আজকাল মিডিয়া যেন গণক ঠাকুরের ভূমিকায়

সাংবাদিকতা ও সংবাদ-এর ধর্ম কি হওয়া উচিত? নিশ্চয় বস্তুনিষ্ঠ-সত্যনিষ্ঠ-তথ্যনিষ্ঠ সংবাদ পরিবেশন/উপস্থাপন। কিন্তু আমরা পাঠকরা/শ্রোতারা অধিকাংশ ক্ষেত্রেই বর্তমান মিডিয়ার সংবাদ-এর উদ্দেশ্যমূলক উত্থাপন প্রক্রিয়ায় বিভ্রান্ত/প্রশ্নবিদ্ধ হই। তার নজির আমাদের সামনে রোজই বিস্তর পরিমান জমা, লিখতে গেলে ধৈর্যের বাঁধ ভেঙে যাবার সম্ভাবনা থাকায় লিখতে চাইছিনা। সামান্য একখানা তুলে ধরছি আজকের তিনটি পত্রিকার হেডিং। প্রথমআলো-র হেডিং ‘নারায়নগঞ্জে সেনা দেয়নি… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম

মাননীয় প্রধানমন্ত্রীকে একজন মুক্তিযোদ্ধার চিঠিঃ মীর মোশতাক আহমেদ রবি

আমার ঘনিষ্ঠ স্বজন মুক্তিযোদ্ধা মীর মোশতাক আহমেদ রবি (নৌ-কমান্ড) গতকাল আমাকে তাঁর লিখিত একখানা চিঠির কপি দিয়েছেন যাতে তা পত্রিকায় পাবলিশ-এর উদ্যোগ নিই। তো, পাঠের পর আমি আমার বিডি-নিউজ-ব্লগ-এ প্রকাশ করাকেই ভালো ভেবে হুবহু কপি করছিঃ প্রিয় নেত্রী ও মাননীয় প্রধানমন্ত্রী, বাংলাদেশে দ্বিতীয়বার প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহনের পর গত প্রায় আড়াই বছরে আপনি অঙ্গীকার মতো অনেক… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১৪

যুদ্ধাপরাধী-জামায়াত-রাজাকার রক্ষায় আরেকটি যুদ্ধ চান খালেদা জিয়া

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর সুদৃঢ় নেতৃত্ব ও দিকনির্দেশনার জোরে লক্ষ প্রাণের আত্মত্যাগে অর্জিত আমাদের প্রিয় বাংলাদেশটি কি এমন শত্রু কবলিত হয়ে পড়লো যে আজ খালেদা জিয়া জামায়াত-শিবির সমর্থকদের নিয়ে যুদ্ধের ডাক দিচ্ছেন ! আজ কি জনসাধারণ যুদ্ধ চাইছে ! না কি সংসদে না গিয়ে নির্বাচিত জনপ্রতিনিধিরা জনসভায় বিরোধী নেত্রীর ডাকে যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে প্রস্তুত আজ… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ২৬

মরমী লালনসাঁই-র জন্য

বাউল সাধক লালনসাঁই-র ১২১তম অন্তর্ধান বার্ষিকিতে কুষ্টিয়ার কালিগঙ্গা তীরবর্তী ছেঁউরিয়ায় লালন মাজার প্রাঙ্গনে ৪দিন ৪রাত ব্যাপী বিনিদ্র ভক্তকুলের মিলনমেলা ভাঙবে আজ। মানবতাবাদী এই সাধক বাউলের জন্ম কুষ্টিয়ার কুমারখালির ভাড়ড়া গ্রামের এক কায়স্থ পরিবারে ১১৭৯ বঙ্গাব্দ-র ১ম কার্তিক। তাঁর মৃত্যুও ১২৯৭ বঙ্গাব্দ-র ১ম কার্তিক। এই আশ্চর্য জন্ম-মৃত্যুযোগ কেবল সাধক আত্মার ক্ষেত্রেই সম্ভব। আমার এই মনে হয়।… Read more »

গজলরাজ জাগজিত সিং-এর জন্য এলিজি

স্যাটেলাইট-ইন্টারনেট-এর কল্যাণে হাজার মাইল ব্যবধান ডিঙিয়ে ভালোবাসার জগত আজ আমাদের হাতের নাগালে বলেই মুহুর্তেই পেয়ে যাই মহাবিশ্বে ঘটে যাওয়া সর্বশেষ সংবাদ। সদ্যপ্রয়াত গজলরাজ জাগজিত সিং-এর মৃত্যুসংবাদও প্রায় সঙ্গে-সঙ্গেই পাই। তাঁর অগণিত ভক্ত দলের আমিও একজন। সেই যখন থেকে স্যাটেলাইট চ্যানেলে তাঁর মিস্টিরিয়াস ভয়েস ছড়িয়ে পড়ে আমাদের দেশেও, তখন থেকেই আমি তাঁর অনুরক্ত ভক্ত শ্রোতা। রেকর্ড… Read more »

ক্যাটাগরীঃ সেলুলয়েড

‘টাকডুম-টাকডুম বাজাই বাংলাদেশের ঢোল’: শচীনকর্তা/শচীনদেব বর্মণ

শচীনদেব বর্মণ / এস-ডি বর্মণ যিনি আমাদের দেশে শচীনকর্তা নামেই সমধিক খ্যাত তিনি যে বাংলাদেশের তা কি আজকের প্রজন্ম জানে ! জানিনা কি কারণে তিনি ভারতবাসী হয়েছিলেন। কিন্তু ভারত তাঁকে তাঁর মেধার সর্বোচচ সন্মান দিতে কার্পণ্য করেনি মোটেও। ২০০৫ সালে সাড়ম্বরে ভারতে শচীনকর্তার জন্মশতবার্ষিকি উদযাপিত হয়। তিনি অবিভক্ত বাংলায় ত্রিপুরার স্বনামধন্য চন্দ্রবংশীয় মাণিক্যরাজ পরিবারে জন্মেছিলেন… Read more »

ক্যাটাগরীঃ সেলুলয়েড ১৫

জনমনোকালকাহিনী

উতসর্গঃ বাংলাদেশের মুক্তিযুদ্ধে যে শিশু হারিয়েছে পিতা। উতসর্গ কবিতাঃ পঁচিশ মার্চের ভোরে গুমগুমে আওয়াজে শিশু জাগে ত্রাসে। শক্তি খোঁজে মায়ের বুকের মাঝে। মা বলেঃ বাছারে, স্বাধীনতার বাজনা বাজে। শিশুর অবাক প্রশ্নঃ স্বাধীনতা কি মা ? স্মৃতি হাতড়ে মা বলেঃ রাজা ছিলো ভিনদেশি, দেশজুড়ে ভীতি, অন্যায়ের রক্তভার। না ছিলো নিজের মান না ছিলো ফসলের অধিকার। বড়ো… Read more »