কৃষি-৩৮: ভালো ফলনের জন্য জমিতে জৈব সারের ব্যবহার

আগেকার দিনের চাষবাস শুধু স্থানীয় জাতের বীজ ব্যবহার করেই করা হতো এবং একই জমিতে বারবার চাষ করারও প্রয়োজন হতো না। তখন কোনো প্রকার রাসায়নিক সারের ব্যবহারও করতে হতো না। কারণ, স্থানীয় জাতের ফসলের খাদ্য উপাদানের চাহিদা মিটে যেত মাটিতে মজুদ খাদ্য ভাণ্ডার থেকেই এবং পরবর্তী সময়ে যখন এ জমি বিশ্রামে থাকত তখন এ জমি প্রকৃতিগতভাবে পরবর্তী… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৩৭: শীতকালীন সবজির চারা উৎপাদন

বাংলাদেশ রবি মৌসুমে প্রায় ৬ লাখ ৭৫ হাজার মেট্রিক টন সবজি উৎপন্ন হয়। রবি মৌসুমে যেসব বাহারি সবজি বাজারে পাওয়া যায় সেগুলো সুস্বাদু ও পুষ্টিকর। একজন শ্রমজীবী বা কর্মঠ মানুষের দৈনিক ২৮০ গ্রাম ফল ও সবজি খাওয়া উচিত। এর মধ্যে একজন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক ২২০ গ্রামের মতো সবজি খাওয়া প্রয়োজন। কিন’ আমাদের দেশে চাহিদার তুলনায় উৎপাদিত সবজির পরিমাণ… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৩৬: আখের সাথে আন্তঃফসল হিসেবে গম চাষ

বাংলাদেশে আখ খাদ্য হিসেবে শিল্পে ব্যবহার্য একটি গুরুত্বপূর্ণ অর্থকরি ফসল। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের চাষিদের কাছে আখই প্রধান অর্থকরি ফসল। এ দেশে প্রায় ১.৮ লাখ হেক্টর জমিতে আখের আবাদ হয়। যার প্রায় ৭০ ভাগই বৃষ্টিনির্ভর। এটি একটি দীর্ঘমেয়াদি ফসল, যা প্রায় ১৪ মাস জমিতে থাকে। তাই ক্ষুদ্র ও মধ্যম চাষির পক্ষে এ দীর্ঘ সময়ে একটি ফসলের জন্য অপেক্ষা করা সম্ভব নয়।… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৩৫:বেগুনের পোকা দমনে সমন্বিত ব্যবস্থাপনা

বেগুন বাংলাদেশে সবচেয়ে গুর্বত্বপূর্ণ ও জনপ্রিয় সবজি। এখন যে বেগুন চাষ করা হয় তার উৎপত্তিস্থল ভারত-মিয়ানমার অঞ্চলে হলেও ভৌগোলিক কারণে বাংলাদেশকেও বেগুনের উৎপত্তিস্থল হিসেবে গণ্য করা হয়ে থাকে। বহু বছর ধরে এ দেশে বেগুনের চাষ হচ্ছে। বর্তমানে যশোর, চট্টগ্রাম, কুমিলৱা, নরসিংদী, রাজশাহী এবং ঢাকা জেলায় বেগুনের ব্যাপক চাষ হয়। বাংলাদেশে যে পরিমাণ জায়গায় সবজি চাষ… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৩৪: পাহাড়ি জমিতে পটল উৎপাদন

পাহাড়ি এলাকার জন্য পটল একটি সম্ভাবনাময় অর্থকরী ফসল। পাহাড়ের ঢালু জমি অর্থাৎ ভেলীর জমি বেলে দো-আঁশ হওয়ায় পটল চাষের উপযোগী। গত চার বছর ধরে সরেজমিন গবেষণা বিভাগ, বারি, বান্দরবানের উদ্যোগে পরীক্ষামূলক পাহাড়ের ঢালু জমিতে পটল চাষ করে আশানুরুপ ফলন পাওয়া যায়। এর ফলে পাহাড়ি কৃষকের মাঝে পটল চাষের আগ্রহও বৃদ্ধি পাচ্ছে। পটলের উৎপাদন অনেক সবজি… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৩৩: মুগডাল চাষাবাদ

