কোরানে যুদ্ধের নীতিমালা – শেষ পর্ব

ধর্ম, আদর্শ, বর্ণ, শ্রেণী, জাতি, সম্প্রদায়, রাষ্ট্র অথবা লিঙ্গ নির্বিশেষে সকল মানুষের জীবন ও সম্পদ পবিত্র, যেমন পবিত্র কাবা, আরাফার দিন বা মসজিদ। কিন্তু তারপরও, যুদ্ধের বাস্তবতা ও কোনো কোনো ক্ষেত্রে যুদ্ধের অপরিহার্যতা আল্লাহ বাতিল করে দেননি। মুসলিমরা যুদ্ধ সংক্রান্ত যাবতীয় মূল নীতি ও সংযমের বিধিবিধান কোরান এবং নবী ও রাশেদ খলিফাদের ঐতিহ্য থেকেই পেয়েছে।… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

কোরানে যুদ্ধের নীতিমালা – পর্ব ২

যুদ্ধ সংক্রান্ত মানবতাবাদী আইনগুলো এসেছে শতাব্দীর পর শতাব্দী জুড়ে বিভিন্ন সময়ে সংঘটিত যুদ্ধের অভিজ্ঞতা থেকে। সামরিক ব্যক্তিরাই এসব নীতি নির্ধারণে প্রধান ভূমিকায় ছিল। যুদ্ধে সংযম ও বিচারশীলতার নীতিমালা নির্ধারণ ও স্পষ্টীকরণই যুদ্ধসংক্রান্ত মানবতাবাদী আইনের লক্ষ্য। খৃষ্টপূর্ব চতুর্থ শতকে চীনের সান যু The Art of War বইটি লিখেন। সে বইতে তিনি শত্রুপক্ষের আহত সৈন্য ও যুদ্ধবন্দীদের… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

কোরানে যুদ্ধের নীতিমালা – পর্ব ১

যুদ্ধ নতুন কোন সমস্যা নয়, প্রাচীন কাল থেকে মানুষ যুদ্ধ করে আসছে এবং এখনও করে চলেছে। যুদ্ধ প্রাকৃতিক নাকি মানুষের নৈতিক অবক্ষয় ও বিচারের ভ্রান্তি থেকে উৎপন্ন তা চিন্তার বিষয়। অন্যান্য প্রাণীদের মধ্যে যুদ্ধ প্রাকৃতিক আচরণের গণ্ডীর মধ্যেই বিদ্যমান। কিন্তু মানুষের বেলায় যুদ্ধ সংক্রান্তে কী বলা যায়? যদি মনে করা হয় যে, মানুষের ক্ষেত্রে বোধের… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

আল্লাহ কাদেরকে ভালবাসেন না

এর আগেরে একটি লেখায় (আল্লাহ কাদেরকে ভালবাসেন) আমরা দেখতে চেষ্টা করেছিলাম আল্লাহ যাদেরকে ভালবাসেন তাদের কতিপয় বৈশিষ্ট্য। বর্তমান লেখায় আমরা দেখতে চাইবো বিপরীত অবস্থাটি: অর্থাৎ আল্লাহ যাদেরকে ভালবাসেন না তাদের কতিপয় বৈশিষ্ট্য। ইন্নাল্লাহা লা ইউহিব্বু … অর্থাৎ নিশ্চয়ই আল্লাহ ভালবাসে না … এই পদগুলো সহ যে আয়াতসমূহ কোরানে পাওয়া যায় সেগুলো থেকে এই মন্দ বৈশিষ্ট্যগুলো… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

আরব জাতির দিগ্‌বিজয় – ঐতিহাসিকদের সাক্ষ্য

১। পৃথিবীতে সভ্যতার উন্মেষ অনেক কালের প্রাচীন। বেবিলন, মিশরের সভ্যতা থেকে আজকের জাতিগুলো পর্যন্ত নানা সময়ে নানা রকম দিগ্‌বিজয় অভিযানে নেমেছিল। কেউ কেবল সাম্রাজ্য বিস্তারের লক্ষ্যে, কেউ ধর্মের জন্য, কেউ কাঁচামালের জন্য, আবার কেউ কেউ শুধু সভ্যতা ধ্বংস ও লুণ্ঠনের জন্য। পৃথিবীবাসী দেখেছে বিজেতারা বিজিতদের সাথে কিরূপ আচরণ করেছে, বিজিতদের জন্য কী বয়ে এনেছে। আরবরাও… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

কোরানে সামাজিক আচরণের সার্বজনীন বিধি

৪৯:১১। হে বিশ্বাসীগণ! কোন জাতি অন্য জাতিকে[১] উপহাস করবে না – এটি সম্ভব যে, তারা উপহাসকারীদের চেয়ে উত্তম। নারীগণ অন্য নারীদের উপহাস করবে না – এটি সম্ভব যে, তারা উপহাসকারিণীদের চেয়ে উত্তম।[২] তোমরা পরস্পরের উপর দোষারোপ করবে না[৩], মন্দ নামে একে অপরকে সম্বোধন করবে না। বিশ্বাসীদের পক্ষে এরূপ দুরাচার নিজেদের জন্য সুনাম ক্ষুন্নকারী। যারা এ… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ১৩