একজন মফস্বল সাংবাদিকের বুকের ভেতরে জমানো কান্না এবং আমাদের ‘মিডিয়া ব্যক্তিত্ব’ মহাশয়েরা

ব্লগার মাধুকরী’র পোস্টে জানা গেল – আজই সংগ্রহ হলো এই পদত্যাগ পত্রটি। একজন বার্তা প্রধানের কাছে একজন জেলা প্রতিনিধির পদত্যাগপত্র। এটি খুব স্বাভাবিক। কিন্তু এই পদত্যাগপত্রের ভেতরে একজন মফস্বল সাংবাদিকের যে ঘামে জড়ানো কষ্টগাথা সেসব খানিকটা অনুভব করতেই এই নোটের সহায়তা নেয়া। স্যালুট মফস্বল সাংবাদিকদের। সৈয়দ নাজাত হোসেন এর দীর্ঘ পদত্যাগপত্র পাওয়া গেল পোস্টে। চ্যানেল… Read more »

ইয়েমেন: এক গণহত্যার ঘটনা অনলাইনে সরাসরি প্রদর্শিত

ইয়েমেনের রাজধানী সানায় এক গণহত্যার ঘটনা সরাসরি প্রত্যক্ষ করা হল বিভিন্ন টুইটের মাধ্যমে। ইয়েমেনের নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের উপর সরাসরি গুলি চালায়। এতে ২২ জন নাগরিক নিহত হয় এবং শত শত নাগরিক আহত হয়। ইন্টারনেটে এই ভয়াবহ ঘটনাটি সরাসরি প্রচার করা হয় এবং সারা বিশ্বের শত শত বিস্মিত দর্শক তা প্রত্যক্ষ করে। সরাসরি অনেকে এই ঘটনাটি… Read more »

নেপালঃ ব্লগাররা ভূমিকম্পের সময় তাদের নিজস্ব অভিজ্ঞতা বর্ণনা করেছে

রোববার, ১৮ সেপ্টেম্বর, ২০১১ তারিখ সন্ধ্যাবেলা রিখটার স্কেলে ৬.৮ মাত্রার এক শক্তিশালী ভূমিকম্পে নেপাল কেঁপে উঠে। এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল নেপালের সীমান্ত এলাকা তাপাল জুং এবং ভারতের অঙ্গরাজ্য সিকিম-এর কাছে। এই ভূমিকম্পে কাঠমান্ডু, পোখরা, ধারমা সহ নেপালের আরো অনেক এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটির বেশ কিছু ব্লগার ভূমিকম্পের সময়কার নিজস্ব অভিজ্ঞতা, সংবাদ এবং ঘটনার সরাসরি বর্ণনা… Read more »

তিউনিশিয়াঃ কৌতুকের কারণে পুলিশ ব্লগারকে পিটিয়েছে

স্বৈরশাসক বেন আলীর পতনের আট মাস পার হয়ে গেছে, কিন্তু তারপরেও তিউনিশিয়ার পুলিশ এখনো মানবাধিকারের প্রতি তাদের নির্মমতা এবং সহিংসতা প্রদর্শন বন্ধ করেনি। বুধবারে, তিউনিশিয়ার ব্লগার আজইয়াজ আমামইয়াকে (@আজইইয়োজ) পুলিশ গ্রেফতার এবং প্রহার করে, আর এর কারণ ছিল সে এক পুলিশ স্টেশনের কাছে কলা নিয়ে একটা কৌতুক বলেছিল। সেদিনই তাকে ছেড়ে দেওয়া হয়। কেউ জানে… Read more »

কাতারঃ আল জাজিরার প্রধানের পদ থেকে ওয়াধা খানফার-এর পদত্যাগ

আল জাজিরা নেটওয়ার্কের ডিরেক্টর জেনারেল ওয়াধা খানফার আজ তার পদত্যাগের কথা ঘোষণা করেছেন। তার এই ঘোষণা সামাজিক প্রচার মাধ্যম সাইট টুইটারে এক উত্তেজনার সৃষ্টি করে। ফিলিস্তিনি বংশোদ্ভুত এই সাংবাদিক, যিনি আট বছর এই প্রতিষ্ঠানের প্রধান ছিলেন, তার বদলে এখন কাতারের রাজ পরিবারের এক সদস্য শেখ আহমেদ বিন জসিম আল থানি উক্ত প্রতিষ্ঠানের প্রধান হিসেবে নিযুক্ত… Read more »

