ক্ষমা করে না। তুমি আমার শত্রু, তুমি ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষিপ্ত হইবা। তুমি আমার মিত্র, তোমার কথা ইতিহাসের গায়ে সোনার অক্ষরে লেখা হয়ে থাকবে। ইত্যাদি কত কথা যে আমরা শুনে থাকি তার ইতিহাস কে লিখে রাখে! এদেশে যারা ইতিহাসের উপর নারাজ, তারা ইতিহাসকে… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

সিরাজুদ্দৌলা বনাম মীরজাফর

অতীতের সাথে আমাদের বুদ্ধিসম্মত, বাস্তবসম্মত ও কার্যকর সম্পর্কের রূপ কী হতে পারে? এটি যেমন একটি বিচার্য বিষয়, তেমনই আমরা প্রকৃত প্রস্তাবে অতীতের সাথে নিজেদেরকে কিভাবে বেঁধে রেখেছি তার প্রকৃতিও বুঝা প্রয়োজন। এ প্রয়োজন আমাদের নিজেদের জন্য, বর্তমানের জন্য এবং ভবিষ্যতের জন্য। অতীতে মহাপুরুষরা যেমন ছিলেন তেমনই ছিলেন হীনপুরুষেরা। আমরা আতীতের এই দুই ক্যাটাগরীর সাথে নিজেদেরকে… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

ছিটমহলের ইতিহাস – মোগল থেকে মনমোহন

১। সাধারণভাবে বললে, ছিটমহল হচ্ছে কোন দেশের মূল ভৌগলিক সীমানা থেকে বিচ্ছিন্ন এবং অন্য একটি দেশের মূল ভৌগলিক সীমানার অভ্যন্তরে বিরাজমান ভূখণ্ড বা জনপদ। ছিটমহল দেশ থেকে বিচ্ছিন্ন এবং ওখানে যেতে হলে অন্য দেশটির জমির উপর দিয়ে যেতে হয়। ২। ছিটমহল সংশ্লিষ্ট জেলা ও উপজেলাসমূহ বাংলাদেশের সীমান্ত ঘেঁষে বৃহত্তর রংপুরের উত্তরে অবস্থিত ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের… Read more »

বিশ্বাস

লালনের প্রশ্ন: খাঁচার ভিতর অচিন পাখি কেমনে আসে যায়? যেন লালন খাঁচাটাকে ভালই চিনতেন! খাঁচা দেখা যায়, ছোঁয়া যায়, তাই তাঁর নিকট পাখিটাই কেবল অচিন। কিন্তু এই ‘দেখা’কে ও ‘ছোঁয়া’কে ভাল করে ধরার চেষ্টা করলে তিনি হয়তো বলতেন: অচিন খাঁচায় অচিন পাখি কেমনে আসে যায়। বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহুদূর। এ প্রবাদটি যারা সাধারণত বলে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

বাংলাদেশ ও ভারতের ছিটমহলের মানুষেরা

বাংলাদেশের ভেতরে ভারতের শতাধিক ছিটমহল রয়েছে এবং ভারতের ভিতরে রয়েছে বাংলাদেশের প্রায় অর্ধশত। বিদায়ের কালে ইংরেজরা এভাবেই সীমানা ঠিক করে দিয়ে গিয়েছে। তারপর অনেক কাল। ১৯৭১ এর পর প্রথম এই সমস্যার বিষয়টি গুরুত্বের সাথে বিবেচিত হয় এবং সমাধানের লক্ষ্যে বাংলাদেশ ও ভারতের মধ্যে চুক্তি হয়। তারপরও সব কিছু যেন হিমঘরেই থেকে যাচ্ছে। এখানে জমির পরিমাণ… Read more »

ব্রেইভিক, ইসলামোফোবিয়া ও প্রাসঙ্গিক ভাবনা

সম্প্রতি নরওয়েতে যে দুঃখজনক ও বর্বরোচিত বোমা হামলা ও হত্যাকাণ্ডটি ঘটল তার নায়ক ব্রেইভিক নামের এক নরওয়েজিয়ান। তিনি পরিচিত হয়েছেন উগ্র ডানপন্থী হিসেবে। এই উগ্র ডানপন্থী সম্বন্ধে নরওয়ের সরকার অনবগত নয়। এরকম একটি সমস্যা তাদের আছে বলে সরকার বলছে। কিন্তু সমস্যাটি কী নিয়ে তা খতিয়ে দেখা যায়। ব্রেইভিক ইউরোপে ইসলাম নিয়ে শংকিত। ইসলাম বিস্তার লাভ… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

রাতের নায়েগ্রা

ক্যাটাগরীঃ ফটো