মুক্তিযুদ্ধের অজানা-অলিখিত ইতিহাসঃ বাসুদেবস্মরণ বনাম বাউধরন !

মোঘল , বর্গি , ইংরেজ ক্রমান্বয়ে এল , এ গায়ে কিংবা আর পাঁচ-দশ গাঁয়ে যে আর্থ-রাজনৈতিক পরিবর্তন সেভাবেই বোধকরি পরিবর্তন হয়েছিল কিংবা হয়ে থাকবে। চারিদিকে নলুয়ার হাওর বেষ্টিত । চারিদিকে জল আর জল । যেদিকে চোখ যায় অথৈ জল । বছরের প্রায় আট মাস জলবেষ্টিত থাকে এই গ্রামসহ আশেপাশের সহোদর গ্রামগুলি । ঠিক উত্তর-পূর্ব দিকে… Read more »

ক্যাটাগরীঃ আমরা বন্ধু

আমরা চাই নিরাপদ মৃত্যুর অধিকার

যেকোনো সাম্প্রতিক ঘটনার প্রতিক্রিয়া যেভাবে ব্লগে উঠে আসে কর্পোরেটকবলিত গণমাধ্যমে অসংখ্য সম্পাদনা এবং কাটছাটের পর যেভাবে প্রতিক্রিয়াগুলো প্রকাশিত হয় না। প্রতিনিয়ত অমানবিকতা দেখতে দেখতে মানবিকবোধশূণ্য বাংলাদেশের সাধারণ মানুষের ভেতরে বৈষম্য, বঞ্চনা কিংবা প্রতারণা ও প্রতিশ্রুতিভঙ্গ তেমন প্রভাব ফেলে না, গা সওয়া হয়ে যাওয়া অপমানগুলো গায়ে না মাখতে মাখতে এখন আমাদের চামড়া ভেদ করে কিছুই প্রবেশ… Read more »

ক্যাটাগরীঃ উন্মোচন

লিবিয়া: গাদ্দাফির নিশ্চিত মৃত্যু উদযাপন

লিবিয়ার লৌহমানব মুয়াম্মার আল গাদ্দাফি অবশেষে মৃত্যুবরণ করেছেন। তাঁর গ্রেফতার, আহত হওয়া, হত হওয়া, অথবা এ তিনটি একত্রে সংগঠিত হওয়ার বিষয়ে টুইটারে হাজারো রকমের ধারনার অবসান ঘটিয়ে অবশেষে লিবীয় ক্ষমতাসীন জাতীয় ক্রান্তিকালীন কাউন্সিল (এন টি সি) নিশ্চিত করেছে যে তিনি সত্যই নিহত হয়েছেন। সংযুক্ত আরব আমিরাতের সুলতান আল কাশেমি এবং এনপিআর এর এন্ডি কারভিন উভয়ই… Read more »

বিশ্ব খাদ্য দিবস: ক্ষুধার যন্ত্রণার মধ্যে বসবাস

বিশ্ব ব্যাংকের হিসাব অনুসারে সারা বিশ্বে প্রায় ১০০ কোটি মানুষ প্রতি রাতে অভুক্ত অবস্থায় বিছানায় যায় এবং ক্রমশ বাড়তে থাকা খাদ্যের দাম এই সংখ্যাটিকে আরো বাড়িয়ে তুলছে। আজ বিশ্ব খাদ্য দিবসে (১৬ অক্টোবর ২০১১) আমরা সেই সমস্ত ক্ষুধার্ত পরিবার এবং তাদের কাহিনী তুলে ধরব। হাঙ্গার ভিডিও প্রজেক্ট-এর জন্য ভিডিও ধারণ করার লক্ষ্যে ভারতের ভিডিও ভলান্টিয়ার… Read more »

১৪ লাখ টাকা আত্মসাত এবং ব্লগারদের মাথার উপর নুন রেখে দৈনিক আমারদেশ এর বরই খাওয়া

গত ২৫ অক্টোবর ২০১১ দৈনিক আমার দেশ পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবদন বিশেষ ভাবে দৃষ্টি কাড়ে ব্লগারদের। প্রতিবেদনটিতে সত্তরোর্ধ্ব বৃদ্ধা নাসেরা বেগম, যিনি কলম দাদি নামে পরিচিত, ব্লগারদের দ্বারা প্রতারণার শিকার হয়েছেন বলে লেখা হয়। প্রতিবেদনটিতে লেখা হয়, কলম দাদিকে আর্থিক সাহায্যের ক্যাম্পেইনের মাধ্যমে ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৪ লাখ টাকা তুলে হাতিয়ে নিয়েছে একদল… Read more »