আত্মপ্রকাশ করল “টেকস্পেট”

বাংলাতে একই সাথে প্রযুক্তি এবং সৃষ্টিশীল ব্লগিংকে এগিয়ে নিতে এবং বাংলাকে ইন্টারনেট বিশ্বে প্রথম সারিতে তুলে ধরতে নতুন করে আত্মপ্রকাশ করল “টেকস্পেট” । বর্তমানে এটি আলফা ভার্সনে আছে। টেকস্পেট একই সাথে টেকি,নন-টেকি,ভিজিটর সকল এর জন্য সুবিধাজনক শক্তিশালী প্লাটফরম যেখানে সকল “স্পেটার” পারেন সমান সুযোগ ও উৎসাহ। টেকস্পেট কোন ব্যাক্তি মালিকানাধীন ব্লগ নয়। এটি আপনার-আমার সকলের… Read more »

ক্যাটাগরীঃ টেকস্পেট

জাতীয় সার্বভৌমত্ব এবং বাংলাদেশ-ভারত সম্পর্কের পুনর্পাঠ – (দ্বিতীয় অংশ)

গত ৬ই সেপ্টেম্বর ২০১১ প্রকশিত য়েছে আবুল হাসান রুবেল এর ‘জাতীয় সার্বভৌমত্ব এবং বাংলাদেশ-ভারত সম্পর্কের পুনর্পাঠ’ শীর্ষক পোস্টের দ্বিতীয় ভাগ। বাংলাদেশের আভ্যন্তরীণ স্বার্থরক্ষার্থে গুরুত্বপূর্ণ যে সাতটি দাবি ভারতের কাছে তুলে ধরা দরকার মনে করেন তিনি তার একটি সংক্ষিপ্ত বিবরণ রয়েছে পোস্টের সূচনাতেই। ব্লগার আবুল হাসান রুবেল মনে করেন, একদিকে ভারতের শাসকশ্রেণীর উন্নাসিক ও বড়ভাইসুলভ মনোভাব… Read more »

ক্যাটাগরীঃ উন্মোচন

মায়ানমারঃ ইন্টারএ্যাকটিভ কারা মানচিত্র

মায়ানমারের একটি ইন্টারএ্যাকটিভ কারা মানচিত্র তৈরি করা হয়েছে ‘ বার্মার ভিডিও সাংবাদিকদের মুক্ত কর নামক প্রচারণায় সাহায্য করার জন্য। এই মানচিত্র মায়ানমারের ৪৩টি কারাগারের অবস্থান চিহ্নিত করে এবং এদের সর্ম্পকে বিস্তারিত বর্ণনা প্রদান করে। বার্মাতে ৪৩ টি কারাগার এবং প্রায় ১০০-এর মত শ্রম শিবির রয়েছে। এই সমস্ত জেলের পরিবেশ খুবই জঘন্য- এখানকার বন্দীরা নিয়মিতভাবে কর্মকর্তাদের… Read more »

ভারতঃ দিল্লি হাইকোর্ট-এর সামনে বোমা বিস্ফোরণে ৯ জন নিহত

আজ সকালে দিল্লি হাইকোর্ট ভবনের সামনে উচ্চ ক্ষমতা সম্পন্ন বোমা বিস্ফোরণে অন্তত ৯ জন ব্যক্তি নিহত এবং প্রায় ৫০-এর বেশি নাগরিক আহত হবার সংবাদ পাওয়া গেছে। আপাতত মনে হচ্ছে এক একটি সুটকেসের ভেতরে এক উচ্চ ক্ষমতা সম্পন্ন বোমা রাখা হয়েছিল, তবে প্রকৃত রহস্য বের করার জন্য তদন্ত জারী রয়েছে। এই ঘটনায় নেট নাগরিকরা বিস্ময় এবং… Read more »