ইন্দো-মায়ানমার মুগের উৎপত্তি স্থল। বিশ্বের মোট মুগ উৎপাদনের ৮০ শতাংশ ভারত, মায়ানমার, থাইল্যান্ড, চায়না এবং ইন্দোনেশিয়ায় উৎপন্ন হয়ে থাকে। বাংলাদেশে বর্তমানে আয়তন এবং উৎপাদনের দিকে বিবেচনায় ডালের মধ্যে মুগের অবস্থান তৃতীয়। সাধারণত খরিফ-১, খরিফ-২ এবং বিলম্ব রবিতে এর চাষ করা হয়ে থাকে। তবে খরিফ-১ মৌসুমেই মুগের চাষ বেশি হয়ে থাকে। অর্থনৈতিক গুরুত্ব : দরিদ্র জনগোষ্ঠীর… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৩২: গোলমরিচের চাষাবাদ

গোলমরিচ চাষ এক লাভজনক ব্যবসা। এর চাষ নিয়ে ইদানীং সরকারের কৃষিবিভাগ গ্রামীণ সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে চাষি ভাইদের উৎসাহ দিয়ে আসছে। এর ফলে বিভিন্ন জায়গায় গোলমরিচ এক অর্থকরী ব্যবসায় পরিণত হচ্ছে। আজকাল গ্রামীণ কৃষি পরিকাঠামোর অবস্থান অনুযায়ী সচেতন শিক্ষিত অর্ধশিক্ষিত চাষিরা গোলমরিচ চাষে অধিক যত্নশীল হচ্ছেন। কৃষকদের গ্রামীণ অর্থনৈতিক ভিত্তি সুদৃঢ় ও কম সময়ে অধিক উপার্জন… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

“ক্ষুধার্ত থেকো, বোকা থেকো”: গুরু তোমায় সালাম

স্টিভ জবস-এর মৃত্যু আত্মীয় বিয়োগের বেদনা দিচ্ছে আমাকে, আমি অ্যাপল ইউজার নই কিন্তু যে সকল প্রযুক্তি পণ্য আমার মালিকানায় নেই ভেবে হতাশ বোধ করি, অ্যাপলের পণ্যসমূহ তার শীর্ষে, সক্ষমতার প্রথম সুযোগেই আমি যে সকল গ্যাজেটস পেতে চাই, তা অ্যাপল, যে সকল টুলস-এর অভাবে , আমি ভাবি, আমার সৃজনশীল বুদ্ধিমত্তা অধিকতর দক্ষতার সাথে হ্যান্ডল করতে পারি… Read more »

কৃষি-৩১: দেশী মসলার ঔষধি গুণ

ভোজন বিলাসী জাতি হিসেবে আমাদের সুনাম আছে। ভূরিভোজের অনিবার্য অনুসঙ্গ বিভিন্ন প্রকার ব্যঞ্জন। আর ব্যঞ্জনের অপরিহার্য উপকরণ হরেক রকম মসলা। প্রকৃতপক্ষে ব্যঞ্জনের রঙ, স্বাদ, সুগন্ধ বৃদ্ধির জন্য ব্যবহৃত বিভিন্ন খাদ্য উপাদানকেই মসলা বলে অভিহিত করা হয়। কখনো বা খাবার মনলোভা রঙের রাঙানো তথা মাছ-মাংসের অবাঞ্ছিত গন্ধ দূর করার জন্যও মসলার ব্যবহার হয়। স্বল্পায়ু লতাগুল্ম থেকে… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৩০: চন্দ্রমল্লিকা চাষাবাদ

চন্দ্রমল্লিকা বিশ্বের জনপ্রিয় মৌসুমি ফুলগুলোর অন্যতম। জনপ্রিয়তার দিক থেকে গোলাপের পরই এর স্থান। এর বিচিত্র গড়ন, বর্ণ, রূপ, সব মিলিয়ে ফুলটিকে একটি স্বতন্ত্র অবস্থানে স্থান করে দিয়েছে। চন্দ্রমল্লিকা জাপানের জাতীয় ফুল। বাংলাদেশেও মৌসুমি ফুল হিসেবে এর চাষ হয়। সারা পৃথিবীতে চন্দ্রমল্লিকার বিস্তর জাত রয়েছে। বিভিন্ন জাতের ফুলের আকার, রঙ ইত্যাদির প্রকারভেদ আছে। এর মধ্যে তামাটে,… Read more »

ক্যাটাগরীঃ কৃষি