ইরান: ভীত হও- স্বৈরশাসক গাদ্দাফি মারা গেছে

দীর্ঘদিন ধরে থাকা লিবীয় স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির মুত্যুতে বৃহস্পতিবারের লিবীয়দের পালন করা উৎসবে কিছু ইরানীয় ব্লগারও যুক্ত হয়েছে। ইরানের স্বৈরশাসকের অবসান চেয়ে স্বাধীন দেশ হিসেবে লিবিয়ার আনন্দে তাঁরা শামিল হয়েছেন। ইরানিয়ানগ্রীনভয়েস বলেন [ফারসি]: …ইরানের নেতা, আয়াতুল্লাহ আলি খামেনির প্রতি এ বার্তা, “গাদ্দাফিকে হত্যা করা হয়েছে, স্বৈরশাসকেরা ভীত হও …তোমরা যারা নিজেদেরকে স্রষ্টার আসনে বসিয়েছ, তাকিয়ে… Read more »

বঙ্গোপসাগরে জ্বালানী তেল নির্গমনের ভয়াল চিত্র

বঙ্গোপসাগরে দূষণের ভয়াবহ পরিস্থিতি তুলে ধরেছেন সামহোয়াইনব্লগে একজন ব্লগার। জাহাজী পোলা নামের উক্ত ব্লগার কাজ করেন জাহাজে এবং নিজের অভিজ্ঞতার আলোকে জানাচ্ছেন, জাহাজের কার্গো হোল্ড চেক করতে গিয়ে টের পেলাম জাহাজের কোন একটা হেভি ওয়েল (অনেকটা আলকাতরার মত কাল ঘন এক প্রকারের জাহাজের জালানি তেল) ট্যাংক টপ ফুটো হয়ে পুরো ট্যাংক টপে থিক থিকে তেল… Read more »

ভুটান রাজকীয় বিবাহ দেশটিকে এক রানী উপহার দিল

হিমালয়ের এক ক্ষুদ্র রাষ্ট্র ভুটান এক রাজকীয় উপহার লাভ করেছে- ২১ বছর বয়স্ক আশি জেটসান পেমাকে নতুন রানী হিসেবে পেয়েছে দেশবাসী। ১৩ অক্টোবর তারিখে ১৬ শতকের এক দুর্গ পুনখা দোজং –এ এক ছোট্ট পারিবারিক অনুষ্ঠানের মাধ্যমে ৩১ বছর বয়স্ক রাজা জিগমে খেসার নামগেয়াল ওয়াংচুক বিবাহ করেন এবং তার স্ত্রীকে রানীর মর্যাদা প্রদান করেন। এটা ভুটানের… Read more »

ইরান: “কল্পনার চেয়েও বিস্ময়কর” সৌদি রাষ্ট্রদূতকে হত্যার পরিকল্পনা

যুক্তরাষ্ট্রে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূতকে হত্যার পরিকল্পনার ব্যাপারে ইরানকে অভিযুক্ত করা হয়েছে সে বিষয়টি সারা বিশ্বের ওয়েব সাইট এবং সংবাদপত্রের প্রথম পাতায় দখল করেছিল। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ দুই ইরানী নাগরিকের বিরুদ্ধে অভিযোগে এনেছে, বিশ্বাস করা হচ্ছে যে তারা মেক্সিকোর একটি মাদক চোরাচালানকারী দলের সদস্যদের সৌদি রাষ্ট্রদূতকে হত্যার জন্য ভাড়া করার চেষ্টা করছিল। ইরান এই অভিযোগ অস্বীকার… Read more »

অকুপাই ওয়ালস্ট্রীটের সাথে সংহতি প্রকাশের প্রয়োজন হবে কেনো?

কমিউনিটি ব্লগ উন্মোচনে ব্লগার রাসেল পারভেজ লিখেছেন, আমাদের অস্তিত্বের লড়াই এবং আমাদের অস্তিত্বের বাস্তবতা আলাদা রকমের। যেখানে দারিদ্রসীমা নির্ধারিত হয়েছে দৈনিক ৪০ ডলারের নীচে আয় করা সেখানে আমাদের দেশে মাসে ৪০ ডলারের বিইময়ে রক্তজল করছে অসংখ্য মানুষ। দৈনিক ২ ডলারের নীচে উপার্জন করা ব্যক্তির সংখ্যা যে দেশে ৮০%, সে দেশের তরুণেরা ৪০ ডলার আয় করা… Read more »

ক্যাটাগরীঃ উন্মোচন